শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কাপড়ের ঘর্ষণে হবে মোবাইলের চার্জ!

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৩ জানুয়ারি ২০২১, ০০:০০

অনেক সময় খুব গুরুত্বপূর্ণ মুহূর্তেই মোবাইলের চার্জ শেষ হয়ে যায়। বিশেষ করে স্মার্ট ফোনের ব্যাটারির চার্জ দ্রম্নত শেষ হয়ে যাওয়ায় তা প্রায়ই অকার্যকর হয়ে যায়। এবার এই বিড়ম্বনার ইতি ঘটাতে আসছে কাপড়ের ঘর্ষণে ফোন চার্জ দেওয়ার প্রযুক্তি। বিদায় জানানো যাবে ব্যাটারিকে। চাপ ও ঘর্ষণের সাহায্যে বিদু্যৎ উৎপাদনের প্রযুক্তি পাইজোইলেকট্রিকের নতুন যন্ত্রের মাধ্যমে এটি করা সম্ভব। এর সাহায্যে পকেটেই মোবাইল

ফোন চার্জ হবে।

প্রয়োজন প্রসারিত এবং হালকা নাইলন, যা সাধারণ গিটার ও মাছ ধরার বড়শিতে ব্যবহার করা হয়। এ থেকে প্রস্তুত করা থ্রেড এবং জিন্স কাপড়ের ঘর্ষণের মাধ্যমে চার্জ উৎপাদন হবে এবং তা ধরে রাখতে একটি সার্কিট যুক্ত করতে হবে। খবর সায়েন্স নিউজ ফর স্টুডেন্টসের। একটি চার্জিং পকেট তৈরি করতে প্রয়োজন হবে পাইজোইলেকট্রিক মেটারিয়াল। এটি হতে হবে নরম ও প্রসারিত এবং নাইলনের। তবে সব ধরনের নাইলনের জন্য প্রযোজ্য নয়।

কাপড়ের সাহায্যে ফোন চার্জ দেওয়ার এ কৌশল প্রথমবারের মতো ব্যবহার করেছেন গবেষক আসাদি। যন্ত্রটি প্রস্তুত করতে প্রথমে কয়েকটি নাইলনের পেলেট এক ধরনের শক্তিশালী এসিডের মধ্যে দেওয়া হবে। পরে ইলেকট্রোসপিনিং নামে আরেকটি কৌশল ব্যবহার করা হবে। এর মাধ্যমে ওই পেলেটগুলো থেকে অতি পাতলা থ্রেড তৈরি করা হবে। এ প্রক্রিয়ায় অ্যাসিটন নামে আরও একটি রাসায়নিক ব্যবহার করা হবে, যা এসিডকে শুকনো অবস্থায় নাইলন থ্রেডের বাইরে নিয়ে আসবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে