বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স্মার্টফোনে ছবি সম্পাদনার হরেক অ্যাপ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

ছবিকে ভালো করে তোলার জন্য রয়েছে বেশকিছু ছবি সম্পাদনার অ্যাপিস্নকেশন। অনেক অ্যাপ দিয়ে ছবি তোলা যায় নিজের পছন্দমতো। আবার অনেক অ্যাপ দিয়ে ছবি তোলার পর সম্পাদনা করা যায়। ছবি সম্পাদনার কয়েকটি অ্যাপ সব সময় সঙ্গে থাকা মোবাইল ফোনের মধ্যেই চলে এসেছে প্রয়োজনীয় সবকিছু। সামাজিক যোগাযোগের মাধ্যমে ছবি শেয়ার করার জন্য ভালো ছবি তোলার কোনো বিকল্প নেই। ছবি তোলার জন্য এখন ফোনের ওপরই বেশি নির্ভরশীল সবাই।

ইনস্টাগ্রাম : ছবি শেয়ারিং ও সম্পাদনার জন্য দারুণ জনপ্রিয় এই অ্যাপ। ছবি সম্পাদনার জন্য ইনস্টাগ্রামের রয়েছে বেশকিছু ফিল্টার। ছবির রঙ ঠিক করা, আলো ঠিক করে নেওয়া যায় এসব ফিল্টারের মাধ্যমে। আর সম্পাদনার পর অন্যদের সঙ্গে বা ফেসবুকে ছবি শেয়ারের জন্যও ইনস্টাগ্রাম বেশ জনপ্রিয়।

প্রিজমা : সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয় ও আলোচিত ফটো অ্যাপ হচ্ছে প্রিজমা। প্রথমে আইফোনের জন্য তৈরি করা হলেও পরে অ্যান্ড্রয়েডের জন্যও অ্যাপটি ছাড়া হয়। এই অ্যাপটির বৈশিষ্ট্য হচ্ছে এটি বিভিন্ন ফিল্টারের মাধ্যমে ক্যামেরায় তোলা ছবিকে শৈল্পিক রূপ দিতে পারে। প্রিজমা অ্যাপটি দিয়ে ছবি তোলা যায়, আবার আগে তোলা ছবিও এর মাধ্যমে সম্পাদনা করা যায়।

পিক্সেল আর : বিশ লাখের বেশি লেয়ার ও ফিল্টার রয়েছে এই অ্যাপটিতে। যেকোনো ছবি এর মাধ্যমে সম্পাদনা করা যাবে এবং সম্পাদনার মাধ্যমে একে অন্য স্তরে নিয়ে যাওয়া সম্ভব। সম্পাদনার পাশাপাশি কয়েকটি ছবি মিলিয়ে কোলাজ তৈরি করা যাবে। যারা সেলফি তুলতে পছন্দ করেন, এই অ্যাপ তাদের বেশ কাজে দেবে।

ফ্রন্টব্যাক : দারুণ এই অ্যাপ একসঙ্গে দুটি ছবি তুলতে পারে। একটি স্মার্টফোনের রিয়ার ক্যামেরায়, আরেকটি ফ্রন্ট ক্যামেরায়। আর সেলফির পাশাপাশি ফ্রন্ট ক্যামেরা দিয়ে পাঁচ সেকেন্ডের ভিডিও রেকর্ড করা যায় এই অ্যাপের মাধ্যমে। এছাড়া ফটো শেয়ারিং, জিও-ট্যাগিং ও ক্যাপশন লেখার সুবিধা আছে অ্যাপটিতে।

বিউটিপস্নাস মি : যারা সেলফি তুলতেই বেশি পছন্দ করেন, তাদের জন্য এই অ্যাপ বেশ কাজের। ফ্রন্ট ক্যামেরা দিয়ে ছবি তোলার পর সম্পাদনার মাধ্যমে চেহারার দাগ দূর করা যাবে এই অ্যাপের মাধ্যমে। বাড়ানো যাবে ত্বকের উজ্জ্বলতা। অর্থাৎ ছবির দুর্বলতাগুলো কাটিয়ে একদম নতুন ছবি পাবেন ব্যবহারকারীরা।

ভিএসসিও ক্যাম : এই অ্যাপের মাধ্যমে ছবি তোলা, সম্পাদনা ও শেয়ার করা যাবে সহজেই। ক্যামেরায় তোলা ছবিকে শৈল্পিক রূপ দেওয়া যায় অ্যাপটির মাধ্যমে। সেই সঙ্গে আগে তোলা ছবিও সম্পাদনা করা যায় অ্যাপটি ব্যবহার করে। এছাড়া অন্যরা কী ছবি শেয়ার দিচ্ছে, সেটাও দেখতে পারবেন ব্যবহারকারীরা।

লিটল ফটো : লিটল ফটো অ্যাপটি দিয়ে ছবি তোলা যাবে এবং অ্যাপটি দিয়ে তোলা ছবিগুলোই শুধু সম্পাদনা করা যাবে। ছবি সম্পাদনার জন্য রয়েছে বেশকিছু ফিল্টার।

ফটো ল্যাব পিকচার এডিটর এফএক্স : ফটো মন্তাজ তৈরি করা যাবে অ্যাপটি ব্যবহার করে। এছাড়া নানা ধরনের ফ্রেম যোগ করা যাবে ছবির সঙ্গে। ছবির সঙ্গে অ্যানিমেটেড এফেক্টও যোগ করা যাবে এই অ্যাপের মাধ্যমে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে