বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শিশু-কিশোরদের জন্য বিপজ্জনক হয়ে দেখা দিয়েছে ফেসবুক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

তথ্যপ্রযুক্তির এই যুগে অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটছে। লন্ডনভিত্তিক থিঙ্কট্যাঙ্ক দ্য এডুকেশন পলিসি ইনস্টিটিউট ও দ্য প্রিন্সেস ট্রাস্টের এক গবেষণা নিবন্ধে সম্প্রতি এমন তথ্যই খুঁজে পাওয়া গেছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী ওই গবেষণায় দেখা যায়, প্রাথমিক স্কুলে পড়ে, এমন বয়সি সময় কিশোরীর মানসিক অবস্থা ও সামগ্রিক মূল্যবোধের অবস্থা প্রায় একই রকম।

গবেষণা নিবন্ধে বলা হচ্ছে, সোশ্যাল মিডিয়া ব্যবহারের কারণে চৌদ্দ বছর বয়সেই কিশোর-কিশোরী উভয়েরই সুস্বাস্থ্যে ব্যাঘাত ঘটতে শুরু করলেও কিশোরীদের মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে আরও কিছু পরে।

কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্যের এই অবনতির পেছনে অন্যতম একটি বড় কারণ শরীরচর্চার অভাব। মহামারি করোনায় ঘরবন্দি হয়ে পড়ায় এ সংকট আরও প্রকট আকার ধারণ করেছে। দেখা যাচ্ছে, প্রাথমিক বিদ্যালয়ে পড়ার আগে এদের মধ্যে যে মূল্যবোধগুলো তৈরি হয় চৌদ্দ বছর বয়সে এসে সমবয়সিদের তুলনায় তাদের এ মূল্যবোধের অবক্ষয় ঘটে।

বয়ঃসন্ধিকালে উভয়ের মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটলেও মেয়েদের ক্ষেত্রে সাধারণত এটি বেশি হয়। তবে আর বয়ঃসন্ধিকালের শেষদিকে মেয়েদের এটি কমতে থাকলেও ছেলেদের ক্ষেত্রে এমন সমস্যা রয়ে যায়।

সোশ্যাল মিডিয়ার অতিরিক্ত ব্যবহারের কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন বলে মন্তব্য করেছেন কেমব্রিজ ইউনিভার্সিটির ইমানুয়েল কলেজের রিসার্চ ফেলো ডা. অ্যামি ওরবেন। তিনি বলেন, যেসব কিশোর-কিশোরী সোশ্যাল মিডিয়া অতিরিক্ত ব্যবহার করছেন, তাদের অধিকাংশই মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন।

গবেষণার জন্য ইংল্যান্ডের মিলেনিয়াম কোহর্ট স্টাডি ৫ হাজার কিশোর-কিশোরীর তথ্য নেওয়া হয়েছে। যাদের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে তাদের অধিকাংশই মহামারির কারণে ঘরে বসে সোশ্যাল মিডিয়া ব্যবহার করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে