বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৩ মার্চ ২০২১, ০০:০০

টুইটারে আসছে 'সুপার ফলো' ফিচার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

টুইটার নতুন 'সুপার ফলো' ফিচার নিয়ে আসার পরিকল্পনা করছে। সম্প্রতি বিনিয়োগকারীদের জন্য আয়োজিত এক ভার্চুয়াল আয়োজনে নিজেদের পরিকল্পনার কথা জানায় প্রতিষ্ঠানটি।

নতুন এ সুপার ফলো ফিচারের বদৌলতে বাড়তি টুইট পেতে পারেন ব্যবহারকারীরা। এমনকি কোনো কমিউনিটিতে যোগ দিতে পারেন বা নিউজ লেটার হাতে আসতে পারে তাদের। দীর্ঘ সময় পর এমন একটি পন্থার কথা জানালো টুইটার যা সাইটের ব্যবহারকারীদের অভিজ্ঞতায় প্রভাব ফেলবে।

সিসিএস ইনসাইটের বিশ্লেষক বেন উড বলেছেন, 'টুইটার প্রশ্নাতীতভাবে নতুন সেবার মাধ্যমে নতুন আয়ের কথা ভাবছে। যাদের যথেষ্ট পরিমাণ কনটেন্ট রয়েছে, তাদের জন্য এটি আকর্ষণীয়, কিন্তু আমার মনে হয় গরপড়তা টুইটার ব্যবহারকারীরা এ থেকে বড় মাপের আয় পাবেন না।'

খবরটি টুইটার ব্যবহারকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে। টুইটারের এক মুখপাত্র জানিয়েছেন, চলতি বছরই সুপার ফলো ফিচারটি উন্মুক্ত হবে।

'অটো ডিলিট' ফিচার এনেছে টেলিগ্রাম

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

দেশে মেসেজিং অ্যাপ টেলিগ্রামের ব্যবহার বেড়েছে। মূলত হোয়াটসঅ্যাপের নীতিগত পরিবর্তনের সিদ্ধান্তের পরই বিকল্প হিসাবে অনেকেই অ্যাপটি ব্যবহার করছেন। এ সুযোগে নিজেদের আরও গুছিয়ে নিচ্ছে টেলিগ্রাম। সে ধারাবাহিকতায় নতুন ফিচার যোগ হলো অ্যাপটিতে। কয়েক মাস আগেই 'ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস' নামে একটি ফিচার চালু করে হোয়াটসঅ্যাপ। নতুন ফিচারটিও প্রায় একই রকম। এ ফিচারটি কেউ চালু করলে ব্যক্তিগত বা গ্রম্নপ চ্যাটে পাঠানো মেসেজ ৭ দিনের বেশি থাকবে না। ৭ দিন হয়ে গেলে এমনিই মুছে যাবে।

অ্যানড্রয়েড ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে হলে প্রথমে 'ক্লিয়ার হিস্টরি' অপশনে যেতে হবে। ব্যবহারকারীরা চাইলে এ মেসেজ মুছে যাওয়ার সময়সীমা একদিনও রাখতে পারবেন। আবার চাইলে সেই সময়সীমা ৭ দিনও করতে পারবেন।

তবে আইওএস ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রথমে কোনো মেসেজ নির্বাচন করতে হবে। তারপর 'ক্লিয়ার চ্যাট' অপশনে গিয়ে অটো ডিলিট অপশনটি বেছে নিতে হবে। তারপর সেটির ডিউরেশন (২৪ ঘণ্টা না ৭ দিন) বেছে নিতে হবে। এর আগেও ব্যবহারকারীদের জন্য একাধিক দুরন্ত ফিচার এনেছে টেলিগ্রাম। যেমন- হোয়াটসঅ্যাপের মতোই নিজে নিজেই বার্তা মুছে যাওয়া, কিংবা গ্রম্নপে যত খুশি সম্ভব সদস্য যুক্ত করা।

ম্যাক পিসিতে ম্যালওয়্যার ভাইরাসের হানা

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রায় ৪০ হাজার ম্যাক পিসিতে অস্তিত্ব মিলেছে ম্যালওয়্যার ভাইরাসের। প্রযুক্তি নিরাপত্তা সংস্থা রেডক্যানারির বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে এবিসি নিউজ। মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ম্যাক ডিভাইস ম্যালওয়্যারে আক্রান্ত হওয়ার ঘটনা বিরল।

নতুন এই ম্যালওয়্যারটির নাম দেওয়া হয়েছে 'সিলবার স্প্যারো'। গবেষকদের আশঙ্কা, ম্যাক ডিভাইসে ব্যাপক ক্ষতিসাধন করে নিজেকে মুছে ফেলতে সক্ষম ম্যালওয়্যারটি। এছাড়া আরও ভয়াবহ তথ্য দিয়েছেন গবেষকরা। তারা জানিয়েছেন, একটি নয় 'সিলবার স্প্যারোর রয়েছে একাধিক সংস্করণ।

ইনটেল চিপ ছাড়াও অ্যাপলের নতুন এম ওয়ান চিপের ম্যাকও আক্রান্ত করতে পারে এই ম্যালওয়্যারটি। তবে আক্রমণের ধরন নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে গবেষকদের কাছে।

আক্রান্ত হওয়ার পর, ডিভাইস কি ধরনের ক্ষতির মুখে পড়তে পারে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

এদিকে অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এরই মধ্যে বাইনারি বাতিল করেছে, যার ফলে ব্যবহারকারীরা ভুল করেও নিজেদের ডিভাইসে আর ম্যালওয়্যারটি ইনস্টল করতে পারবে না।

আক্রান্ত ডিভাইসের ব্যবহারকারীদের সর্বোচ্চ সহযোগিতা এবং পরামর্শ দেওয়া হবে বলেও অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে। একই সঙ্গে নিরাপত্তা ঝুঁকির কথা বিবেচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথাও বলেছে অ্যাপল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে