শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

'মুজিব ১০০' মোবাইল অ্যাপে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ০৩ এপ্রিল ২০২১, ০০:০০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর দর্শন ও সংগ্রামমুখর জীবনের ইতিহাস তুলে ধরার লক্ষ্যে নির্মিত মোবাইল অ্যাপ 'মুজিব ১০০' উদ্বোধন করা হয়েছে।

সম্প্রতি অনলাইন পস্ন্যাটফর্ম জুম' অ্যাপে সংযুক্ত থেকে 'মুজিব ১০০' অ্যাপটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সারাদেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে মুজিব শতবর্ষ। মুজিববর্ষ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে িি.িসঁলরন১০০.মড়া.নফ নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়। 'মুজিব ১০০' অ্যাপটি এই ওয়েবসাইটের একটি মোবাইল সংস্করণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের 'মোবাইল গেম ও অ্যাপিস্নকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প'-এর অধীনে তৈরি করা হয়েছে 'মুজিব ১০০' মোবাইল অ্যাপটি।

মুজিব ১০০ অ্যাপের অন্যতম লক্ষ্যই হলো দেশের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া।

বঙ্গবন্ধুর জীবদ্দশায় দেওয়া সব ভাষণ, বঙ্গবন্ধুর লেখা বই এবং বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনাপ্রবাহ নিয়ে সাজানো টাইমলাইন, প্রভৃতি কন্টেন্ট দিয়ে তৈরি করা হয়েছে এই অ্যাপটি। 'মুজিব ১০০' অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে 'বঙ্গবন্ধু প্রতিদিন'। এই ফিচারের মাধ্যমে প্রতিদিন বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া ঘটনাবলি সম্পর্কে জানতে পারবে এই অ্যাপ ব্যবহারকারীরা। এ ছাড়া রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্র, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণসহ আরও অসংখ্য বক্তব্য, বঙ্গবন্ধুর নিজের হাতে লেখা চিঠিপত্র এবং তার নিজের হাতে লেখা আত্মীজবনীমূলক

বইগুলো। বঙ্গবন্ধুর সংগ্রামময় জীবনের বিভিন্ন সময়কার ছবি দিয়ে তৈরি করা হয়েছে ফটো আর্কাইভ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে