বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুক যখন সামাজিক যোগাযোগের অন্যতম ম্যাধ্যম

সোরিয়া রওনক
  ১০ এপ্রিল ২০২১, ০০:০০

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুকে এখন কত কিছুই তো সম্ভব হচ্ছে।

অনেকেই এখন বুঁদ হয়ে থাকেন এতে। নিজের ভালোলাগা-মন্দলাগা নিমেষেই শেয়ার করা যায় ফেসবুকে।

ফেসবুক ব্যবহার করেন না, এমন ব্যক্তি বর্তমান যুগে পাওয়া সত্যিই দুষ্কর। আর ফেসবুক বন্ধুদের স্ট্যাটাস-কমেন্ট-ছবিতে 'লাইক' করাটাও স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যেই পড়ে। সাংবাদিকরা তাদের খবরের জন্য ফেসবুককে আরও ভালোভাবে ব্যবহার করতে চান। একই জায়গায় খেলা, বিনোদনসহ সব ধরনের খবর পাওয়া যাবে এ সিগন্যালে।

সবার আগে খবর পাওয়া যাবে বলেও দাবি জানিয়েছে ফেসবুক। কোন রাজনীতিবিদ, খেলোয়াড়, গায়ক কিংবা অভিনেতা-অভিনেত্রীকে নিয়ে ফেসবুকে সব থেকে বেশি আলোচনা হচ্ছে সে খবরও পাওয়া যাবে এখানে। 'সিগন্যাল' থেকে খবর সেভ করে রাখা যাবে। ম্যানশন্স আপের মাধ্যমে ফেসবুক প্রথমবারের মতো অনুমতি দিয়েছে ভেরিফাইড হওয়া পাবলিক ফিগারদের (সেলিব্রেটি) সঙ্গে সরাসরি ফলোয়াদের যোগাযোগ (মন্তব্য ও চ্যাট) করার। এর সঙ্গে এবার যুক্ত হতে যাচ্ছে নতুন একটি ফিচার। তা হলো সম্প্রতি এক বিশেষ সফটওয়্যার নিয়ে এসেছেন একদল বিজ্ঞানী। যার মাধ্যমে যে কেউ নিজের ব্যক্তিত্ব জানতে পারেন। মনের গভীরে থাকা রহস্য, যা অবচেতনে রয়ে গেছে, সব উন্মোচিত হবে এক বোতামের ক্লিকে। আপনার মনোবৈজ্ঞানিক দিকটি কেমন, তা নিমেষে হাতের মুঠোয় চলে আসবে।

'লাইক' দেওয়াকে গবেষণা করে যে কোনো ব্যক্তির মানসিক, রাজনৈতিক, ধর্মীয়, বৈশিষ্ট্যগুলোর সন্ধান করা। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাইকোমেট্রিক সেন্টার এমন একটি বিশেষ বিশেষ ধরনের যন্ত্র (সফটওয়্যার) আবিষ্কার করেছে যা ফেসবুক 'লাইক'-এর মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যক্তিত্বের একটি ছবি তুলে ধরবে।

বিশ্ব সামাজিক আন্তঃযোগাযোগব্যবস্থার একটি জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক। অনেকেই এখন বুঁদ হয়ে থাকেন এতে। নিজের ভালোলাগা-মন্দলাগা নিমেষেই শেয়ার করা যায় ফেসবুকে। আর নিজের পরিচিতির এতে হয় একটি প্রোফাইল পিকচার। জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের জন্য নতুন সেবা চালু করতে যাচ্ছে। আগে হাইপ্রোফাইল ব্যক্তি, বিখ্যাত সেলিব্রেটি, জনপ্রিয় তারকা, অ্যাথলেট, মিডিয়া-নাট্য ব্যক্তিত্ব ও খেলোয়াড়দের শুধু পেজ ভেরিফাইড করত ফেসবুক। এখন থেকে ভেরিফাইড হওয়া ব্যক্তিরা যেন তাদের ফলোয়ার ও বন্ধুদের সঙ্গে আরও সহজে যোগাযোগ করতে পারেন এ জন্য ফেসবুক টুলে নতুন করে যুক্ত হচ্ছে 'ম্যানশন্স আপ'।

নতুন এ সেবার ব্যাপারে ফেসবুক জানিয়েছে, ম্যানশন্স আপের মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে ভেরিফাইড হওয়া অভিনেতা-অভিনেত্রী, তারকা, অ্যাথলেট, খেলোয়াড়, সাংবাদিক ও হাইপ্রোফাইল ব্যক্তিরা সারাক্ষণ টাচে থাকবেন ফলোয়ারদের। তারা ফলোয়ারদের যে কোনো বিষয়ে চ্যাট করার পাশাপাশি প্রশ্নের উত্তরও দিতে পারবেন। সঙ্গে ফটো ও ভিডিও আপ করতে পারবেন।

ফেসবুকে এখন চলছে নিজেকে নিয়ে মাতামাতি। ফেসবুক মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে ওতপ্রোতভাবে। এখন একজনের প্রোফাইলে ঢুকলেই তার সম্পর্কে বেশ ধারণা পাওয়া সম্ভব। কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে শুধু একটি স্ট্যাটাস আপডেট করাই যথেষ্ট মনে করেন না ফেসবুক ব্যবহারকারীরা। তাই প্রোফাইল পিকচার পরিবর্তন করার চলটিও শুরু হয়েছে অনেক আগেই।

বিষয়টিকে আরও সহজ এবং কার্যকর করে তুলতেই ফেসবুক এ অভিনব ফিচার ও এলগোরিদম আবিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রোফাইল পিকচার শুধু ব্যবহারকারীর পরিচয়ই বহন করে না, এটি তার ব্যক্তিত্বেরও প্রকাশ ঘটায়। আর তাই এটি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের সবচেয়ে বড় এ সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচার পরিবর্তন করে থাকেন বিভিন্ন সময়ে, বিভিন্ন উপলক্ষে।

ব্যবহারকারীদের এ সুবিধার কথা মাথায় রেখে ফেসবুক আবিষ্কার করার চেষ্টা করেছে এমন একটি ফিচার, যার মাধ্যমে কেউ একজন সাময়িকভাবে একটি প্রোফাইল পিকচার দিলে সেটি স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী সময়ে পরিবর্তন হয়ে যাবে।

অর্থাৎ আপনি কোনো কিছুর উপলক্ষে প্রোফাইল পিকচার দিতে পারবেন একটি নির্দিষ্ট সময়ের জন্য। যেমন কয়েক ঘণ্টা, দিন কিংবা মাস। সে নির্দিষ্ট সময় অতিক্রম করলে আপনার প্রোফাইল পিকচার পরিবর্তিত হয়ে আবার আগেরটিতে ফিরে আসবে। ব্যবহারকারীরা কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে, নিজের পছন্দের দলকে সমর্থন দিতে কিংবা কোনো স্মৃতি রোমন্থন করতে তাদের প্রোফাইল পিকচার ব্যবহার করে থাকেন।'

এ ধারণা থেকেই ফেসবুক চাইছে, এ সাময়িক অনুভূতি প্রকাশ করতে যেন সাময়িকভাবে প্রোফাইল পিকচার পরিবর্তন করতে পারেন ব্যবহারকারীরা।

খবরে প্রকাশ, 'অ্যাপস্নাই ম্যাজিক সস' নামক এ যন্ত্রটি এক ব্যক্তির লিঙ্গ নির্ধারণ, বুদ্ধি, জীবনের প্রতিতৃপ্তি, রাজনৈতিক, ধর্মীয় পছন্দ থেকে শুরু করে যৌনরুচি, শিক্ষা ও সম্পর্কের তথ্য তুলে ধরবে। সে তথ্য দিয়ে ওই ব্যক্তির স্বভাব-চরিত্র কেমন, তিনি আবেগপ্রবণ না সংগঠিত, রক্ষণশীল না উদার- সব সহজেই প্রকাশ পাবে। এমনকি, মনের গভীরে অবচেতনভাবে থাকা কোনো রহস্যও উন্মোচিত হবে এ সফটওয়্যারে।

ফেসবুক ব্যবহারের পর ৩০-৪০ বছর বয়সী নারীদের নিজের দৈহিক গঠন নিয়ে অসন্তুষ্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নারী ফেসবুক ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রায় ৩০ বছর বয়সে তাদের শারীরিক গঠনবিষয়ক সন্তুষ্টির মাত্রা কমতে শুরু করে।

'অ্যাপস্নাই ম্যাজিক সস' ওয়েবসাইটে গিয়ে ফেসবুকের মাধ্যমে লগ-ইন করে ওই বিশেষ পরীক্ষার সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। তারপর নিজের মানসিক স্থিতির সব তথ্যই আপনার হাতের মুঠোয়। বিজ্ঞানীদের আশ্বাস, পরীক্ষা হওয়ার পর কোনো তথ্যই ওয়েবসাইটে জমা থাকবে না।

\হসেলফি তুলে ফেসবুকে পোষ্ট করতে গিয়েও ঘটছে নানান ধরণের বিপত্তি ও দুর্ঘটনা। মৃতু্যর মতো ব্যাপারও ঘটছে।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের কারণে অসুখী হতে পারেন ব্যবহারকারীরা। তাদের হতাশার কারণ হয়ে দাঁড়াতে পারে এ সোশ্যাল মিডিয়া। আর এই হতাশা এবং নিজেকে জনপ্রিয় বা ভাইরাল করার অপচেষ্টার কারণে আত্মহত্যার মতো ঘটনাও অহরহ হয়ে দাড়িয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে