বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ডিজিটাল ভিডিও মনিটাইজড পস্ন্যাটফর্ম 'আই-পরশ'

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৪ এপ্রিল ২০২১, ০০:০০

জনপ্রিয় ভিডিও পস্ন্যাটফর্ম ইউটিউব, অনেকের কাছে টাকা উপার্জনেরও উৎস বটে। তেমনি ইউটিউবের আদলে দেশের প্রথম মনিটাইজড ভিডিও পস্ন্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করল 'আই-পরশ'। এ পস্ন্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন টিভি চ্যানেল লাইভ দেখা, অন-ডিমান্ড ভিডিও দেখা কিংবা ভিডিও আপলোড করে অর্থ ইনকাম করার সুবিধাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা রাখা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আই-পরশের ব্যবস্থাপনা পরিচালক রাজা সালেহ মাহমুদ, এক্সিকিউটিভ ডিরেক্টর কাজী সাইফুল ইসলাম এবং অ্যাডভাইজার সালাউদ্দিন সেলিম।

'আই-পরশ'-এর যাত্রার কারণ হিসেবে এক্সিকিউটিভ ডিরেক্টর কাজী সাইফুল ইসলাম বলেন, 'বিদেশি বিভিন্ন ডিজিটাল পস্ন্যাটফর্মের মাধ্যমে প্রতি মাসে প্রচুর অর্থ চলে যাচ্ছে বিদেশে, তাই আমাদের মূল লক্ষ্য হচ্ছে দেশেই একটি বিকল্প ভালোমানের ডিজিটাল ভিডিও পস্ন্যাটফর্ম তৈরি করা, তরুণ সমাজের জন্য কাজের ক্ষেত্র তৈরি করা এবং দেশের টাকা দেশে রাখা।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রাজা সালেহ মাহমুদ বলেন, আমাদের মূল উদ্দেশ্য একটি সফল ভিডিও মনেটাইজড পস্ন্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করা যেখানে বিভিন্ন ক্রিয়েটর, ডিজিটাল মিডিয়া প্রতিষ্ঠান, অনলাইন পোর্টাল, আইপিটিভি এবং প্রোডাকশন হাউসগুলোর বাড়তি ইনকামের মাধ্যম হবে 'আই-পরশ'। পাশাপাশি দর্শকরা পাবেন বিনোদনমূলক ভিডিও, সংবাদ, টিভি চ্যানেল ইত্যাদি দেখার সুযোগ।

আই-পরশ'-এর অ্যাডভাইজার সালাউদ্দিন সেলিম বলেন, 'বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীদের মেধা খাটিয়ে ইনকামের পথ তৈরি করে দেওয়া, ভিজু্যয়াল কনটেন্ট ক্রিয়েটর তৈরি করাসহ দেশের ডিজিটাল বিনোদনব্যবস্থাকে আরও বেশি স্বয়ংসম্পূর্ণ করাই 'আই-পরশ'-এর মূল উদ্দেশ্য। এ ছাড়া আই-পরশ এমন একটি পস্ন্যাটফর্ম যেটা হবে অন-ডিমান্ড ভিডিওর একটি শক্তিশালী পস্ন্যাটফর্ম এবং অর্থ ইনকাম করারও একটি বড় ডিজিটাল মাধ্যম। এই পস্ন্যাটফর্ম থেকে শুধু আপলোডারই ইনকাম করবে না ইনকাম করার সুযোগ রয়েছে স্বয়ং দর্শকদেরও কোনো রকম ভিডিও আপলোড না করে শুধু ভিডিও দেখেই।

বিনা খরচে দেশি-বিদেশি বিভিন্ন জনপ্রিয় টিভি চ্যানেলগুলোর লাইভ স্ট্রিমিং দেখা যাবে এখানে। পাশাপাশি বিভিন্ন ওয়েব সিরিজ, নাটক, সিনেমা, ফানি ভিডিও, বিভিন্ন সিরিয়াল ইত্যাদিও দেখা যাবে 'আই-পরশ'-এ। তবে প্রিমিয়াম ভার্সনও থাকবে 'আই-পরশ'-এ যার মাধ্যমে দর্শকরা বিজ্ঞাপন ছাড়া ভিডিওসহ আরও অনেক এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে পারবেন।

'আই-পরশ'-এ শুধু ভিডিওই দেখা যাবে না, ইনকামও করা যাবে ভিডিও আপলোড দিয়ে কিংবা লাইভ স্ট্রিমিং করে। এখানে ইউটিউবের মতো চ্যানেল খোলা যাবে, ভিডিও আপলোড দেওয়া যাবে এবং লাইভ স্ট্রিমিং করা যাবে। বলা যায় তরুণ প্রজন্মের জন্য একটি উপযুক্ত পস্ন্যাটফর্ম হবে আই-পরশ। ইউটিউবের মতো আই-পরশেও রয়েছে 'মনেটাইজেশন পস্ন্যাটফর্ম' যেখানে ভিডিও ভিউস এবং কনটেন্টের জনপ্রিয়তার ভিত্তিতে আপলোডকারী ইনকাম করতে পারবেন। এখানে ভিডিও কপিরাইট এবং কপিরাইট ক্লেইমের ব্যবস্থা রয়েছে যাতে কেউ কারও কন্টেন্ট চুরি করতে না পারে কিংবা চুরি করলেও রিপোর্ট করে তা আবার ফেরত পেতে পারেন।

বিভিন্ন টিভি চ্যানেল কিংবা অনলাইন ডিজিটাল মিডিয়া পস্ন্যাটফর্মগুলোও 'আই-পরশ' পস্ন্যাটফর্মে যুক্ত হয়ে তাদের কনটেন্টগুলো আরও বেশি দর্শকের কাছে পৌঁছাতে পারবেন পাশাপাশি বাড়তি ইনকামও করতে পারবেন।

বিদেশি বিভিন্ন মনিটাইজড পস্ন্যাটফর্মের ক্ষেত্রে বাংলাদেশের জন্য ডিজিটাল বিজ্ঞাপনের সিপিএম মূল্য থাকে খুবই নগণ্য অথচ বাংলাদেশ ছাড়া বিশ্বের অন্য দেশগুলোতে তাদের সিপিএমের মূল্য অনেক বেশি। তাই এ ক্ষেত্রে দেশীয় ডিজিটাল পস্ন্যাটফর্মগুলো অধিক হারে ঠকে যাচ্ছে বিদেশি মনিটাইজ পস্ন্যাটফর্মগুলোর কাছে। তাই 'আই-পরশ'-এর আরও একটি উদ্দেশ্য হলো কনটেন্টের মালিক এবং ডিজিটাল পস্ন্যাটফর্মগুলোর উপযুক্ত মূল্যায়ন করা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে