শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মাস্ক পরতে ভুলে গেলে মনে করাবে যন্ত্র

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৪ এপ্রিল ২০২১, ০০:০০

মাস্ক পরতে ভুলে গিয়েছেন? অথবা পরেছেন, কিন্তু কোনো কারণে ঠিকভাবে সেটা পরেননি। চিন্তা নেই, যন্ত্র আছে যা আপনাকে এই বিড়ম্বনা থেকে রক্ষা করবে। এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করে এমন একটি ডিভাইস আনছে সল্টলেকের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 'ম্যাকাউট'। ম্যাকাউটের আইটি সেলের পক্ষে বিষয়টির গবেষণার প্রধান প্রীতিময় সান্যাল জানালেন, মে মাসের প্রথমেই এটির উদ্বোধন করা হবে। প্রাথমিকভাবে স্কুল-কলেজ-অফিস-আদালত-হাসপাতাল ইত্যাদি পাবলিক পেস্নসে এটি ব্যবহার করা শুরু হবে।

বারবার দেখা গেছে, মানুষ যথাযথভাবে মাস্ক পরছেন না। যা তার নিজের জন্যও ক্ষতিকর, তার পাশের মানুষের পক্ষেও ভালো নয়। তখন থেকেই এরকম একটি প্রযুক্তির কথা ভাবা শুরু। তারই ফল এই ক্লাউডভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যার।

প্রীতিময় সান্যাল জানান, এই প্রযুক্তি ব্যবহার করতে চাইলে সংশ্লিষ্ট সংস্থা থেকে এর 'রেজিস্ট্রেশন' করিয়ে নিতে হবে। একটি ইউআরএল লিংক ব্যবহার করতে হবে। সেটা ইনস্টল করে নিতে হবে মোবাইল, ডেস্কটপ বা ল্যাপটপে।

এরপর, কেউ ঠিকঠাক মাস্ক না পরে এলে সঙ্গে সঙ্গে তার ছবি উঠবে এবং যিনি এর রেজিস্ট্রেশন করিয়েছেন তার কাছে অ্যালার্ট নোটিফিকেশন চলে যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে