শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সুরক্ষা অ্যাপে করোনার টিকা নিবন্ধন

সাজেদুর আবেদীন শান্ত
  ০৭ আগস্ট ২০২১, ০০:০০

২০১৯-এর শেষের দিকে করোনাভাইরাসের দেখা মেলে চীনের উহান শহরে। এরপর তা সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। ২০২১ সালে এসেও করোনার তান্ডব এখনো থেমে নেই। এখনো চলছে মৃতু্যর মিছিল। তবে মহামারি করোনাভাইরাস থেকে দ্রম্নত মুক্তি পেতে ব্যাপক হারে জনগণকে টিকা নিতে আগ্রহী করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারই ধারাবাহিকতায় ইতিমধ্যেই অনেক দেশে টিকা দেওয়া শুরু হয়েছে। বাংলাদেশেও টিকার কার্যক্রম চালু রয়েছে। করোনাভাইরাসের টিকা নিতে জনসাধারণের জন্য নিবন্ধনের সুযোগও উন্মুক্ত করা হয়েছে। সুরক্ষা অ্যাপ ও সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে এ নিবন্ধন করা যাবে। ৩৫ বছর বয়সি নাগরিকসহ এবার টিকা নিবন্ধনের অগ্রাধিকার তালিকায় টিকা পাবেন শিক্ষার্থী, কৃষক, শ্রমিক ও আইনজীবী।

নিবন্ধনের নিয়ম নিম্নে উলেস্নখ করা হলো-

ঙ্ করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে 'সুরক্ষা'র অফিসিয়াল ওয়েবসাইট ও সুরক্ষা মোবাইল অ্যাপের মাধ্যমে।

ঙ্ মোট ১৮টি শ্রেণি রয়েছে আবেদন করার জন্য, যার একটি সিলেক্ট করার পর জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্ম তারিখ ও স্বয়ংক্রিয় ক্যাপচা দিয়ে নিবন্ধন শুরু করতে হবে।

ঙ্ জাতীয় পরিচয়পত্রের নম্বর ঠিক থাকলে ওয়েবসাইট বা অ্যাপে নিবন্ধনকারীর নাম দেখানো হবে বাংলা ও ইংরেজিতে। তারপর একটি মোবাইল ফোন নম্বর চাওয়া হবে। এরপর মোবাইল নাম্বার দিতে হবে। পরে টিকাদান সংক্রান্ত সব রকম তথ্য ওই নাম্বারে এসএমএস করা হবে।

ঙ্ এরপর জানাতে চাওয়া হবে নিবন্ধনকারীর দীর্ঘমেয়াদি কোনো রোগ আছে কিনা, থাকলে কোন কোন রোগ আছে।

ঙ্ তারপর আরেকটি ঘরে জানাতে হবে পেশা এবং তিনি কোভিড-১৯ সংক্রান্ত কাজে সরাসরি জড়িত কিনা।

ঙ্ তারপর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক তা সিলেক্ট করতে হবে।

ঙ্ এরপর সবশেষে ফরম সেভ করলে নিবন্ধনকারীর দেওয়া মোবাইল নম্বরে পাঠানো হবে ওটিপি। সেই ওটিপি কোড দিয়ে 'স্ট্যাটাস যাচাই' বাটনে ক্লিক করলে নিবন্ধনের কাজ শেষ হবে।

ঙ্ এরপর জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ দিয়ে লগইন করে এসএমএসের মাধ্যমে পাওয়া ওটিপি কোড দিয়ে টিকা কার্ড ডাউনলোড করতে হবে।

ঙ্ নিবন্ধন হয়ে গেলে টিকার প্রথম ডোজের তারিখ ও কেন্দ্রের নাম এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ঙ্ এসএমএসে যে তারিখ দেওয়া হবে, সেই তারিখে টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা নিতে হবে।

ঙ্ এভাবে দুটি ডোজ টিকা দেওয়া শেষ হলে সুরক্ষা অ্যাপ ও ওয়েবসাইট থেকে টিকা নেওয়ার সনদ সংগ্রহ করা যাবে।

টিকা নেওয়ার পরেও অনেকে করোনায় আক্রান্ত হতে পারে। তাই টিকা নিয়ে অযথা ঘোরাঘুরি না করে স্বাস্থ্যবিধি মেনে চলুন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে