বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুকের মেসেজিং অ্যাপ 'মেসেঞ্জার'

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৮ আগস্ট ২০২১, ০০:০০

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের মেসেজিং অ্যাপ 'মেসেঞ্জার'-এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই যাচ্ছে। মেসেঞ্জার তার নিত্য-নতুন ফিচারের দ্বারা নিজ যোগ্যতায় শীর্ষে পৌঁছেছে। মেসেজিং অ্যাপে শুধু ব্যক্তিগত বার্তা আদান-প্রদানের সুবিধা থাকাই যথেষ্ট নয়, এটা বুঝতে পেরে এর সঙ্গে যুক্ত করা হয়েছে আরও বাড়তি কিছু সুবিধা। বর্তমানে স্মার্টফোন ব্রাউজারগুলো দিয়ে মেসেজ আদান-প্রদানের সুবিধা বন্ধ করছে ফেসবুক। এর বদলে ব্যবহারকারীদের সুবিধাও কম দেওয়া হয়নি। আসুন জেনে নিই যে পাঁচটি সুবিধা মেসেঞ্জারকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছে-

গ্রম্নপ চ্যাট : মেসেঞ্জারের দ্বারা সহজেই বন্ধুদের সঙ্গে গ্রম্নপ চ্যাট করতে পারেন। মেসেঞ্জারের সাম্প্রতিক আপডেটে গ্রম্নপ চ্যাট অপশনটির অনেক উন্নত করা হয়েছে। যদিও এটা আপনার মোবাইল ব্রাউজার দিয়েও সম্ভব ছিল। তবে মেসেঞ্জারের মতো এতটা মজা ব্রাউজারে নেই। জাস্ট গ্রম্নপ আইকনে ক্লিক করে শুরু করতে পারেন গ্রম্নপ চ্যাট। বিভিন্নজনকে অ্যাড করতে পারেন এবং কেউ যদি গ্রম্নপ ত্যাগ করে সেটাও জানতে পারবেন। গ্রম্নপ চ্যাটিংয়ে আপনার কোনো জরুরি মেসেজ 'পিন' করে রাখতে পারেন।

চ্যাট বোটস : ফেসবুক তার মেসেঞ্জারে যুক্ত করেছে 'চ্যাট বোটস' নামে একটি অপশন যার দ্বারা বিজনেস নিউজ, আবহাওয়ার খবর ইত্যাদি জানা যাবে। এছাড়া টিকিট বুকিং, হোটেল বুকিংয়ের মতো কাজগুলো করা যাবে। এটা ব্যবসায়ীদের জন্য সুফল বয়ে আনবে।

টাকা আদান-প্রদান : ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে নিরাপদে টাকা আদান-প্রদান করতে পারেন। ডেবিট কার্ডটি ব্যবহার করে বন্ধুকে টাকা পাঠাতে পারেন যদি তার কার্ড নাম্বারটি ফেসবুকে দেওয়া থাকে। একইভাবে মানি রিকোয়েস্টও পাঠাতে পারেন। এজন্য বাড়তি কোনো ফি লাগবে না।

ভিডিও কল : বর্তমানে অডিও কলের তুলনায় ভিডিও কল জনপ্রিয়তার শীর্ষে। ফেসবুক ব্যবহারকারীরা এতদিন ভিডিও কল করত ভাইবার, ট্যাঙ্গোর মতো অ্যাপগুলো ব্যবহার করে। ফেসবুক মেসেঞ্জারে আছে ভিডিও কলিং ফিচার, যা মেসেঞ্জারকে আরও জনপ্রিয় করে তুলেছে।

গেম : মেসেঞ্জারে গিয়ে কোনো ফ্রেন্ডকে আমন্ত্রণ জানান। তারপর 'ইমোজি' আইকনে ক্লিক করে মেসেঞ্জারের ইমোজি কিবোর্ড সিলেক্ট করুন। স্কোরার বলটি সিলেক্ট করে চেপে ধরুন যতক্ষণ পর্যন্ত 'এয়ার' শব্দটি শোনা যায়। তারপর শুরু হোক গেমিং।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে