শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৪ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

বাংলাদেশের জন্য নতুন ফিচার চালু করেছে ফেসবুক

\হবিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

বাংলাদেশে 'কমিউনিটি হেল্প' ফিচার চালু করেছে ফেসবুক। এর মাধ্যমে চলমান মহামারিতে সমাজের সবচেয়ে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্য করা আরও সহজ হবে। কোভিড-১৯ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও সেবার সঙ্গে জনগণকে যুক্ত করতে ফেসবুকের চলমান প্রচেষ্টার একটি অংশ 'কমিউনিটি হেল্প'।

সংবাদ বিজ্ঞপ্তিতে ফেসবুক জানিয়েছে, বস্নাড ব্যাংক, সামাজিক সংগঠন ও স্থানীয় অলাভজনক সংস্থা তাদের পেজে এই টুল ব্যবহার করতে পারবে। নিজেদের কমিউনিটির ভেতরে বিভিন্ন সেবা ও প্রয়োজনীয় দ্রব্য অনুরোধ করে পোস্ট করতে এবং অন্যদের পোস্টে সাড়া দিতে পারবে তারা। এছাড়া ব্যক্তিগত একাউন্ট অথবা পেজ থেকে নতুন পোস্ট করে অন্যদের সাহায্য করতে পারবে। যেমন- বৃদ্ধ প্রতিবেশীদের বাজার পৌঁছে দিতে, কাউকে অক্সিজেন সিলিন্ডার খুঁজে পেতে সাহায্য করতে অথবা কোনো সামাজিক সংগঠনের মাধ্যমে দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করার জন্য আগ্রহ প্রকাশ করতে পারবে। যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/পড়সসঁহরঃুথযবষঢ় লিংকটিতে ভিজিট করুন। রিকোয়েস্ট হেল্প অথবা অফার হেল্প অপশনে ক্লিক করুন।

\হআপনি কী ধরনের সাহায্য করতে ইচ্ছুক অথবা কী সাহায্য খুঁজছেন, নির্দিষ্ট করে লিখুন। (খাবার বিতরণ, অক্সিজেন সিলিন্ডার ইত্যাদি) পোস্টে ট্যাগ করুন, এতে মানুষ সহজে আপনার পোস্ট খুঁজে পাবেন। আপনার সাথে যোগাযোগ করার পদ্ধতি (ফেসবুক মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ) সিলেক্ট করুন। 'পাবলিক', ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস' অথবা শুধু 'ফ্রেন্ডস' এই অপশনগুলোর মধ্য থেকে আপনার প্রাইভেসি সেটিংস বেছে নিন।

\হ

সাইবার নিরাপত্তায় সার্কে শীর্ষস্থানে বাংলাদেশ

\হবিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

সাইবার নিরাপত্তায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শীর্ষস্থানে পৌঁছেছে বাংলাদেশ। এস্তোনিয়াভিত্তিক ই-গভার্নেন্স একাডেমি ফাউন্ডেশনের করা 'ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই)' বা জাতীয় সাইবার নিরাপত্তা সূচক থেকে উঠে এসেছে এই তথ্য। বিভিন্ন দেশের সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা হয় এনসিএসআই। এবারের সূচকে বিশ্বের ১৬০টি দেশের মধ্যে গতবারের তুলনায় ২৭ ধাপ এগিয়ে ৩৮তম স্থানে আছে বাংলাদেশ। ২০২০ সালের ডিসেম্বরে প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫তম। সূচকে ৫৯.৭৪ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান প্রথম। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৩৯তম। এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ৯৬.১০ স্কোর

নিয়ে শীর্ষে আছে গ্রিস।

৯২.২১ এবং ৯০.৯১ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আছে চেক রিপাবলিক এবং এস্তোনিয়া।

২০২১ সালের নিরাপত্তা সূচকে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৭তম; যুক্তরাজ্য আছে ১৯তম স্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৬ নম্বরে। সূচকে শ্রীলংকা ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৬৯ ও ৭০তম স্থানে।

\হ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে