শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইআরপির পাশাপাশি এসএমই সফটওয়্যারে ভিন্নতা এনেছে আইবস

নতুনধারা
  ২৫ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

ইআরপি সফটওয়্যার তৈরির পাশাপাশি এসএমই নিয়ে কাজ করছে আইবস। গত বছর প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু করা আইবস, আকিজ গ্রম্নপের সফটওয়্যার প্রতিষ্ঠান। আইবস

নিয়ে কথা বলেছেন প্রতিষ্ঠানটির প্রধান

নির্বাহী কর্মকর্তা শেখ মো. জায়েদ বিন রশিদ

কীভাবে শুরু হলো আইবসের যাত্রা?

অটোমেশন নিয়ে প্রায় এক যুগেরও বেশি কাজ করে আসছিল আকিজ গ্রম্নপের সফটওয়্যার উইং। আইবস লিমিটেড নামে যার প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু হয় নভেম্বর ২০২০ থেকে। এর মূল পরিকল্পনাটা আসে আকিজ গ্রম্নপের সম্মানিত পরিচালক শেখ জসিম উদ্দিন স্যারের কাছ থেকে। তার শিক্ষাজীবন থেকেই টেক দুনিয়ার প্রতি একটা আগ্রহ ছিল আর সেই আগ্রহেরই বাস্তবিক রূপায়ণ আইবস লিমিটেড।

বর্তমানে কি নিয়ে কাজ করছে আইবস?

মূলত বৃহৎ প্রতিষ্ঠানগুলোর জন্য ইআরপি সফটওয়্যার তৈরির পাশাপাশি আমরা কাজ করছি এসএমই নিয়ে। এর সঙ্গে থাকছে ভ্যাট, বিলিং, হিউম্যান রিসোর্স সফটওয়্যারসহ কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার। ব্যতিক্রম সংযোজন হিসেবে থাকছে আরটিএম সফটওয়্যার যা যে কোনো প্রতিষ্ঠানের বিক্রয়, বিতরণ এবং বিক্রয়কর্মী ব্যবস্থাপনাকে করবে আরও সহজ এবং স্বচ্ছ। তবে আমরা বিশেষভাবে মনোযোগ দিচ্ছি ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর দিকে।

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নিয়ে আইবসের ভাবনা কি?

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অটোমেশন নিয়ে যে ভীতি কাজ করে, সেটা কাটানোই এখন আমাদের মূল উদ্দেশ্যের একটি। তাদের ব্যবসায়িক প্রত্যেকটি প্রক্রিয়াকেই সম্পন্ন করার সক্ষমতা নিয়ে তৈরি করা আমাদের এসএমই সফটওয়্যারে আমরা অন্তর্ভুক্ত করেছি।

পয়েন্ট অফ সেলস, সেলস অর্ডার, অর্ডার বেসড সেলস অ্যাপ্রম্নভালসহ বাজেট সেটআপ, সেলস টার্গেট, ইনভেন্টরি ড্যামেজ ম্যানেজমেন্টের মতো আরও বেশকিছু বিশেষ ও অত্যাধুনিক ফিচার।

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার ক্ষেত্রে আইবসের এসএমই সলিউশন কীভাবে গ্রাহকের জন্য লাভজনক হবে?

সাধারণত এসএমই প্রতিষ্ঠানগুলো ইআরপির প্রয়োজনীয়তা অনুধাবন করলেও সেগুলো কিনতে পারছে না কারণ তুলনামূলকভাবে চড়া দাম ও অপারেটিং জটিলতার কারণে। তাই আমরা চেষ্টা করছি তাদের সামর্থ্যের ভেতরে সম্পূর্ণ ইআরপির মতো করেই একটি পরিপূর্ণ সলিউশন এনে দিতে যা তাদের সম্পূর্ণ ব্যবসায় প্রক্রিয়াটাকে আরও সহজ করে তুলবে।

যেহেতু করোনা মহামারির সব থেকে প্রত্যক্ষ ধাক্কাটা এই খাতকেই সহ্য করতে হয়েছে, তাই আমরা মনে করি তাদের প্রতি বিশেষ মনোযোগ দেওয়ার এটাই সময়। এই লক্ষ্যেই আমরা আমাদের এসএমই সফটওয়্যারের মূল্য এমনভাবে নির্ধারণ করেছি যে কোনো প্রতিষ্ঠান যাতে খুব অল্প খরচেই ব্যবহার করতে পারে। আর এ জন্যই এককালীন মূল্য দিয়ে কেনার নিয়ম ভেঙে আমরা তাদের জন্য নিয়ে এসেছি মাসিক সাবস্ক্রিপশনভিত্তিক পেমেন্ট মেথড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে