স্তন ক্যানসার সচেতনতায় 'আইএফএমএসএ বাংলাদেশ'-এর বিশেষ আয়োজন

স্তন ক্যানসার সচেতনতায় 'আইএফএমএসএ বাংলাদেশ'-এর বিশেষ আয়োজন

বিশ্বজুড়ে স্তন ক্যানসার সচেতনতায় অক্টোবর মাসব্যাপী পালিত হওয়া 'পিংক অক্টোবর' কার্যক্রমে অনন্য উদ্যোগ নিয়েছে বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের দক্ষতা বিকাশে সহায়ক সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন 'আইএফএমএসএ বাংলাদেশ'। বিশ্বজুড়ে ক্যানসারজনিত রোগে আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক রোগী স্তন ক্যানসারেই আক্রান্ত হয়ে থাকে। যথাযথ সচেতনতা এবং দ্রম্নত শনাক্তকরণই পারে ভুক্তভোগীদের প্রতিরোধ করতে।

এই বিষয়গুলো বিবেচনায় নিয়ে সম্প্রতি 'আইএফএমএসএ বাংলাদেশ'-এর প্রজনন স্বাস্থ্য, প্রজনন অধিকার ও এইচআইভি এইডস বিষয়ক স্ট্যান্ডিং কমিটি ঝঈঙজঅ আয়োজন করেছে 'পিংক অক্টোবর ২০২১' নামক ইভেন্ট, যা সামাজিক পর্যায়ে স্তন ক্যানসার সচেতনতা, সেলফ ব্রেস্ট এক্সামিনেশন, স্তন ক্যানসার ম্যানেজমেন্ট এবং স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে জয়ী হওয়া মানুষের গল্প বলার দিকে বিশেষভাবে আলোকপাত করেছে। ঢাকার লালমাটিয়ায় কমিউনিটি অনকোলজি সেন্টারে আয়োজিত এই বিশেষ সেশনে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালের ক্যানসার এপিডেমিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. মোহাম্মদ হাবিবুলস্নাহ তালুকদার এবং সার্জিক্যাল অনকোলজি বিভাগের সাবেক সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ হাসানুজ্জামান। এ ছাড়া উক্ত সেশনে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা বার্ন ও পস্নাস্টিক সার্জারি ইইস্টটিউটের সহকারী অধ্যাপক ডা. শারমিন আক্তার সুমী। অনুষ্ঠানে বক্তারা স্তন ক্যানসার সচেতনতা, এটির ম্যানেজমেন্ট সর্বোপরি কমিউনিটি পর্যায়ে এর সচেতনতার পরিধির বিকাশের প্রয়োজনীয়তা নিয়ে আলোকপাত করেন এবং যথাযথ দিকনির্দেশনা দেন। 'আইএফএমএসএ বাংলাদেশ'-এর সদস্যদের আয়োজনে উক্ত ইভেন্টে দেশের বিভিন্ন প্রান্তের প্রায় পঞ্চাশের অধিক মেডিকেল শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

উক্ত আয়োজনের বিষয়ে 'আইএফএমএসএ বাংলাদেশ'-এর প্রেসিডেন্ট ডা. মুমতাহিনা ফাতিমা বলেন, 'স্তন ক্যানসারের বিরুদ্ধে এই যুদ্ধে জয়ী হওয়ার ক্ষেত্রে অন্যতম বড় পদক্ষেপ হলো সচেতনতা, যেটিকে বিবেচনায় নিয়েই আমাদের এই সেশনটি আয়োজিত হয়েছে।' 'আইএফএমএসএ বাংলাদেশ'-এর সেক্রেটারি জেনারেল অপূর্ব অহম বলেন, 'স্তন ক্যানসার বিশ্বব্যাপী মারাত্মকভাবে ছড়িয়ে যাওয়া একটি অন্যতম ক্যানসার হিসেবে চিহ্নিত হয়েছে। তাই এটির বিষয়ে সচেতনতার বিকাশে আমরা ভবিষ্যতেও কাজ করে যেতে চাই।'

উলেস্নখ্য, উক্ত 'পিংক অক্টোবর' ইভেন্টের প্রথম পর্ব ঢাকায় অনুষ্ঠিত হওয়ার পর দ্বিতীয় পর্বে দেশের বিভিন্ন সুবিধাবঞ্চিত অঞ্চলে স্তন ক্যানসার সচেতনতায় 'আইএফএমএসএ বাংলাদেশ'-এর এই কার্যক্রম চলমান থাকবে বলে আয়োজকরা আশাবাদ ব্যক্ত করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে