সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

ই-কমার্সে অনিয়ম রোধে চালু 'ইউনিক বিজনেস আইডি'

\হবিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে ফেব্রম্নয়ারিতে চালু হচ্ছে ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি)।

আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং আইসিটি বিভাগের কারিগরি সহায়তায় নির্ণীয়মান পস্ন্যাটফর্ম উদ্যোগগুলোর অগ্রগতি পর্যালোচনা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল ব্যবসায়ীদের সবাইকে ইউবিআইডিতে নিবন্ধন করতে হবে। এর মাধ্যমে ফেসবুকে যারা ব্যবসা করছেন, তারাও নিবন্ধনের আওতায় আসবেন। আর নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে কারও অভিযোগ থাকলে সিসিএমএসের মাধ্যমে তা নিষ্পত্তি করতে হবে।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অন্যদের মধ্যে এটুআই পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআই টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, ই-ক্যাব পরিচালক চালডালের সহ-প্রতিষ্ঠাতা জিয়া আশরাফ, বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্ম সচিব সাঈদ আলীসহ বিভিন্ন মন্ত্রণালয় ও ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী আরও বলেন, ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে কাজ করছে আইসিটি বিভাগ।

ই-কুরিয়ারে পণ্য বীমা

\হবিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

ঘরে থেকেই দেশের যে কোনো প্রান্তে পণ্য পাঠানোর সেবাকে বীমার আওতায় নিয়ে এলো প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান ইকুরিয়ার ও কার্নিভাল অ্যাসিউর লিমিটেড।

ডেলিভারি সেবা নেওয়ার ক্ষেত্রে 'পারসন টু পারসন' ক্যাটাগরিতে প্রতিটি পার্সেল বুকিং দেওয়ার সময় গ্রাহকরা চাইলে ইন্সু্যরেন্স অপশনটি যোগ করে নিতে পারবেন বলে জানিয়েছে ইকুরিয়ার।

বীমা সেবা প্রদান করবে সেনা কল্যাণ ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড ও প্রযুক্তি সংযোগ প্রদান করবে কার্নিভাল অ্যাসিউর লিমিটেড।

সেবা উন্নয়নের লক্ষ্যে সম্প্রতি তিন প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনা কল্যাণ ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল মো. শফিক শামীম, কার্নিভাল অ্যাসিউরের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন রাস্তি মোরশেদ, ইকুরিয়ার লিমিটেডের সিইও বিপস্নব ঘোষ রাহুল। গ্রাহকদের জন্য সব সময় সেরামানের সেবা ও লজিস্টিক সলিউশন্স নিয়ে আসতে তারা কাজ করছেন। বিমার অন্তর্ভুক্তি গ্রাহকের আস্থা অর্জনের মাধ্যমে বাজারে ইকুরিয়ারের অবস্থানকে আরও শক্তিশালী করবে।

গুরুতর অসুস্থতা প্রতিরোধে মেটলাইফের অ্যাপ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

গুরুতর অসুস্থতা প্রতিরোধ ও সুস্থ থাকার প্রচেষ্টাকে সহায়তার উদ্দেশ্যে মেটলাইফ থ্রি সিক্সটি হেলথ (৩৬০ঐবধষঃয) নামে নতুন ধরনের একটি মোবাইল অ্যাপ চালু করেছে মেটলাইফ।

নতুন এই মোবাইল অ্যাপটি সুস্থতার যে পাঁচটি মূল বিষয়কে লক্ষ্য রেখে তৈরি করা হয়েছে, সেগুলো হলো : রোগ প্রতিরোধ, প্রাথমিক রোগ নির্ণয়, সহজ চিকিৎসা সেবা, পরিচর্যা এবং বীমার মাধ্যমে আর্থিক সুরক্ষা।

গুগল পেস্ন্লস্টোর থেকে যে কেউ বিনামূল্যে এই অ্যাপটি ডাউনলোড করে বিএমআই (বডি মাস ইনডেক্স), কোভিড-১৯ এর উপসর্গ পরীক্ষা এবং রোগ প্রতিরোধের সুবিধাগুলো ব্যবহার করে ব্যক্তিগত স্বাস্থ্য ঝুঁকি মূল্যায়ন ও ভবিষ্যতের জন্য উপযুক্ত আর্থিক সুরক্ষা নিতে পারবেন।

বিশেষ সুবিধা/অগ্রাধিকার হিসেবে মেটলাইফের গ্রাহকরা বিনামূল্যে অনলাইনে ডাক্তারের পরামর্শ, লাইফ কার্ডের মাধ্যমে ডিজিটাল ডায়াগনস্টিক পরীক্ষায় বিশেষ ছাড় এবং কার্ডিওলজিস্ট, সাইকোলজিস্ট, নিউট্রিশনিস্ট, গাইনোকোলজিস্ট, গ্যাস্ট্রোলজিস্টসহ বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট অনলাইনে নিতে পারবেন। অ্যাপটি ব্যবহার করে অনলাইনে ওষুধ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সরঞ্জাম ঘরে বসেই কেনা যাবে। অ্যাপের সব সেবা বিনামূল্যে ৬০ দিনের জন্য উপভোগ করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে