শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বৈদু্যতিক সুরক্ষা ডিভাইস

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ১৪ মে ২০২২, ০০:০০

ইলেক্ট্রনিক্স এবং বৈদু্যতিক ইঞ্জিনিয়ারিংয়ে, একটি ফিউজ বৈদু্যতিক সুরক্ষা ডিভাইস যা বৈদু্যতিক সার্কিটের ওভারকন্ট্যান্ট সুরক্ষা সরবরাহ করে। এর অত্যাবশ্যক উপাদানটি একটি ধাতব তার বা স্ট্রিপ যা খুব বেশি প্রবাহিত হয়ে যখন গলে যায় তখন এর ফলে কারেন্টটি থামানোর বাধা দেয়। এটি একটি কোরবানি যন্ত্র; একবার কোনো ফিউজ পরিচালনা করলে এটি একটি ওপেন সার্কিট হয়।

বৈদু্যতিক ইঞ্জিনিয়ারিংয়ের প্রথম দিন থেকেই ফিউজগুলো প্রয়োজনীয় সুরক্ষা ডিভাইস হিসেবে ব্যবহৃত হয়। বিভিন্ন ফিউজ রয়েছে যার প্রয়োগের ওপর নির্ভর করে ভোল্টেজ রেটিং, ব্রেকিং ক্ষমতা এবং প্রতিক্রিয়া। ফিউজের সময় এবং বর্তমান অপারেটিং বৈশিষ্ট্যগুলো অযথা বাধা ছাড়াই পর্যাপ্ত সুরক্ষা সরবরাহ করতে বেছে নেওয়া হয়। তারের বিধিগুলো সাধারণত নির্দিষ্ট সার্কিটগুলোর জন্য সর্বাধিক ফিউজ রেটিং নির্ধারণ করে। শর্ট সার্কিট, ওভারলোডিং, ম্যাচমিল লোড বা ডিভাইস ব্যর্থতা হলো ফিউজ অপারেশনের কয়েকটি কারণ। একটি ফিউজ ত্রম্নটিপূর্ণ সিস্টেম থেকে শক্তি অপসারণের স্বয়ংক্রিয় উপায় টেলিগ্রাফ স্টেশনগুলোকে বজ্রপাতের হাত থেকে রক্ষা করতে হ্রাস-বিভাগীয় কন্ডাক্টরগুলোর ব্যবহারের সুপারিশ করেছিলেন গলানোর মাধ্যমে, ছোট তারেরগুলো বিল্ডিংয়ের অভ্যন্তরে যন্ত্রপাতি এবং তারগুলো রক্ষা করতে পারে। ১৮৬৪ সালের প্রথমদিকে টেলিগ্রাফ কেবলগুলো এবং আলো ইনস্টলেশনগুলো সুরক্ষার জন্য বিভিন্ন ওয়্যার বা ফয়েল ফিউজিবল উপাদান ব্যবহার করা হয়েছিল। ১৮৭৯ সালে টমাস এডিসন তার বৈদু্যতিক বিতরণ ব্যবস্থার অংশ হিসেবে একটি ফিউজ পেটেন্ট করেছিলেন।

একটি ফিউজের মধ্যে একটি ধাতব স্ট্রিপ বা তারের ফিউজ উপাদান থাকে, সার্কিট কন্ডাক্টরের তুলনায় ছোট ক্রস-সেকশনের, বৈদু্যতিক টার্মিনালের একটি জোড়ের মধ্যে মাউন্ট করা হয় এবং অদাহ্য আবাসন দ্বারা সংযুক্ত থাকে। সুরক্ষিত সার্কিটের মধ্যদিয়ে পাস করার জন্য সিরিজের সঙ্গে ফিউজটি সাজানো হয়। উপাদানটির প্রতিরোধের প্রবাহের কারণে তাপ উৎপন্ন হয়। উপাদানটির আকার এবং নির্মাণটি এমনভাবে নির্ধারিত হয় যাতে একটি সাধারণ স্রোতের জন্য উৎপাদিত তাপ উপাদানটিকে উচ্চ তাপমাত্রা অর্জন করতে না পারে। যদি খুব বেশি প্রবাহিত হয় তবে উপাদানটি উচ্চতর তাপমাত্রায় উঠে যায় এবং সরাসরি গলে যায়, না হলে সার্কিটটি খোলার সঙ্গে সঙ্গে ফিউজের মধ্যে সোল্ডারযুক্ত জয়েন্টটি গলে যায়।

ফিউজ উপাদানটি দস্তা, তামা, রৌপ্য, অ্যালুমিনিয়াম বা স্থির এবং প্রত্যাশিত বৈশিষ্ট্যগুলো সরবরাহ করার জন্য আলো দ্বারা তৈরি।

ফিউজ সার্কিট বিঘ্নিত না করে অবিচ্ছিন্নভাবে পরিচালনা করতে পারে এমন সর্বাধিক স্রোত।

কোনো ফিউজ যে গতিতে প্রবাহিত হবে তার ওপর নির্ভর করে কতটা তার মধ্যদিয়ে প্রবাহিত হবে। একটি স্ট্যান্ডার্ড ফিউজের এক সেকেন্ডে খোলার জন্য তার রেটড কারেন্টের দ্বিগুণ প্রয়োজন হতে পারে, একটি দ্রম্নত-ধাক্কা ফিউজটি তার ০.১ রেটিং প্রবাহের দ্বিগুণ হারের বর্তমান প্রবাহের প্রয়োজন হতে পারে এবং ধীরগতির ফিউজটি দশ সেকেন্ডের জন্য এটির দ্বিগুণ রেটযুক্ত প্রবাহের প্রয়োজন হতে পারে।

ফিউজ নির্বাচন লোডের বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে। অতিরিক্ত স্রোত যখন অর্ধপরিবাহী ডিভাইসগুলো দ্রম্নত গরম করে সেমিকন্ডাক্টর ডিভাইসগুলো একটি দ্রম্নত বা অতিবেগুনি ফিউজ ব্যবহার করতে পারে। দ্রম্নত বয়ে যাওয়া ফিউজগুলো সর্বাধিক সংবেদনশীল বৈদু্যতিক সরঞ্জামের জন্য ডিজাইন করা হয়েছে, যেখানে ওভারলোডের বর্তমানের সংক্ষিপ্ত এক্সপোজার এমনকি খুব ক্ষতিকারক হতে পারে। সাধারণ ফিউজগুলো সর্বাধিক সাধারণ উদ্দেশ্যযুক্ত ফিউজ।

ব্রেকিং সক্ষমতা হলো- সর্বাধিক বর্তমান যা ফিউজ দ্বারা নিরাপদে বাধিত হতে পারে। ক্ষুদ্র ফিউজগুলোতে তাদের রেট করা বর্তমানের চেয়ে ১০ বারের মধ্যে একটি বিঘ্নিত রেটিং থাকতে পারে। ছোট, কম-ভোল্টেজের জন্য, সাধারণত আবাসিক, তারের সিস্টেমগুলোর জন্য ১০,০০০ মার্কিন অ্যাম্পিয়ার বাধা দেওয়ার জন্য উত্তর আমেরিকার অনুশীলনে সাধারণত রেট দেওয়া হয়।

কিছু ফিউজ উচ্চ ফাটল ক্ষমতা (এইচআরসি) বা উচ্চ বিরতি ক্ষমতা (এইচবিসি) হিসেবে চিহ্নিত করা হয়।

ফিউজের ভোল্টেজের রেটিং অবশ্যই ওপেন-সার্কিট ভোল্টেজের সমান বা তার চেয়ে বড় হতে হবে। কয়েক হাজার ভোল্টের জন্য নির্ধারিত মাঝারি-ভোল্টেজ ফিউসগুলো কখনই কম ভোল্টেজ সার্কিটগুলোতে ব্যবহার করা হয় না। কারণ তাদের ব্যয় এবং খুব কম ভোল্টেজের সঙ্গে কাজ করার সময় তারা সঠিকভাবে সার্কিটটি সাফ করতে পারে না।

এইচআরসি ফিউজগুলো শিল্প প্রতিষ্ঠানে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এটি পাবলিক পাওয়ার গ্রিডেও ব্যবহৃত হয়, যেমন- ট্রান্সফরমার স্টেশন, মূল বিতরণ বোর্ড বা জংশন বাক্সগুলো তৈরি করতে এবং মিটার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে