শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ম্যাগনেসিয়াম নিয়ে যত কথা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

ম্যাগনেসিয়ামের মানবদেহে ভরের দিক থেকে সবচেয়ে বেশি পাওয়া যায় এরকম উপাদানের মধ্যে ম্যাগনেসিয়াম ১১তম উপাদান এবং এটি দেহের প্রত্যেকটি কোষ এবং ৩০০টি এনজাইমের জন্য প্রয়োজনীয়। ম্যাগনেসিয়াম আয়ন এটিপি, ডিএনএ এবং আরএনএ হিসাবে পলিফসফেট যৌগের সঙ্গে ক্রিয়া করে। এনজাইমের শত শত কাজ করতে ম্যাগনেসিয়াম আয়ন প্রয়োজন। ম্যাগনেসিয়াম যৌগগুলো সাধারণ ল্যাক্সটিভস, অ্যান্টাকিডস (যেমন- ম্যাগনেসিয়াম দুধ), এবং অ্যাক্লামিপ্সয়ার মতো অস্বাভাবিক নার্ভ উত্তেজক বা রক্তবাহী নালি স্থিতিশীল করতে ব্যবহৃত হয়।

ম্যাগনেসিয়াম একটি রাসায়নিক পদার্থ যা এমজি প্রতীক দ্বারা চিহ্নিত করা হয় এবং এর পারমাণবিক সংখ্যা ১২। মহাজগতে মৌলের প্রাচুর্যের দিক বিচারে ম্যাগনেসিয়াম নবম স্থানে রয়েছে। এটা উৎপন্ন হয় বিশাল এবং পুরনো তারকায় দুটি হিলিয়াম নিউক্লিয়াস ও একটি কার্বন নিউক্লিয়াসের সঙ্গে অনুক্রমিকভাবে যুক্ত হয়ে। যখন এসব তারকা সুপারনোভা বা অতিনবতারা হিসেবে বিস্ফোরিত হয়, এতে বিপুল পরিমাণে ম্যাগনেসিয়াম মহাশূন্যে ছড়িয়ে পড়ে যা পুনরায় নতুন তারকা সৃষ্টিতে ব্যবহৃত হতে পারে। পৃথিবীর ভূত্বকের উপাদানের প্রাচুর্যের দিক থেকে অষ্টম মৌল এবং লোহা, অক্সিজেন এবং সিলিকনের পর এটা চতুর্থতম সুলভ উপাদান যা পৃথিবীর ১৩% ভর এবং আবরণের বিশাল অংশ সৃষ্টি করে। সোডিয়াম এবং ক্লোরিনের পর সমুদ্রজলে সবচেয়ে বেশি দ্রবীভূত উপাদানের মধ্যে এটি তৃতীয়।

বাহ্যিকভাবে ম্যাগনেসিয়াম হলো ধূসর-সাদা হালকা ধাতু যা অ্যালুমিনিয়ামের ঘনত্বের দুই-তৃতীয়াংশ। বায়ুর উপস্থিতিতে সামান্য পরিমাণে এটি ক্ষয় হয়, যদিও ভারী মৃৎক্ষার ধাতুগুলো এর বিপরীত। সব মৃৎক্ষার ধাতুর মধ্যে ম্যাগনেসিয়াম সর্বনিম্ন গলনাংক (৯২৩ কেলভিন (১,২০২ ডিগ্রি ফারেনহাইট) এবং সর্বনিম্ন স্ফুটনাংক বিন্দু (১,৩৬৩ কেলভিন (১,৯৯৪ ডিগ্রি ফারেনহাইট) বিশিষ্ট।

ম্যাগনেসিয়াম বেশির ভাগ এসিডের সঙ্গে অত্যধিকভাবে বিক্রিয়া করে ধাতব ক্লোরাইড এবং হাইড্রোজেন গ্যাস উৎপাদন করে যা হাইড্রোক্লোরিক এসিডের (এইচসিএল) সঙ্গে অ্যালুমিনিয়াম, দস্তা এবং অন্যান্য অনেক ধাতুর বিক্রিয়ার অনুরূপ।

খাঁটি পলিক্রিস্টালিন ম্যাগনেসিয়াম ভঙ্গুর এবং শিয়ার ব্যান্ডগুলোসহ সহজেই ফ্র্যাকচার হয়। ১% অ্যালুমিনিয়াম, অল্প পরিমাণে এর সঙ্গে মিশ্রিত করলে এটি অনেক বেশি নমনীয় হয়ে ওঠে।

দাহ্যতা : ম্যাগনেসিয়াম অত্যন্ত দাহ্য হয়, বিশেষ করে যখন গুঁড়া বা জ্বালানো হয়, যদিও ভর বা বাল্কের মধ্যে জ্বলতে অসুবিধা হয়। ম্যাগনেসিয়াম এবং ম্যাগনেসিয়াম অ্যালয়ের শিখা তাপমাত্রা ৩,১০০ ডিগ্রি সেলসিয়াস (৫,৬১০ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছাতে পারে, যদিও ধাতুটির উপরে প্রজ্বলিত শিখা উচ্চতা সাধারণত ৩০০ মিমি (১২ ইঞ্চি) কম। একবার জ্বললে এটি নেভানো কষ্টকর কারণ দহনে ম্যাগনেসিয়াম নাইট্রোজেন (ম্যাগনেসিয়াম নাইট্রাইড গঠন), কার্বন ডাইঅক্সাইড (ম্যাগনেসিয়াম অক্সাইড এবং কার্বন গঠন), এবং পানির (ম্যাগনেসিয়াম অক্সাইড এবং হাইড্রোজেন গঠন) সঙ্গে বিক্রিয়া করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শহরগুলোতে আগ্নেয়াস্ত্রের হামলায় ব্যবহৃত অস্ত্রগুলোর মধ্যে এটিও ব্যবহৃত হয়েছিল, যেখানে একমাত্র ব্যবহারিক নাগরিক প্রতিরক্ষাকারীরা এই জ্বলন থেকে তাদের প্রয়োজনীয় বায়ুমন্ডলকে মুক্তি দেওয়ার জন্য শুষ্ক বালির নিচে আশ্রয় নেয়।

ম্যাগনেসিয়ামটি থার্মাইটের জন্য প্রজ্বলক হিসেবেও ব্যবহার করা যেতে পারে, একটি অ্যালুমিনিয়াম এবং লোহা-অক্সাইড গুঁড়া মিশ্রণ যা শুধু খুব উচ্চ তাপমাত্রায় জ্বলতে পারে।

জৈব রসায়ন : জৈব রসায়নে অর্গানোগ্যাগনেসিয়াম যৌগগুলোর পরিসর ব্যাপক। তারা সাধারণত গ্রিগনার্ড রিএজেন্ট হিসেবে পাওয়া যায়। ম্যাগনেসিয়াম গ্রিগনার্ড রিএজেন্ট দিতে ঐধষড়ধষশধহবং সঙ্গে বিক্রিয়া করতে পারে। গ্রিনগার্ড রিএজেন্টগুলোর উদাহরণ হলো ফিনাইল ম্যাগনেসিয়াম ব্রোমাইড এবং ইথাইলম্যাগনেসিয়াম ব্রোমাইড। গ্রাইগার্ড রিজেন্টস একটি সাধারণ নিউক্লিওফিল হিসাবে কাজ করে, কার্বনিল গ্রম্নপের মেরু বন্ধনের মধ্যে উপস্থিত কার্বন পরমাণুর মতো ইলেক্ট্রোফিলিক গ্রম্নপকে আক্রমণ করে।

গ্রিগনার্ড রিএজেন্টস ছাড়িয়ে একটি বিশিষ্ট অর্গোন্যাগনেসিয়াম রিএজেন্ট হলো ম্যাগনেসিয়াম অ্যানথ্রেসিন যা ম্যাগনেসিয়াম কেন্দ্রীয় রিংয়ের উপরে একটি ১, ৪-সেতু গঠন করে। এটি অত্যন্ত সক্রিয় ম্যাগনেসিয়ামের উৎস হিসেবে ব্যবহৃত হয়।

আলোর উৎস : বাতাসে জ্বলতে থাকা অবস্থায় ম্যাগনেসিয়াম একটি উজ্জ্বল-সাদা আলো তৈরি করে যার মধ্যে শক্তিশালী অতিবেগুনি তরঙ্গদৈর্ঘ্য অন্তর্ভুক্ত। ম্যাগনেসিয়াম পাউডার ফ্ল্যাশ পাউডার ফটোগ্রাফির প্রথম দিনগুলোতে বিষয় আলোকসজ্জার জন্য ব্যবহৃত হতো। পরে ম্যাগনেসিয়াম ফিলামেন্ট বৈদু্যতিকভাবে জ্বলিত একক-ব্যবহার ফটোগ্রাফি ফ্ল্যাশবুলগুলোতে ব্যবহৃত হতো। ম্যাগনেসিয়াম গুঁড়ো আতশবাজি এবং সামুদ্রিক শিখাতে ব্যবহৃত হয় যেখানে একটি উজ্জ্বল সাদা আলো প্রয়োজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে