শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

জাহিদ হাসান একজনই...

জাহিদ হাসান। নাম বললেই আর বিস্তারিত ব্যাখ্যার প্রয়োজন পড়ে না। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা জাহিদ হাসান ছোটপর্দার আলোচিত তারকা। যদিও দুই পর্দাতেই তার সমানতালে গ্রহণযোগ্যতা। দেশের গন্ডি পেরিয়ে অভিনয় করেছেন কলকাতার ছবিতেও। অভিনয়ের পাশাপাশি নির্মাতা হিসেবেও তার সুখ্যাতি রয়েছে। বর্তমানে বিটিভির একটি দীর্ঘ ধারাবাহিক পরিচালনা করছেন। অভিনয়, পরিচালনা- সমসাময়িক নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন
জাহিদ হাসান একজনই...
জাহিদ হাসান

চলমান সময়...

সারা বছর অভিনয় নিয়েই ব্যস্ততার সময় পার হয়। তবে করোনার কারণে শুটিং বন্ধ থাকায় এবার অনেক সময় কেটেছে ঘরে বসে। স্বাস্থ্য বিধি মেনে আবার শুটিং শুরু হয়েছে। অভিনয়শিল্পীরা অভিনয় করছেন। লকডাউনের পর আমি ঈদের বেশ কিছু নাটকে কাজ করেছিলাম। আরও করার কথা ছিল। কিন্তু হঠাৎ অসুস্থ হয়ে পরায় বাধ্য হয়ে অভিনয় থেকে বিরতি নেই। অবশ্য করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসলেও তখন আর অভিনয় করা হয়নি। ঈদের পর টুকটাক নতুন কিছু নাটকে অভিনয় করেছি। তবে এখন ব্যস্ত রয়েছি পরিচালনা নিয়ে। বিটিভির নতুন একটি ধারাবাহিক নাটক পরিচালনা করছি।

প্রযোজনা ও পরিচালনা...

মঞ্চ দিয়ে অভিনয়ের হাতেখড়ি হলেও আমার ক্যারিয়ার শুরু হয়েছিল বিটিভির নাটকের মাধ্যমে। এ চ্যানেলে অসংখ্য কাজের স্মৃতি আছে। তবে স্যাটেলাইট টিভি চ্যানেল চালু হওয়ার পর বিটিভিতে কম কাজ করছি। অভিনয় মাঝে-মধ্যে করলেও কোনো পরিচালনা করা হয়নি। প্রথমবারের মতো বাংলাদেশ টেলিভিশনের নিজস্ব প্রযোজনায় একটি দীর্ঘ ধারাবাহিক নাটক পরিচালনা করছি। বিষয়টি আমার জন্য অনেক সম্মানের। চেষ্টা করছি ভালোভাবে এবং পরিকল্পনামতো কাজটি সম্পন্ন করার। এটি আমার পরিচালনার কততম নাটক তা বলতে পারছি না।

\হ

'পিছুটান'...

বিটিভির এ দীর্ঘ ধারাবাহিক নাটকের নাম 'পিছুটান'। রচনা করেছেন জাকির হোসেন উজ্জ্বল। এ নাটকের অন্যান্য চরিত্রে অভিনয় করছেন দিলারা জামান, আলী রাজ, মিলি হোসেন, তারিন, তানভীন সুইটি, ডা. এজাজসহ অনেকে। প্রথম লটের শুটিং শেষ করেছি। ১ অক্টোবর থেকে শুটিং শুরু করেছিলাম। আবার সামনের মাসে শুটিং করব। প্রতিমাসের প্রথম ৮/১০ শুটিং করার পরিকল্পনা করেছি।

\হ

সিনেমা পরিচালনায়...

আপাতত যা করছি এটাই মন দিয়ে করে যেতে চাই। সিনেমায় তো অভিনয় করছি। পরিচালনাটা আমি শখের বশে, নিজের তৃপ্তির জন্য করি। নিজেকে চলচ্চিত্রের পরিচালক হিসেবে এখনো ভাবিনি। যখন ইচ্ছাটা হবে হয়তো নেমে পড়ব।

অভিনয়ে...

নিজের পরিচালনায় 'পিছুটান' ধারাবাহিকে অভিনয় করছি। এর বাইরে অন্যকোনো নাটকে আপাতত অভিনয় করছি না। প্রস্তাব আসছে কিন্তু 'পিছুটান'র জন্য অভিনয় করার সুযোগ হচ্ছে না।

ওয়েব সিরিজ 'মাফিয়া'...

শাহীন সুমনের পরিচালনায় 'মাফিয়া' ওয়েব সিরিজে কাজ করছি। দীর্ঘ পর্বের এই ওয়েব সিরিজের কাজ শেষ হয়নি, এখনো বাকি আছে। এতে মাফিয়া গল্পের প্রধান চরিত্রে দেখা যাবে আমাকে। চরিত্রটিতে অভিনয় করার দারুণ সুযোগ রয়েছে। আমার কাছে তাদের চিন্তা-ভাবনা ভালো লেগেছে। তবে মন্দ কিছু হলে তা নিয়ে যেমন সমালোচনা হয়, আবার ভালো কিছু হলে তার প্রশংসাও হয়। কিছু ওয়েব সিরিজে দর্শক অশ্লীলতা পেয়েছে বলেই তা নিয়ে সমালোচনা হয়েছে। যদিও আমি দেখিনি তবে ওয়েব সিরিজের অশ্লীলতা নিয়ে জেনেছি। আসলে ভালো হলে লোকে ভালো বলবে, খারাপ কিছু হলে মন্দ বলবেই।

\হ

এখনকার নাটক ...

আশি-নব্বই দশকে যে আমেজে, যে বিনোদন নিয়ে নাটক তৈরি হতো, সেটা এখন হচ্ছে না। তবে কিছু ভালো কাজ এখনো হচ্ছে। কিন্তু সেগুলোও পরিপূর্ণ নয়। সেজন্য হুট করেই ভাইরাল হয়ে আবার দর্শকের মন থেকে মুছে যাচ্ছে। কিন্তু পুরনো দিনের কাজগুলো দর্শক বারবার দেখতে চান। সেগুলোর আবেদন এখনো আছে। তবে, এখনকার ভালো কাজগুলোও দর্শক বারবার দেখে।

টিভি চ্যানেল প্রসঙ্গ...

আন্তরিকতার অভাব। টিভি চ্যানেলগুলোর দর্শকদের প্রতি ভালোবাসা না থেকে যদি বিরতিহীন বিজ্ঞাপন প্রচার করতে থাকে এবং অভিনয়শিল্পীদেরও যদি কাজের প্রতি দরদ না থাকে, যারা নির্মাতা তাদের যদি দায়বদ্ধতা না থাকে, নাটকের ক্ষেত্রে চ্যানেল কর্তৃপক্ষের অবহেলা থাকে তাহলে এমন অবস্থা তো হবেই। তবে সবার ক্ষেত্রে এক নয়। অনেক আন্তরিক লোকও আছেন।

চলচ্চিত্রের খবর...

করোনার কারণে সারাবিশ্বের চলচ্চিত্রের অবস্থা খুবই খারাপ। অনেক বড় বড় কাজ আটকে আছে। এসব স্বাভাবিক হতে সময় লাগবে। আমাদের দেশে নাটকের শুটিং অনেক আগে শুরু হলেও চলচ্চিত্রের শুটিং শুরু হয়েছে বেশ পরে। চলচ্চিত্রে আগের গতি ফিরেনি। দীর্ঘদিন পর ১৬ অক্টোবর সিনেমা হল খোলার সিদ্ধান্ত হয়েছে। সব মিলিয়ে চলচ্চিত্রাঙ্গনের এই পরিস্থিতিতে নতুন কোনো খবর নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে