বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

হতাশ জোহানসন

জাহাঙ্গীর বিপস্নব
  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
স্কারলেট জোহানসন

সময়ের সঙ্গে সঙ্গে হলিউডের নামকরা অভিনেত্রীর কাতারে নিজের নাম লিখেয়েছেন স্কারলেট জোহানসন। যদিও অনেকদিন ধরেই চলচ্চিত্রের সঙ্গে জড়িয়ে আছেন তিনি। ধীরে ধীরে নিজ প্রতিভাগুণে সাবলীল অভিনয় দিয়ে শক্তিশালী অভিনেত্রীতে পরিণত করেছেন নিজেকে। এখনকার বেশির ভাগ সিনেমাতেই নাম ভূমিকায় অথবা কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে দেখা যায় তাকে। জোহানসনের নতুন স্বপ্ন তার মুক্তি প্রতীক্ষিত 'বস্ন্যাক উইডো' নিয়ে। এর আগে গত বছর বেশ কয়েক বার মুক্তির তারিখ ঘোষিত হওয়ার পর বার বার পিছিয়ে যায় ছবিটির মুক্তি। আর প্রতিবার ভেঙে যায় জোহানসনের স্বপ্ন। কারণ এ ছবিটি তার স্বপ্নের একটি ছবি বলে মন্তব্য করেছেন তিনি। কথা ছিল ২০২১ সালের শুরুতেই মুক্তি পাবে তার 'বস্ন্যাক উইডো' ছবিটি। কিন্তু করোনার কারণে 'বস্ন্যাক উইডো'র মুক্তি আবার পেছাচ্ছে। তবে আশার কথা হলো- ঘরের টিভি, মনিটর বা ফোনে নয়, প্রেক্ষাগৃহেই দেখা যাবে ছবিটি। বিশাল বাজেটের এ ছবি স্ট্রিমিং পস্ন্যাটফর্মে দেখাতে চাইছেন না খোদ বিনিয়োগকারীরাই। আর এতে আরেক দফা হতাশ অভিনেত্রী স্কারলেট জোহানসন।

ডিজনির প্রধান নির্বাহী বব চ্যাপেকেরও ইচ্ছা, 'বস্ন্যাক উইডো' বিশ্বজুড়ে প্রেক্ষাগৃহেই মুক্তি পাক। সম্প্রতি প্রযোজকদের এক সভায় তিনি জানিয়েছেন, মার্ভেল স্টুডিওর এই ছবিকে তারা স্ট্রিমিং পস্ন্যাটফর্ম ডিজনিপস্নাসে চালাতে চান না। তিনি বলেন, 'আমরা এখনো ছবিটাকে হলে মুক্তি দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি। খুব সতর্কতার সঙ্গে ছবিটার মুক্তি নিয়ে ভাবছি।'

'বস্ন্যাক উইডো' ছবিতে স্কারলেটকে দেখা যাবে নাতাশা রোমানফ চরিত্রে। সর্বপ্রথম ২০২০ সালের মে মাসে ছবিটি মুক্তির দিন ধার্য করা হয়েছিল। কিন্তু করোনা মহামারির কারণে নির্ধারিত তারিখে ছবিটি মুক্তি দেওয়া সম্ভব হয়নি। ছবি মুক্তির পরবর্তী তারিখ ঠিক করা হয়েছে চলতি বছরের ৭ মে।

মহামারির কারণে বড় বাজেটের বেশ কিছু ছবির মুক্তি নিয়ে আপস করতে হয়েছে ডিজনিকে। সেসবের মধ্যে 'মুলান' ছবিটিকে প্রোগৃহে মুক্তি দিতে না পেরে মুক্ত করা হয়েছে স্ট্রিমিং পস্ন্যাটফর্ম ডিজনিপস্নাসে। এ ছাড়া অ্যানিমেশন ছবি 'সোল'-এরও একই দশা হয়েছে। 'রায়া অ্যান্ড দ্য লাস্ট ড্রাগন' ছবিটি ডিজনিপস্নাসে দেখতে খরচ করতে হচ্ছে ৩০ ডলার।

বব বলেছেন, 'আমাদের কিছু ছবি প্রেক্ষাগৃহে আর কিছু ছবি স্ট্রিমিং পস্ন্যাটফর্মে দেখানোর পরিকল্পনা আছে। তবে তা নির্ভর করছে পরিস্থিতির ওপর। কিছু সিদ্ধান্ত অবশ্য গ্রাহকের চাহিদার ওপর ভিত্তি করেও নেওয়া হবে।'

অভিনয়ের পাশাপাশি মার্কিন অভিনেত্রী স্কারলেট জোহানসন গানও করেন। তবে গান গেয়ে ততটা আলোচনায় আসতে পারেননি তিনি। ১৯৮৪ সালের ২২ নভেম্বর জন্ম নেয়া এ তারকা ২০১৪ থেকে ২০১৬ সালে বিশ্বের সর্বোচ্চ বেতনভোগী অভিনেত্রী ছিলেন, ফোর্বস সাময়িকীর সেরা ১০০ বিনোদনদাতার তালিকায় কয়েকবার অন্তর্ভুক্ত হন এবং তার নামে হলিউড ওয়াক অব ফেমে একটি তারকা রয়েছে। নিউ ইয়র্ক সিটির ম্যানহাটনে জন্ম ও বেড়ে ওঠা জোহানসন শৈশব থেকে অভিনেত্রী হওয়ার আকাঙ্ক্ষা লালন করেন এবং অফ-ব্রডওয়ের একটি মঞ্চনাটকে শিশু অভিনেত্রী হিসেবে অভিনয় করেন। তার চলচ্চিত্র অভিষেক হয় ফ্যান্টাসিধর্মী হাস্যরসাত্মক 'নর্থ' (১৯৯৪) চলচ্চিত্র দিয়ে। ১৯৯৬ সালে তিনি 'ম্যানি অ্যান্ড লো' চলচ্চিত্রে অভিনয়েরর জন্য একটি ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট পুরস্কারের মনোনয়ন লাভ করেন। জোহানসন দ্য হর্স হুইস্পারার' (১৯৯৮) চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে প্রসিদ্ধি লাভ করেন এবং তার প্রথম সফল চলচ্চিত্রে ভূমিকা ছিল 'ঘোস্ট ওয়ার্ল্ড' (২০০১) চলচ্চিত্রের রেবেকা চরিত্রে।

২০০৩ সালে তিনি প্রাপ্তবয়স্ক অভিনেত্রীর ভূমিকায় অবতীর্ণ হন। এ বছর 'লস্ট ইন ট্রান্সলেশন' ও 'গার্ল উইথ আ পার্ল ইয়ারিং' ছবি দুটিতে বহুল আলোচিত ও সমালোচক কর্তৃক সমাদৃত চরিত্রে অভিনয়ের জন্য তিনি দুটি গোল্ডেন গেস্নাব পুরস্কারের মনোনয়ন পান। এছাড়া 'এ লাভ সং ফর ববি লং' (২০০৪) চলচ্চিত্রে কিশোরী চরিত্রে এবং মনস্তাত্ত্বিক থ্রিলারধর্মী 'ম্যাচ পয়েন্ট' (২০০৫) চলচ্চিত্রে যৌন আবেদনময়ী একটি চরিত্রে অভিনয়ের জন্য তিনি আরও দুটি গোল্ডেন গেস্নাব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এই সময়ে তার আরও কয়েকটি চলচ্চিত্র হলো 'দ্য প্রেস্টিজ' (২০০৬), হাস্যরসাত্মক নাট্যধর্মী 'ভিকি ক্রিস্টিনা বার্সেলোনা' (২০০৮)। পাশাপাশি তিনি 'অ্যানিহোয়ার আই লে মাই হেড' (২০০৮) ও 'ব্রেক আপ' (২০০৯) শীর্ষক দুটি গানের অ্যালবাম প্রকাশ করেন। দুটি অ্যালবামই বিলবোর্ড ২০০ তালিকায় অন্তর্ভুক্ত হয়।

স্কারলেট জোহানসনের পিতা কার্স্টেন ওলাফ জোহানসন একজন স্থপতি, যিনি ডেনমার্কের কোপেনহেগেনে জন্মগ্রহণ করেছিলেন। জোহানসনের মাতা মেলানি স্স্নোয়ান একজন প্রযোজক, তিনি পোল্যান্ড ও রাশিয়ার আশেকনাজি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, যার নামের শেষাংশ ছিল মূলত শ্লামবেগ। জোহানসন নিজেকে ইহুদি বলে দাবি করেন। তার বড় বোন ভানেসাও একজন অভিনেত্রী। জোহানসনের মার্কিন ও ডেনীয় দ্বৈত নাগরিকত্ব রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে