বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

একুশ এখন আনুষ্ঠানিকতার নাম

চলচ্চিত্র ব্যক্তিত্ব মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা। একাধারে তিনি অভিনেতা, প্রযোজক ও পরিচালক। সেই সঙ্গে একজন মুক্তিযোদ্ধাও। দেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র 'ওরা ১১ জন'-এর প্রযোজকও তিনি-ই। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেয়েছেন তিনি। আগামী ২১ ফেব্রম্নয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর এই দিনেই পৃথিবীতে আগমন হয়েছিল সোহেল রানার। শহীদ দিবস, জন্মদিন, বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে-
নতুনধারা
  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
মাসুদ পারভেজ সোহেল রানা

একই সঙ্গে গর্ব ও বেদনা...

কাকতালীয়ভাবে আমার জন্মদিন ফেব্রম্নয়ারি মাসের ২১ তারিখ। একইদিনে মহান ভাষা দিবস। বিষয়টি আমার জন্য গর্বের আবার বেদনাদায়ক। কারণ ভাষার জন্য এই দিনে প্রাণ দিতে হয়ছে। অনেক জন্মদিন কেটেছে আমার শুটিংয়ে আনন্দ উলস্নাসে। এখন আর সেভাবে জন্মদিন পালন করা হয় না। বয়স বেড়েছে, আগের আনন্দও আর নেই। সহশিল্পীদের অনেকেই এখন আর বেঁচে নেই। তাই কোনো পরিকল্পনাও রাখি না। তবে জন্মদিনে সবার শুভেচ্ছা ও ভালোবাসা আমাকে মুগ্ধ করে।

বাংলা ভাষার প্রতি আমরা শ্রদ্ধাশীল নই...

একুশ শুধুই আনুষ্ঠানিকতা হয়ে গেছে। ফেব্রম্নয়ারি এলেই বাংলা ভাষার প্রতি দরদ দেখানো হয়। কিন্তু বছরের এই একটি মাত্র মাসেও বাংলা ভাষার প্রতি আমরা শ্রদ্ধাশীল নই। এখনো অফিস-আদালতসহ সর্বত্র শুদ্ধ বাংলা ভাষার চর্চা হচ্ছে না। শহীদদের রক্তে কেনা এই দেশের ভাষা বাংলা হলেও উচ্চ আদালতে বিচার কাজ এখনো ইংরেজিতে হয়। অথচ সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনে ১৯৮৭ সালে একটি আইন করা হয়েছিল।

ভাষার বিকৃতি হচ্ছে...

আমরা বাংলা ভাষা ব্যবহার না করে ইংরেজির প্রতিগুরুত্ব দিচ্ছি। সঠিকভাবে বাংলা না বলতে পারলেও ইংলিশ বলার কারণে আমরা সন্তানদের নিয়ে গর্ব করি। প্রতিনিয়ত কথা-বার্তায় ইংলিশ-বাংলার সংমিশ্রণে জগাখিচুড়ি ভাষা ব্যবহার করছি। আমি নিজেও এই অপরাধ থেকে মুক্ত নই। কষ্ট লাগে আজকাল রেডিও-টিভিতে ভাষার বিকৃতি হচ্ছে। নাটক-চলচ্চিত্রের সংলাপেও বাংলা ভাষার যথাযথ ব্যবহার হচ্ছে না। ভিন্ন সংস্কৃতির মধ্যে আমাদের জীবন এমনভাবে পরিচালিত হচ্ছে তাতে লজ্জা লাগে।

ভাষা বিকৃতি রোধে...

ভাষা বিকৃতি রোধ করার জন্য আমাদের সবারই উদ্যোগ নিতে হবে। সরকার, বিদ্যায়তন এবং পরিবারকে উদ্যোগ গ্রহণ করতে হবে। বাংলা ভাষাকে বাঁচাতে মহান মাতৃভাষা চর্চা, প্রশিক্ষণ ও সংস্কারের ব্যবস্থা করতে হবে, বিদ্যায়তনগুলোতে শুদ্ধ ভাষা প্রয়োগ ও বানান পদ্ধতি এবং উচ্চারণরীতি প্রয়োগ করতে হবে। শুধু আইনে থাকলে হবে না তার বাস্তবায়ন থাকতে হবে।

রাষ্ট্রীয় উদ্যোগ ...

সরকার চাইলে সর্বত্র বাংলা ভাষার ব্যবহার করতে পারেন। যদি বলেন, এবারই ২১ ফেব্রম্নয়ারি থেকে এটা করতে হবে। নইলে ব্যবস্থা। ইন্টার সিটি না লিখে ট্রেনে লেখা হবে আন্তঃনগর, স্ট্রিমারে, বাসে, অফিস আদালত সর্বত্র বাংলা ভাষার ব্যবহার করতে হবে। কয়েক বছর আগে আমি মাদ্রাজ গিয়েছিলাম। সেখানে দেখলাম অফিস আদালত থেকে শুরু করে দোকানপাটে তাদের নিজস্ব ভাষায় প্রতিষ্ঠানের বা দোকানের নাম লেখা। কিন্তু এটা আমাদের দেশে নেই।

আজীবন সম্মাননা...

চলচ্চিত্র জগতে আমি গত ৪৬ বছর ধরে কাজ করছি। অনেক কিছু পেয়েছি। এ সময়ে এসে চলচ্চিত্র জগতে আমার যতটুকু পাওনা ছিল, বোধহয় জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেয়ে তার ইতি হয়ে গেল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে