বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

স্রোতের বিপরীতে জাকিয়া বারী মম

'দারুচিনি দ্বীপ'-এর পর তৌকীর ভাইয়ের সঙ্গে নাটকে কাজ হলেও সিনেমায় কাজ করা হয়নি। সেদিক থেকে দীর্ঘদিন সময় পর কাজ করেছি। তৌকীর ভাই তো 'অলওয়েজ গুড ডিরেক্টর'। তিনি অনেক গোছাল এবং পরিষ্কার একজন মানুষ, কাজও করেন খুব গুছিয়ে। তার সঙ্গে কাজ করতে আমার খুব ভালো লাগে। আমি সব সময় তার কাছ থেকে কিছু না কিছু শিখি।'
জাহাঙ্গীর বিপস্নব
  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
জাকিয়া বারী মম

মুখে অনেক তারকা কিংবা অভিনয় শিল্পীকেই বলতে শোনা যায়, 'বেছে বেছে কাজ করব। ভালো চরিত্র, গল্প আর মেধাবী নির্মাতা ছাড়া কাজ করব না।' কিন্তু বাস্তবের সঙ্গে বেশির ভাগ তারকাকেই কথার মিল খুঁজে পাওয়া যায় না। দেখা যায়, যে কোনো ধরনের কাজের জন্যই অপেক্ষায় থাকেন তারা। ডাক পেলেই ছুটে যান। চিত্রনাট্য না পড়ে কিংবা গল্প ও নিজের চরিত্র সম্পর্ক খোঁজখবর না নিয়েই জোয়ারে ভাসছেন তারা। এ ক্ষেত্রে অনেকটাই ব্যতিক্রম জাকিয়া বারী মম। জোয়ারে না ভেসে স্রোতের বিপরীতে চলতে দেখা যাচ্ছে তাকে। দেড় দশকের ক্যারিয়ারে কাজ করেছেন বহুমাত্রিক চরিত্রে। শুরু থেকেই আস্তে ধীরে কাজ করার পক্ষে অবস্থান নিয়েছেন তিনি। যার সুবাদে যেখানে হাত দেন সেখান থেকেই সুনাম কুড়িয়ে আনছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেত্রী। বহুমাত্রিক প্রতিভার অধিকারী জাকিয়া বারী মম একাধারে বিজ্ঞাপন, নাটক, ওয়েব সিরিজ ও চলচ্চিত্রে তার দক্ষতার প্রমাণ দিয়েছেন। দেশের গন্ডি পেরিয়ে বিদেশি চলচ্চিত্রেও অভিনয়ের সাক্ষর রেখেছেন। ২০১৯ সালের মাঝামাঝি সময়ে হিন্দি ছবিতে অভিনয় করেন মম। ছবির নাম 'ম্যাক্স কী গান'। ছবিটি পরিচালনা করছেন ভারতীয় নির্মাতা সামীর খান। ভুটানের বিভিন্ন লোকেশনে এ ছবির শুটিং করেছেন মম। ছবিটিতে মম অভিনয় করেছেন একজন সিবিআই অফিসারের চরিত্রে। ছবিটির শুটিং, লোকেশন ও নিজের চরিত্র নিয়ে কথা বলার পাশাপাশি শুটিংয়েরও দারুণ অভিজ্ঞতার কথা জানান এ লাক্সকন্যা। প্রথমবার হিন্দি ছবিতে অভিনয় প্রসঙ্গে মম বলেন, 'একটি আন্তর্জাতিক সিনেমার টিমের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা ছিল দারুণ। এই অভিজ্ঞতা আমার আগামী দিনের পথচলায় নিঃসন্দেহে অনেক কাজে লাগবে। সবচেয়ে বড় কথা এ ছবিতে আমাকে চূড়ান্ত করার আগে সংশ্লিষ্টরা আমার কাজ ও অর্জন সম্পর্কে ভালোভাবে জেনেই নির্বাচিত করেছেন। সিবিআই অফিসার চরিত্রটি নিজের মধ্যে ধারণ করার জন্য যথেষ্ট সময় দিয়েছি। আমি তা নিজের মধ্যে ধারণ করেই কাজ শুরু করেছি। অভিনয় জীবনের নতুন আরেক দিগন্তের শুভ সূচনা হলো এ ছবির মাধ্যমে।'

২০০৬ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার সৌন্দর্য্য প্রতিযোগিতার বিজয়ী ২০০৭ সালে তৌকীর আহমেদ পরিচালিত 'দারুচিনি দ্বীপ' চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্র জগতে তার আবির্ভাব ঘটে। এই চলচ্চিত্রে তার কাজের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া ২০১৫ সালে 'ছুঁয়ে দিলে মন' ছবিতে অভিনয় করে মেরিল-প্রথম আলো পুরস্কারের দর্শক জরিপ ও সমালোচক শাখায় শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার লাভ করেন। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি তিনি টেলিভিশন নাটকেও কাজ করেছেন। তবে অন্যদের তুলনায় সে সংখ্যা খুব বেশি নয়। সংখ্যার ভিড়ে হারিয়ে না গিয়ে এ অভিনেত্রী মানের দিকেই গুরুত্ব দিয়ে এসেছেন প্রতিনিয়ত। যার কারণে সময়ের সঙ্গে তাল মেলাতে না পেরে অনেকে হারিয়ে গেলেও তিনি এখনো স্থির রয়েছেন মম।

জাকিয়া বারী মম'র সর্বশেষ চলচ্চিত্র 'স্ফুলিঙ্গ'। এরই মধ্যে চলচ্চিত্রটির শুটিং পর্ব শেষ করেছেন তিনি। এটির পরিচালকও তৌকীর আহমেদ। মূলত প্রথম চলচ্চিত্রে মম'র অসাধারণ অভিনয়ে মুগ্ধতার দরুনই নতুন সিনেমায় মমকে নিয়েছেন তৌকীর আহমেদ। সবকিছু ঠিক থাকলে আসছে ১৭ মার্চ মুক্তি পাবে এই ছবিটি। এতে কাজ করা প্রসঙ্গে এ অভিনেত্রী বলেন, 'স্ফুলিঙ্গ'র শুটিং, ডাবিং সবকিছুই শেষ। এরই মধ্যে ছবির প্রথম গান প্রকাশ করা হয়েছে ইউটিউবে। 'স্ফুলিঙ্গ' নিয়ে একটা কথাই বলব, আমরা যথেষ্ট মনোযোগ দিয়ে কাজটা করার চেষ্টা করেছি, এখন সেটা ভালো কী মন্দ সেটা দর্শকরা বলতে পারবে। তাদের প্রতিক্রিয়া দেখার অপেক্ষায় আছি। এখানে প্রেম, ভালোবাসা, রাগ, ক্ষোভ, অভিমান, প্রতিশ্রম্নতি- সবকিছুই আছে। এখানে আমি আইরিন চরিত্রে অভিনয় করেছি। এইটুকুই বলতে চাই, সিনেমা হলে এলে, ছবিটা দেখলে দর্শকদের ভালো লাগবে; আমার বিশ্বাস।

ছবিটিতে কাজের অভিজ্ঞতা জানাতে গিয়ে এই লাক্সতারকা বলেন, 'কাজের অভিজ্ঞতা খুবই ভালো। এখানের ব্র্যান্ড টিম, তৌকীর ভাইসহ সবার সঙ্গে একটা অদ্ভুত বাধ্য-বাধকতা ছিল আমাদের। যে কারণে আমরা অনেকটা ভেবেচিন্তে এত সুন্দর করে কাজটা করতে পেরেছি। প্রত্যেকটা মানুষের কাছেই বেঁচে থাকার জন্য কিছু না কিছু লাগে। আমার জন্য সেটা হচ্ছে কাজ।

মম আরও বলেন, 'দারুচিনি দ্বীপ'-এর পর তৌকীর ভাইয়ের সঙ্গে নাটকে কাজ হলেও সিনেমায় কাজ করা হয়নি। সেদিক থেকে অনেকটা সময় পর কাজ করেছি। তৌকীর ভাই তো 'অলওয়েজ গুড ডিরেক্টর'। তিনি অনেক গোছালো এবং পরিষ্কার একজন মানুষ, কাজও করেন খুব গুছিয়ে। ওনার সঙ্গে কাজ করতে আমার খুব ভালো লাগে। আমি সব সময় ওনার কাছ থেকে কিছু না কিছু শিখি।'

'স্ফুলিঙ্গ'তে কী আছে? কিংবা যদি প্রশ্ন করা হয়, দর্শক কেন দেখবে ছবিটি? এমন প্রশ্নে মম'র উত্তর, এটা কোনো বার্তা দেওয়ার ছবি না, কোনো মোটিভেশনাল ছবি না। একটা সিনেমায়- একটা সিনেমায় যা যা থাকা দরকার তার সবই আছে এখানে। ভালো গল্প আছে, ভালো ভালো অভিনেতা আছে, ভালো পারফর্মেন্স আছে, ভিজুয়ালাইজেশন আছে, সুন্দর সুন্দর গান আছে। আর তৌকীর ভাইয়ের সিনেমায় সব সময় ভালো ভালো অভিনেতারা কাজ করেন, এটা একটা বড় ব্যাপার।

গত ১৪ ফেব্রম্নয়ারি ভালোবাসা দিবসকে ঘিরে একটি মাত্র নাটকে দেখা গেছে মমকে। নাটকটির নাম 'গতকাল'। সবাই যেখানে ডজনখানেক কিংবা তারও বেশি নাটকে কাজ করেছেন, সেখানে মাত্র একটি নাটকের কাজ! এ প্রসঙ্গে মম বলেন, 'গতকাল' নাটকটা প্রচারিত হয়েছে। আমার সঙ্গে ছিলেন মোশাররফ করিম ভাই। আর কাজ একটু কমিয়েই দিয়েছি বলা যায়, নিজের মতো করেই আছি। বাজেট নিয়ে টানাটানি করে এভাবে কাজ করতে পছন্দ করি না আমি। একদম নেহায়েত মনে চাইলেই কাজ করি, না হলে করি না।

তিনি আরও বলেন, এখন যেই ম্যানেজমেন্টে টেলিভিশন নাটক হচ্ছে, সেগুলো আমার পছন্দ হচ্ছে না। আমি তো একটা লম্বা সময় ধরে কাজ করছি, সো, আই অউন মাই ইন্ডাস্ট্রি। আমি অনেক ছোট বয়স থেকেই কাজ করি, সেক্ষেত্রে বরাবরই এই ইন্ডাস্ট্রি অউন করি। আর যেহেতু এটা অউন করি সেটা নিয়ে একজন শিল্পী হিসেবে আমার নিজের অভিমত ব্যক্ত করতেই পারি। আই অ্যাম অলওয়েজ কমিটেড টু মাই ওয়ার্ক অ্যান্ড ইন্ডাস্ট্রি। সেই জায়গা থেকে এখানে অনেক পরিবর্তনও দেখেছি। যেহেতু আমার পড়াশোনাও অভিনয় নিয়েই, এই জায়গাতে মিস ম্যানেজমেন্টটা আমার একদমই ভালো লাগে না, কাজ করতে ইচ্ছে করে না। আর আমি এখানে কাউকে কোনো ব্যক্তিগত আক্রমণ করছি না, আমি শুধু সিস্টেমটার কথা বলছি। আমি কাজ করি প্রার্থনার জায়গা থেকে। জাস্ট আমি সুন্দর দেখতে, বাসায় বসে ছিলাম; এজন্য কাজ করতে চলে এসেছি, নায়িকা হয়ে গেছি; বিষয়টা আমার জন্য এমন না মোটেও। যেখানে আপনাকে ভালো ভালো চিত্রনাট্যে পাওয়া যেত অনেক, সেখানে এখন আপনাকে পাওয়া যাচ্ছে না কেন? মম বলেন, যখনকার কাজ তখনকার সময়েই ভালো। আগেকার সময়ের কাজগুলো তখনের সময়ের জন্য ভালো ছিল। এখনকার কাজগুলো এই সময়ের জন্য ভালো। আগের সঙ্গে বর্তমানের তুলনা করে আসলে লাভ নেই, সময়ের সঙ্গেই চলতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে