শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অচেনা ছন্দে এবারের অস্কার

তারার মেলা ডেস্ক
  ২২ এপ্রিল ২০২১, ০০:০০
সেরা অভিনেত্রীর দৌড়ে সামনের দিকে আছেন কেরি মুলিগান

অবশেষে সময় একদম দ্বারপ্রান্তে। পূর্ব ঘোষণা অনুসারে আগামী ২৫ এপ্রিলেই বসছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর অস্কার তথা একাডেমি অ্যাওয়ার্ড। দুনিয়ার তারকাদের কাছে যার আরেক নাম তারার মেলা। তবে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় চিরচেনা পরিবেশের দেখা মিলবে না এবারের অস্কারের। চেনা ছন্দ হারিয়ে ৯৩তম অস্কারের আসর বসছে খন্ড খন্ড পরিবেশে। অস্কারজয়ী মার্কিন পরিচালক স্টিভেন সোডারবার্গ আর জিস কলিন্স যৌথভাবে অস্কার অনুষ্ঠান প্রযোজনা করছেন। প্রতিবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে হয় অস্কারের মূল আয়োজন। এবার ডলবি থিয়েটারের সঙ্গে যুক্ত হচ্ছে লস অ্যাঞ্জেলেসের ইউনিয়ন স্টেশনও। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাইরে থেকে যারা মহামারির কারণে অস্কারে অংশ নিতে পারবেন না, তাদের অংশগ্রহণের জন্য অস্কার সুযোগ তৈরি করে দিয়েছে। যুক্তরাজ্যের লন্ডন আর ফ্রান্সের প্যারিসেও এবার বসছে অস্কার আসর। সেখান থেকে অংশ নেওয়া যাবে অস্কারে। তবে আয়োজকরা মনোনয়নপ্রাপ্তদের যুক্তরাষ্ট্র থেকে অনুষ্ঠানে অংশ নেওয়াকেই অনুপ্রাণিত করছেন। ২০১৯ ও ২০২০ সালের মতো এবারও অস্কার আয়োজনে তথাকথিত উপস্থাপক বলে কেউ থাকছেন না। তবে গত বছর অভিনয় ও পরিচালনায় যাদের হাতে উঠেছে অস্কার পুরস্কার, তাদের অনেককেই দেখা যাবে বিজয়ীয় নাম ঘোষণা করতে। মঞ্চে থাকবেন রেনে জেলওয়েগার, হোয়াকিন ফিনিক্স, লরা ডার্ন, ব্রাড পিট। তাছাড়া থাকবেন হ্যালি বেরি, বং জুন হো, অ্যাঞ্জেলা বাসেট, ব্রায়ান ক্রান্সটন, হ্যারিসন ফোর্ড, রিতা মরেনো, রিজ উইদারস্পুন, জেনদায়াসহ বিশ্ব চলচ্চিত্রের আরও অনেক পরিচিত মুখ। হলিউড রিপোর্টার, ইনসাইডার, গোল্ডডার্বিসহ বেশ কিছু গণমাধ্যমের অনলাইন জরিপ বলছে, গোল্ডেন গেস্নাব, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড, প্রোডিউসার্স গিল্ড অ্যাওয়ার্ড ও বাফটাজয়ী 'নোম্যাডল্যান্ড' হয়ে যেতে পারে সেরা সিনেমা। চীনা পরিচালক ক্লোয়ি জাওয়ের এ ছবিই এগিয়ে আছে প্রায় সব জরিপে। সেরা অভিনেত্রীর দৌড়ে সামনের দিকে আছেন কেরি মুলিগান। তবে অ্যান্ড্রা ডে আর ভায়োলা ডেভিসকেও বলা হচ্ছে শক্তিশালী প্রতিপক্ষ। আর ভোটদাতাদের বড় অংশ সেরা অভিনেতার অস্কারে দেখতে চান গত বছর কোলন ক্যানসারে মারা যাওয়া চ্যাডউইক বোজম্যানের নাম।

৯৩তম অস্কারে সবচেয়ে বেশি মনোনয়ন পেয়েছে ডেভিড ফিঞ্চারের নেটফ্লিক্স ফিল্ম 'মাঙ্ক'। সেরা ছবি, সেরা পরিচালক এবং সেরা অভিনেতাসহ ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে এই সাদা-কালো ছবি। অস্কারের ইতিহাসে প্রথম দুই মহিলা সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছেন 'নোম্যাডল্যান্ড'-এর পরিচালক ক্লোয়ি জাও এবং 'প্রমিসিং ইয়ং ওমেন'-এর পরিচালক এমারেল্ড ফেনেল। ৯২ বছরের ইতিহাসে এই বিভাগে মাত্র পাঁচজন মহিলা মনোনয়ন পেয়েছেন। এশিয়ান বংশোদ্ভূত প্রথম মহিলা হিসেবে সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছেন জাও। সেরা ছবির তালিকায় রয়েছে ৮টি ছবি। 'মাঙ্ক', 'নোম্যাডল্যান্ড', প্রমিসিং ইয়ং ওমেন', 'জুডাস অ্যান্ড দ্য ব্যাক মসায়া', 'সাউন্ড অফ মেটাল', 'মিনারি', 'দ্য ফাদার' এবং 'দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন'।

এ বছর 'মাঙ্ক', 'মিনারি', 'নোম্যাডল্যান্ড', এবং 'দ্য ট্রায়াল অব শিকাগো ৭' এই চারটে ছবি একাধিক বিভাগে মনোনয়ন পেয়েছে। এদের মধ্যে 'মাঙ্ক' ছবিটি ১০টি বিভাগে মনোনীত হয়েছে। এই বছর প্রয়াত অভিনেতা চ্যাডউইক বোসম্যান 'সেরা অভিনেতা' বিভাগে মনোনীত হয়েছেন। তিনি এ বছর 'সেরা অভিনেতা' বিভাগে মরণোত্তর 'গোল্ডেন গেস্নাব' পুরস্কারও পেয়েছেন। সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৩টি বিভাগে পুরস্কার প্রদান করবে অ্যাকাডেমি অব মোশন

পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে