শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শেষমেশ স্বস্তির নিশ্বাস

জাহাঙ্গীর বিপস্নব
  ১৪ অক্টোবর ২০২১, ০০:০০
তাপসী পান্নু

কতবার দিন নির্ধারণ, বারবার তারিখ পরিবর্তন, স্বপ্নের ভাঙন। ধৈর্যের বাঁধও ভেঙে গিয়েছিল যেন। কাজ শেষ হয়েছিল অনেক আগেই। টিজার এবং ট্রেইলারও প্রকাশ হয়েছে ইতোমধ্যে। কিন্তু মুক্তির তারিখ নিয়ে চলছিল নানান ঝক্কি-ঝামেলা। মহামারি করোনার তীব্র প্রকোপের কারণে তাপসী পান্নু অভিনীত বহুল প্রতীক্ষিত 'রেশমি রকেট' সিনেমার মুক্তি বারবার বাধাপ্রাপ্ত হলেও এবার আর অপেক্ষা নয়।

করোনার প্রকোপ আপাতত শিথিল হওয়ায় আগামী মাস থেকে বড়পর্দায় মুক্তি পাচ্ছে বলিউডের সিনেমা। এরই মধ্যে আগামী বছরের মাঝামাঝি সময় পর্যন্ত কোন সিনেমা কবে মুক্তি পাবে তারও একটা শিডিউল চূড়ান্ত করা হচ্ছে। কিন্তু সেই তালিকায় যেতে চায়নি 'রেশমি রকেট' সিনেমার নির্মাতাপক্ষ। তাই তো প্রেক্ষাগৃহের চিন্তা বাদ দিয়ে সিনেমা মুক্তির জন্য শারদীয় উৎসবকেই মোক্ষম সময় বলে মনে করছেন তারা। এর কারণে আগামীকাল দশমীর দিনই মুক্তি পাচ্ছে রেশমি রকেট। তবে দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো সিনেমা হলের পরিবর্তে ওটিটি পস্ন্যাটফর্মে মুক্তি পাচ্ছে আলোচিত সিনেমাটি। যদিও বড় পর্দার জন্যই পরিচালক আকাশ খুরানা সিনেমাটি তৈরি করেছিলেন, কিন্তু পরিস্থিতি বিবেচনায় ওটিটিতে মুক্তিতেও আপত্তি নেই তাপসীর। বরং এ রকম ঐতিহাসিক একটি চরিত্রের মাধ্যমে দর্শকের কাছে হাজির হওয়ার জন্য এক প্রকার মুখিয়েই ছিলেন 'থাপ্পর'খ্যাত এ নায়িকা। এ সিনেমার সঙ্গে আরও দুটি হিন্দি সিনেমা মুক্তি পাচ্ছে ওটিটি পস্ন্যাটফর্মে। তবে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে যদিও ওটিটির পাশাপাশি সিনেমা হলেও বেশ কয়েকটি টলিউড সিনেমা মুক্তি পাচ্ছে। তার মধ্যে জিৎ, দেব এবং পরমব্রতের মাঝে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেও ধারণা করছেন টালীগঞ্জের চলচ্চিত্র বোদ্ধারা।

থাক সে কথা। স্পোর্টস ড্রামা ঘরানার রেশমি রকেট সিনেমাটি নির্মিত হয়েছে ভারতের বিখ্যাত নারী দৌড়বাজ রেশমির জীবনকে কেন্দ্র করে। অনেকে এটাকে রেশমির বায়োপিক বলেও মন্তব্য করছেন। এখানে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন তাপসী পান্নু। শুটিংয়ের সময় তার নানা ঝলক ইতোমধ্যেই দেখে ফেলেছেন নেটিজেনরা। তারাও তাপসীর মতো সিনেমাটির মুক্তির জন্য অধীর আগ্রহে রয়েছেন। সিনেমাটি নিয়ে তাপসী পান্নু জানান, আমার অনেক অনেক স্বপ্নের একটি সিনেমা রেশমি রকেট। সিনেমাটি করতে এবং রেশমি চরিত্রটি ফুটিয়ে তোলার পাশাপাশি কত যে ঘাম ঝরাতে হয়েছে, সেকথা বলে বোঝাতে পারব না। সিনেমার ইউনিটের সবাই তা দেখেছেন। মাঝে-মধ্যেই শুটিংয়ের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রকাশ করেছি। নেটিজেনরাও আমার সেই ঘাম ঝরানো ছবিগুলো দেখেছেন। তখন থেকে তারা আমার এ ধরনের অভিনয়ের জন্য সাধুবাদ জানিয়ে আসছেন। আমার বিশ্বাস, আমি আমার ভক্তদের প্রত্যাশার পাশাপাশি নির্মাতারও মন জয় করতে পারব।

বলিউডে স্পোর্টস ফিল্ম ও তাপসী পান্নু যেন প্রায় সমার্থক শব্দে পরিণত হতে চলেছে। ইতোমধ্যেই 'সুরমা', 'ষন্ড কী আঁখ-এর মতো একাধিক স্পোর্টস বায়োপিকে অভিনয় করেছেন এই জনপ্রিয় অভিনেত্রী। হাতে রয়েছে আরও একটি স্পোর্টস বেসড ফিল্ম 'শাবাশ মিঠু'। টলিউডের এ সময়ের আলোচিত পরিচালক সৃজিত মুখোপাধ্যায় পরিচালনার দায়িত্ব পেয়েছেন 'শাবাশ মিঠু' সিনেমাটির। এর আগে এই সিনেমা পরিচালনার দায়িত্বে ছিলেন রোহান ঢোলাকিয়া। এই সিনেমাটি মূলত ভারতীয় মহিলা ক্রিকেটার ক্যাপ্টেন মিতালি রাজের গল্প। এতে মিতার চরিত্রে অভিনয় করছেন তাপসী পান্নু। সিনেমার প্রযোজকদের থেকে জানা গেছে, লকডাউনের কারণে 'শাবাশ মিঠু'র শুটিংয়ের সময় পরিবর্তন করতে হয়েছে, এ কারণে পরিচালক রোহান তার সময় দিতে পারছেন না। তখন সৃজিত মুখোপাধ্যায় তার 'রায়' সিনেমার কাজ শেষ হয়েছিল এবং ক্রিকেট নিয়ে ছবির কথাও চলছিল প্রযোজনা সংস্থার সঙ্গে। তাই জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের হাতেই এই ছবির কাজের দায়িত্ব দেওয়া হয়। এ সিনেমার মুক্তির কথা এখনো জানা যায়নি। 'শাবাশ মিঠু'তে সাধারণত মিতালি রাজের জীবনের নানান জানা-অজানা ঘটনা তুলে ধরা হবে। এ সিনেমাটি নিয়েও বেশ আশাবাদী তাপসী পান্নু। এ অভিনেত্রী ইতোমধ্যেই এই চরিত্রর জন্য নিজেকে গ্রম্নম করেছেন।

এবার একটু অন্য প্রসঙ্গে আসা যাক। বেশ কিছুদিন ধরেই তাপসীর বিয়ের কথা শোনা যাচ্ছে। সেই সঙ্গে সামনে এসেছে তার প্রেম-ভালোবাসার সম্পর্কও। তাপসী পান্নুও মাঝে মধ্যেই সংবাদমাধ্যমে নিজের কাজের বাইরে ব্যক্তিগত জীবন নিয়ে খোলামেলা কথা বলেন থাকেন। আর তার ব্যক্তিগত জীবন নিয়ে ভক্ত-অনুরাগীদেরও বেশ জানার আগ্রহ। সম্প্রতিই অভিনেত্রী তার সম্পর্ক নিয়ে কথা বলেছেন। ম্যাথিয়াস বোয়ের সঙ্গে তাপসীর প্রেমের সম্পর্ক রয়েছে। বিষয়টি নিয়ে এর আগেও অনেকবার শিরোনামে এসেছেন তাপসী। তবে এবার তিনি নিজেই বললেন, ম্যাথিয়াসের সঙ্গে সম্পর্ক গোপন রাখতে চাই না। আট বছরের সম্পর্ক, লুকানোর কিছু নেই। অভিনেত্রী আরও বলেন, আমি সবসময় ব্যক্তিগত জীবনকে আলাদা রাখতে চাই। আমি চাই, আমার কাজ নিয়ে শিরোনাম হোক; ব্যক্তিগত সম্পর্ক নিয়ে নয়। এছাড়াও তিনি বিয়ের বিষয়ে বলেন, অনেকগুলো সিনেমার কাজ হাতে রয়েছে। সব ডেট বুকড। পরিবার, বন্ধুবান্ধব, এমনকি নিজের জন্যও কোনো তারিখ ফাঁকা নেই। তাহলে বিয়ের দিন স্থির করব কী করে (হাসি)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে