শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গায়িকা যখন নায়িকা

মাতিয়ার রাফায়েল
  ২৬ জানুয়ারি ২০২৩, ০০:০০
সাবরিনা পড়শী

'ক্ষুদে গানরাজ'খ্যাত সাবরিনা পড়শী এখন আর ক্ষুদে নেই- বিষয়টি নিশ্চয়ই সবার জানা। এ শিল্পীকে শোবিজ, সঙ্গীতপিপাসুসহ দেশের প্রত্যন্ত অঞ্চলের সবাই একনামে পড়শী নামেই চেনেন। নতুন গানের পাশাপাশি স্টেজেও জনপ্রিয়। স্টেজে পড়শী যখন হাতে মাউথ স্পিকার নিয়ে হাসেন তখন এমন অনাবিল দিলখোলা প্রেমময় হাসির জন্য যে কারোরই তার প্রতি ভীষণ ভালোলাগা তৈরি হয়ে যায়। এমন একজন মেয়েকে তো নাটকে বা সিনেমায় নায়িকা হিসেবে অভিনয় করানো যায়-ই। তার ওপর ইতোপূর্বে সুপারস্টার শাকিব খানের সঙ্গে 'মেন্টাল' ছবিতে একটা গানে পারফর্ম করেছেন পড়শী। সেটা ভেবেই যায়যায়দিনের পক্ষ থেকে এক সাক্ষাৎকারে ছবিটির প্রতি দৃষ্টি আকর্ষণ করে তাকে প্রশ্ন করা হয়েছিল ভবিষ্যতে চলচ্চিত্রে নায়িকা হিসেবে অভিনয় করার ইচ্ছে আছে কিনা। জবাবে পড়শী একটু অপ্রস্তুত ও সলজ্জ হয়ে খুব খোলাখুলি না বললেও আকারে-ইঙ্গিতে বলেছিলেন, 'জানেনই তো আমি দেখতে কেমন (দৈহিক আকৃতির প্রতি ইঙ্গিত করে) আর এ অবস্থায় আমাকে নায়িকা হিসেবে মানাবে কি? তবে আর্টফিল্ম যদি হয় তাহলে সেরকম চলচ্চিত্রে অভিনয় করতে রাজি আছি।' সেইসঙ্গে পড়শী এটাও জানিয়ে রাখেন তিনি নিয়মিত প্রচুর আর্টফিল্ম ও মুভি দেখেন। চলচ্চিত্রের প্রতি তার ভীষণ অনুরাগ আছে। তবে রক্তপাত, ভায়োলেন্স, মারদাঙ্গাপূর্ণ সিনেমা তার পছন্দ নয়। বাণিজ্যিক সিনেমাতে গস্নামার না থাকলে নায়িকা হওয়া যায় না সেটা পড়শী কেন, সিনেমাপ্রেমী সবাই জানেন। তবে ওই সাক্ষাৎকারে পড়শীর যে অভিনয়ের প্রতিও একটা সংগুপ্ত বাসনা আছে সেটা তার বক্তব্যে প্রকাশ পেয়েছিল। সেই সাক্ষাৎকারের বছরখানেক পর থেকেই দেখা যাচ্ছে পড়শী সত্যিসত্যি ধীরে ধীরে গায়িকা থেকে নায়িকাও হয়ে উঠছেন। ইতোমধ্যে কলকাতাসহ দেশের বিভিন্ন টিভি চ্যানেলের জন্য ছয়-সাতটি নাটকে ভালো ভালো অভিনেতার বিপরীতে অভিনয়ও করেছেন। শুধু তাই নয়, বিপুলভাবে প্রশংসাসহ ভালো সাড়াও পাচ্ছেন সাবরিনা পড়শী। ইতোপূর্বে প্রায় ১০ বছর আগে 'শ্রাবণ এসেছিল গান হয়ে' শিরোনামে একটি টেলিফিল্মে অভিনয় করেছিলেন পড়শী।

২০২২ সালের এপ্রিলে সাজিন আহমেদ বাবু পরিচালিত এবং আরটিভিতে প্রচারিত 'মারিয়া ওয়ানপিস' নামের যে নাটকে অভিনয় করেছেন সেখানে তার বিপরীতে ছিলেন কলকাতার জনপ্রিয় অভিনেতা 'ইষ্টি কুটুম'খ্যাত ঋষি কৌশিক। একজন গানের শিল্পী হিসেবে অভিনয়ে কেমন করবেন এ নিয়ে প্রথমে চিন্তিত থাকলেও তার প্রথম শট নেওয়ার পর থেকেই পরিচালক শুধু দুশ্চিন্তামুক্তই হননি পুরোপুরি মুগ্ধও হয়ে যান পড়শীর অভিনয় দেখে। নাটকটি প্রচারিত হয়েছিল গত বছর রোজার ঈদে। প্রচারের সঙ্গে সঙ্গেই নাটকটিতে তার অভিনয় দেখে দর্শকের মাঝে ভালো সাড়া পড়ে যায়। একই নির্মাতার 'এখানে প্রেম শেখানো হয়' নামের আরও একটি নাটক প্রচারিত হয় ওই একই বছরের কোরবানির ঈদে। এতেও অভিনয় করেছেন সাবরিনা পড়শী। এই নাটকটিতে তার সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন তরুণ অভিনেতা ইয়াশ রোহান। এ ছাড়া তখন 'সাদী মোবারক' নামে পড়শী অভিনীত আরও একটি নাটক প্রচার পায়। যেখানে পড়শীর বিপরীতে ছিলেন মুশফিক আর ফারহান। বিয়ে, রোমান্স, ইমোশন, কষ্ট, বঞ্চনা, প্রাপ্তি, অপ্রাপ্তি- এসবই ফুটে ওঠা সে নাটকে পড়শীর অভিনয় দেখে দর্শকের তো মনেই হয়নি অভিনয়ের জগতে তিনি নতুন পদার্পণ করেছেন। পড়শী এমন একটি চরিত্রে বেশ পরিপক্ব অভিনয় করেছেন। অভিনেত্রী হিসেবে আরও বেশি পরিণত মনে হয়েছে তাকে। সুলতান এন্টারটেইনমেন্ট চ্যানেল থেকে একদিনে এক মিলিয়ন ভিউ অতিক্রম করে নাটকটি। অভিনয়, অভিব্যক্তি, চরিত্রের সঙ্গে মিশে যাওয়া- পড়শীকে এমন প্রশংসায় ভাসিয়েছে যে তারই ধারাবাহিকতায় এখন তিনি একের পর এক নতুন নাটকে অভিনয় করে যাচ্ছেন। সম্প্রতি পড়শী অভিনীত মহিদুল মহিমের পরিচালনায় 'লাভ স্টেশন' নামে আরও একটি নাটকে বৈশাখী টেলিভিশনে প্রচারিত হয়েছে। নাটকটিতে পড়শীর সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান। এই নাটকটিতে পড়শী অভিনয় করেছেন কণ্ঠশিল্পী চরিত্রে। ভালোবাসা ছাড়া সবকিছুই মূল্যহীন এমন প্রকাশই ফুটিয়ে তোলা নাটকটিতেও পড়শীর অনবদ্য অভিনয় দর্শকের মনে দারুণ দাগ কাটে। সামনে সিএমভি ইউটিউব চ্যানেলে 'বিশ্ব ভালোবাসা দিবস' উপলক্ষে আসছে পড়শী অভিনীত নতুন নাটক 'ভালোবাসি তোমাকে'। এই নাটকটিতে পড়শীর সঙ্গে জুটি বেঁধেছেন প্রেমে হাবুডুবু খাওয়া 'ইফতি' চরিত্রের নিলয় আলমগীর। একটি নিখাঁদ 'প্রেমময়' গল্প নিয়ে তৈরি এ নাটকটিতে পড়শীকে দেখা যাবে 'অরণী' নামের আরও অনেক বেশি চিত্তাকর্ষক চরিত্রে।

নাটকগুলোর নানা চরিত্রে সাবরিনা পড়শীর অভিনয় থেকেই বোঝা যায় এ পড়শী যে নিয়মিত মুভি দেখেন, আর্টফিল্ম দেখেন সেটা শুধু দেখার জন্যই দেখেন না শেখার জন্যও দেখেন। সাক্ষাৎকারে এটা বলেনও তিনি। তারই প্রতিফলন দেখা যাচ্ছে এখন পড়শীর একের পর এক অভিনয়ে। এখানেও দেখা যায় তার অনেক সম্ভাবনা রয়েছে। তবে এটাও ঠিক, পড়শী যে অভিনয়ে বেশ ভালো পারদর্শী হবেন সেটা তার মিউজিক ভিডিওগুলো থেকে আগেই আঁচ করা গেছে। এখন এটাই দেখার বিষয়, আগামীতে তার অভিনয়ের এই ব্যস্ততার চাপে সহসা তাকে গানের মানুষগুলোই 'মিস' করেন কিনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে