• বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

কাতারে করোনা টিকা ফ্রি পাবেন অভিবাসীরা, নিবন্ধনের আহ্বান

কাতারে করোনা টিকা ফ্রি পাবেন অভিবাসীরা, নিবন্ধনের আহ্বান

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের প্রাকৃতিক তৈল ও গ্যাস সমৃদ্ধ দেশ কাতারে করোনাভাইরাসের প্রয়োগ শুরু করা হয়েছে। ফাইজার-বায়োএনটেকের টিকা দেশটিতে পৌঁছানোর পর গত বছর ২৬ ডিসেম্বর থেকে প্রয়োগ শুরু হয়। ধাপে ধাপে প্রয়োগের ধারাবাহিকতায় এবার টিকা পাবেন দেশটিতে বসবাসরত প্রবাসীরা।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণের পর সরকারি উচ্চ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, সাধারণ ও নিম্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, করোনার অগ্রভাগের যোদ্ধা, প্রবীণদেরও টিকা প্রয়োগ চলমান আছে। সেই ধারাবাহিকতায় এবার ফ্রি টিকা পাবেন দেশটির অভিবাসীরা।

বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, কাতারে বসবাসরত অভিবাসীদের মধ্যে বিনামূল্যে করোনা টিকা প্রদান শুরু করা হয়েছে। যেসকল অভিবাসীদের কাছে হেল্থ কার্ড নেই তারাও এই টিকা নিতে পারবেন। এজন্য কাতারে অবস্থিত নির্ধারিত ১০টি স্বাস্থ্য সেবা কেন্দ্রের যেকোনো একটিতে গিয়ে রেজিষ্ট্রেশন করার কতা বলা হয়েছে বিবৃতিতে।

করোনা টিকা প্রদান স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো হলো- কাতার বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য কেন্দ্র, আল ওয়াব স্বাস্থ্য কেন্দ্র, আল খোর স্বাস্থ্য কেন্দ্র, আল ওয়াজ্বা স্বাস্থ্য কেন্দ্র, লায়াবাইব স্বাস্থ্য কেন্দ্র, আল রুওয়াইস স্বাস্থ্য কেন্দ্র, উম সালাল স্বাস্থ্য কেন্দ্র, রাওয়াদত আল খাইল স্বাস্থ্য কেন্দ্র, আল থুমামা স্বাস্থ্য কেন্দ্র এবং মাইজার স্বাস্থ্য কেন্দ্র। অবশেষে দেশের সমস্ত স্বাস্থ্যকেন্দ্রগুলিতে এই ভ্যাকসিন পাওয়া যাবে।

টিকা কর্মসূচির প্রধান চিকিৎসক সোহা আল বায়াত বলেন, ‘কাতারে বসবাসরত সবাইকে করোনা টিকা দেওয়া হবে। তবে যাদের সরকারি স্বাস্থ্যসেবা কার্ড নেই তাদেরকে নির্দিষ্ট স্বাস্থ্যসেবা কেন্দ্রে গিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার পর কাতার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যোগাযোগ করবে এবং টিকার তারিখ জানিয়ে দেওয়া হবে।’

টিকা নেওয়ার উৎসাহ যোগাতে বিনামূল্যে করোনাভাইরাসের টিকা সবাইকে দেওয়া হবে বলেও জানান সোহা আল বায়াত।

কাতারের স্বাস্থমন্ত্রণালয় ৬৫ বছর বা তার বেশি বয়সীদের জন্য টিকা নিতে অগ্রীম বুকিং, বাতিল বা প্রাক-বুকিং সময় নির্ধারণের জন্য একটি হটলাইন (৪০২৭৭০৭৭) চালু করেছে। নম্বরটি স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১১ টা পর্যন্ত খোলা থাকবে।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে