শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভারতে টিকা নিয়ে ৪৪৭ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০২১, ১২:০৭

ভারতে করোনা ভাইরাসের টিকা নিয়ে গত দুদিনে ৪৪৭ জনের মধ্যে ছোটখাটো কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। এর মধ্যে তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসব পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, বমি ভাব, পেশিতে ব্যথা ইত্যাদি। এ ছাড়া উত্তরপ্রদেশে টিকা নেওয়ার ২৪ ঘণ্টা পর মারা গেছেন এক স্বাস্থ্যকর্মী। গত শনিবার ভারতে প্রথম টিকাদান কর্মসূচি শুরু হয়। এর পর দুদিনে দেশটিতে ২ লাখ ২৪ হাজার ৩০১ জনকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন টিকা দেওয়া হয়।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, গত রবিবার এক সংবাদ সম্মেলনে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোহর আগনানি জানান, টিকা দেওয়ার পর যে ৪৪৭ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাদের মধ্যে তিনজন হাসপাতালে ভর্তি আছেন। রবিবার মাত্র ছয়টি রাজ্য টিকাদান কর্মসূচি পরিচালনা করেছে এবং ৫৫৩টি সেশনে ১৭ হাজার ৭২ জনকে টিকা দেওয়া হয়েছে। রবিবার যে ছয় রাজ্যে টিকা দেওয়া হয়েছে সেগুলো হলো অন্ধ্রপ্রদেশ, অরুণাচল, কর্নাটক, কেরালা, মণিপুর ও তামিলনাড়ু।

বিবিসির খবরে বলা হয়, যেসব পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বলা হচ্ছে এসব উপসর্গকে টিকাদানের বিরূপ প্রতিক্রিয়া, যেটাকে অ্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইমিউনাজেশন (এইএফআই) বলে বর্ণনা করা হচ্ছে। এর সঙ্গে সরাসরি টিকা বা টিকাদান প্রক্রিয়ার সরাসরি সম্পর্ক নাও থাকতে পারে। উত্তরপ্রদেশের টিকা নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে যে হাসপাতালকর্মী মারা গেছেন, তার বয়স ৪৬ বছর। যদিও রাজ্যের প্রধান মেডিক্যাল অফিসার বলেছেন, টিকা নেওয়ার সঙ্গে এই মৃত্যুর কোনো সম্পর্ক নেই। উত্তরপ্রদেশের সরকার বলছে, ময়নাতদন্তের প্রতিবেদনে ওই হাসপাতালকর্মীর মৃত্যুর কারণ হার্ট এবং ফুসফুসের রোগজনিত কারণে হয়েছে বলে উল্লেখ করা হয়।

এদিকে কলকাতায় ৩৫ বছর বয়সী একজন নার্স টিকা নেওয়ার পর অসুস্থ হয়ে পড়েন। তবে তার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল আছে। তিনি টিকা নেওয়ার পর অজ্ঞান হয়ে গিয়েছিলেন। রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ওই নার্স কেন অজ্ঞান হয়ে পড়েছিলেন- সেটা খতিয়ে দেখতে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে