বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বরিশালে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা

বরিশাল অফিস
  ১৩ এপ্রিল ২০২১, ১৯:৩২

গত কয়েকদিন ধরে বরিশাল হাসপাতালগুলোতে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনই ভিড় বাড়ছে জেলা সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে। বরিশাল সদর (জেনারেল) হাসপাতাল সূত্রে জানা গেছে, কয়েকদিন ধরে ডায়রিয়া ওয়ার্ডে যে পরিমাণ রোগী আসছে তাতে জায়গার সংকুলান হচ্ছে না। ফলে ডায়রিয়ার রোগীদের বারান্দাসহ ওয়ার্ডের সামনের খোলা জায়গাতে রাখতে হয়েছে। এ হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বেড সংখ্যা মাত্র চারটি।

প্রতিদিন গড়ে ভর্তি হচ্ছেন ৫০ থেকে ৬০ জন রোগী। গত মার্চে এই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৭৫১ জন ডায়রিয়া রোগী। আর এ মাসে ১২ এপ্রিল পর্যন্ত ভর্তি হয়েছেন ৫১২ জন। এদিকে রোগীরা ঠিকমতো সেবা না পাওয়ার পাশাপাশি ঠিকমতো ওষুধ ও আইভি স্যালাইন না পাওয়ার অভিযোগ তুলেছেন। সেই সঙ্গে এসব সামগ্রী বাইর থেকে কিনে আনতে হচ্ছে বলে অভিযোগ করেছেন রোগীর স্বজনরা। জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের ইনচার্জ সিনিয়র স্টাফ নার্স আয়শা আক্তার জানান, সরকারিভাবে যে ওষুধ এবং স্যালাইন বরাদ্দ আছে সেগুলো রোগীদের যথাসাধ্য দেওয়া হচ্ছে। আর রোগীদের চাপ থাকলেও লোকবল সংকট নিয়েই ওয়ার্ড পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। তবে রোগীর চাপ বেড়ে যাওয়ায় সেবা প্রদান কার্যক্রম কিছুটা বিঘ্নিত হওয়ার কথা জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। বরিশাল সদর (জেনারেল) হাসপাতালের আরপি ডা. মলয় কৃষ্ণ বড়াল জানান, জেনারেল হাসপাতালে মাত্র চার শয্যার ডায়রিয়া ওয়ার্ড। এর মধ্যে পুরুষ ওয়ার্ডে দুটি শয্যা এবং দুইটি শয্যা মহিলা ওয়ার্ডে। যেখানে মঙ্গলবার অর্ধ শতাধিক রোগী চিকিৎসাধীন রয়েছেন। ফলে অতিরিক্ত রোগীর সেবা দিতে গিয়ে কিছু সংকট দেখা দিতে পারে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে বলে জানান তিনি।

মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোস্তাফিজুর রহমান বলেন, অপরিষ্কার অপরিচ্ছন্ন থাকা, অনিরাপদ পানি পান ও খাবার খাওয়ার কারণে গরমের এই সময়ে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। এক্ষেত্রে খাওয়ার আগে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নেওয়ার পাশাপাশি বিশুদ্ধ পানি পান করতে হবে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে