বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বরগুনায় ডায়রিয়ার ব্যাপক প্রকোপ

বরগুনা প্রতিনিধি
  ২০ এপ্রিল ২০২১, ২১:৪৩

বরগুনায় হঠাৎ করেই ডায়রিয়ার প্রাদুভার্ব দেখা দিয়েছে। আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগীর স্থান সংকুলান হচ্ছে না। ফলে রোগীদের ঠাঁই হচ্ছে মেঝে, বারান্দায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে চিকিৎসকরাও হিমশিম খাচ্ছেন। এতে অসহায় হয়ে পড়ছে বরগুনা স্বাস্থ্য বিভাগ।

জানা গেছে, প্রতিদিন ডায়রিয়ার রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে যাচ্ছে। এসব রোগীর চিকিৎসার জন্য স্যালাইন সরবরাহ না থাকার কারণে ডায়রিয়া ভয়াবহ আকার ধারণ করেছে। এছাড়া শয্যা সংকটের কারণে রোগীদের হাসপাতালের মেঝেতে বিছানা করে চিকিৎসা দেওয়া হচ্ছে। আর এত রোগীর চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের। বরগুনা সদরে একজন ও বেতাগী উপজেলায় একজন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে। এছাড়া ২৪ ঘণ্টায় জেলায় ২৫৬ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।

হাসপাতালে ভর্তি থাকা রোগীরা বলেন, সরকারি হাসপাতালে মানুষ আসে বিনা পয়সায় চিকিৎসা নিতে। এখানে অন্য কোনো ওষুধ পাওয়া না গেলেও কলেরা স্যালাইন আর খাবার স্যালাইনটি পাওয়া যেত। এখন সেটি পর্যাপ্ত পরিমাণে না পাওয়ায় ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি রোগীরা চরম দুর্ভোগে পড়েছেন। অনেকেই স্বাস্থ্য কমপ্লেক্স ছেড়ে ভর্তি হচ্ছেন বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে। কিন্তু চরম দুর্ভোগে পড়তে হচ্ছে নিম্ন আয়ের মানুষগুলোকে।

বরগুনা জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে শয্যা রয়েছে মাত্র আটটি। অথচ প্রতিদিন গড়ে ভর্তি হচ্ছেন ৪০ থেকে ৫০ জন রোগী। গত মার্চে এই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৯২৮ জন ডায়রিয়া রোগী। মঙ্গলবার দুপুর পর্যন্ত এখানে ভর্তি ছিলেন ৮১ জন রোগী। ২০ এপ্রিল পর্যন্ত ৭৫৬ জন রোগী চিকিৎসা নিয়েছেন। শয্যা না পেয়ে বারান্দায়, মেঝেতে রোগীদের ঠাঁই নিতে হয়েছে।

বরগুনা জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরের ১৯ মার্চ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত জেলার ৩ হাজার ২০৭ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছেন। বরগুনা সদরে ৩৭০ জন, আমতলীতে ৭৯৫ জন, বামনায় ১৩১ জন, বেতাগীতে ৩২৫ জন, পাথরঘাটায় ৩১৩ জন, বরগুনা জেনারেল হাসপাতালে ১ হাজার ২৭৩ জন আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এছাড়া জানুয়ারি মাস থেকে ২০ এপ্রিল পর্যন্ত জেলায় ৪ হাজার আটশত ৪৯ জন আক্রান্ত হয়। এর মধ্যে দুইজন মারা গেছে।

বরগুনা জেনালের হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের শয্যা সংকটের কারণে হাসপাতালের মেঝে ও হাসপাতালের প্রবেশদ্বারে বিছানা করে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

বরগুনা সদর উপজেলার বড়ইতলা গ্রামের নিলুফা বেগম মঙ্গলবার সকালে ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি অভিযোগ করেন, হাসপাতালে ভর্তির পর থেকে তাকে কোনো ওষুধ দেওয়া হয়নি। বাইর থেকে স্যালাইন কিনে হাসপাতালে বসে চিকিৎসা দিচ্ছেন।

বরগুনা জেনারেল হাসপাতালের স্টোর কিপার মো. জসীম উদ্দিন বলেন, হাসপাতালে ডায়রিয়ার স্যালাইন মজুদ নাই, তবে খাওয়ার স্যালাইন মজুদ আছে ৫০ হাজার ।

বরগুনা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সোহরাব উদ্দীন বলেন, হাসপাতালে জনবল সংকট, ডায়রিয়া রোগীদের জন্য শয্যা সংকট রয়েছে। হঠাৎ ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে চলছে। রোগীদের চিকিৎসাসেবা দিতে চিকিৎসকদের বেগ পেতে হচ্ছে। প্রয়োজনীয় ওষুধের সংকট রয়েছে।

সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন, জেলায় উদ্বেগজনক হারে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। পানি দূষণের কারণে মানুষ ডায়রিয়া আক্রান্ত হচ্ছেন। স্যালাইনের সংকট থাকলেও কিছুটা সমাধান হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে