টিকাপ্রাপ্তির জটিলতা কাটল মেডিকেল শিক্ষার্থীদের

প্রকাশ | ২৪ জুন ২০২১, ২১:৫৮

যাযাদি ডেস্ক

দেশের বিভিন্ন এলাকায় লকডাউন চালু থাকায় মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের টিকা নিতে নানা সমস্যা তৈরি হচ্ছে। নতুন এক নির্দেশনায় অবশেষে এ জটিলতা কাটছে।

 

বৃহস্পতিবার (২৪ জুন) অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. মোস্তফা খালেদ আহমদের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেডিকেল ও ডেন্টাল ছাত্র-ছাত্রীদের চলমান কোভিড-১৯ টিকাদান উৎসবের সঙ্গে এগিয়ে চলছে। লকডাউন পরিস্থিতিতে অনেক ছাত্র-ছাত্রী স্ব-স্ব কলেজ কেন্দ্রে আসতে পারছেন না বলে অধ্যক্ষরা অধিদফতরকে অবহিত করেছেন।

 

এতে আরও বলা হয়েছে, ছাত্র-ছাত্রী যদি বর্তমানে নিজ কলেজের কাছাকাছি অবস্থান না করে থাকেন, সেক্ষেত্রে বাসস্থানের কাছাকাছি কোনো সরকারি মেডিকেল কলেজ কেন্দ্রে নিজ কলেজ কর্তৃপক্ষ ও টিকা গ্রহণেচ্ছু কলেজ কর্তৃপক্ষের পারস্পরিক সম্মতি সাপেক্ষে টিকা নেওয়া যাবে। উভয় কর্তৃপক্ষ ইতোপূর্বে সরবরাহকৃত রেজিস্ট্রশন ফর্মের মন্তব্য কলামে (প্রয়োজনে পৃথক কাগজ ব্যবহার করা যাবে) তথ্যাদি সংরক্ষণ করবেন। উভয় কলেজ কর্তৃপক্ষ এ তথ্য বিনিময় করবেন এবং অধিদফতরের ই-মেইলে পাঠাবেন।

 

চীনের উপহার হিসেবে আসা সিনোফার্মের টিকা বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীদের প্রয়োগ শুরু হয়েছে গত ১৯ জুন। সারাদেশের ৬৭টি কেন্দ্রে এ টিকা কার্যক্রম চলছে। এরমধ্যে চারটি ঢাকা মহানগরসহ ঢাকা জেলায়। বাকিগুলো ৬৩ জেলায়।

 

যাযাদি/এসআই