শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এভারকেয়ার হাসপাতালের বেসিক লাইফ সাপোর্ট ক্যাম্পেইন

যাযাদি রিপোর্ট
  ২৭ জুন ২০২১, ২১:২৬

ক্যাম্পেইনের লক্ষ্য হলো বেসিক লাইফ সাপোর্ট সংক্রান্ত প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি জরুরি প্রাথমিক চিকিৎসার কিট সরবরাহ করা।

বেসিক লাইফ সাপোর্ট নামে নতুন ফার্স্ট রেসপন্ডার (সবার আগে সাড়াদান) প্রশিক্ষণ কর্মসূচি নিয়ে এসেছে এভারকেয়ার হাসপাতাল। এই ক্যাম্পেইনের মাধ্যমে প্রাথমিকভাবে অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সগুলোতে সুরক্ষা কর্মীদের মতো ফার্স্ট রেসপন্ডারদের প্রশিক্ষণ দেওয়া হবে। ভবিষ্যতে অ্যাম্বুলেন্স ফ্লিট অপারেটর, পুলিশ এবং অন্যান্য ফার্স্ট রেসপন্ডারদেরও এই প্রশিক্ষণের আওতায় আনার পরিকল্পনা করছে চিকিৎসা প্রতিষ্ঠানটি।

সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর নিকুঞ্জ-১ আবাসিক এলাকা এবং চট্টগ্রামের নাসিরাবাদ হাউজিং সোসাইটিতে দায়িত্বরত নিরাপত্তাকর্মীদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে এই ক্যাম্পেইনটি শুরু হয়েছে। এই ক্যাম্পেইনের লক্ষ্য ঢাকার ১০টি এবং চট্টগ্রামের ১০টি এলাকার নিরাপত্তাকর্মীদের প্রথম ব্যাচে প্রশিক্ষণ দেওয়া। বেসিক লাইফ সাপোর্ট এবং জরুরি স্বাস্থ্যসেবা সম্পর্কে প্রশিক্ষণের পাশাপাশি এভারকেয়ার প্রাথমিক চিকিৎসার কিটও সরবরাহ করবে।

চলমান প্রশিক্ষণ কার্যক্রম নিয়ে এভারকেয়ার হাসপাতালের (ঢাকা) অ্যাক্সিডেন্ট অ্যান্ড ইমার্জেন্সি বিভাগের কনসালটেন্ট ডা. মোহাম্মাদ হাসান আন্দালিব বলেন, ‘ঢাকা এবং চট্টগ্রামে এমন অনেক প্রবীণ নাগরিক বসবাস করেন, যাদের জন্য জরুরি চিকিৎসা সেবা পাওয়াটা অনেক সময় কঠিন হয়ে পড়ে। এই ক্যাম্পেইনের উদ্দেশ্য মূলত প্রবীণ ও অন্য লোকদের সেবা নিশ্চিত করা।

এভারকেয়ার হাসপাতালের চট্টগ্রাম শাখার অ্যাক্সিডেন্ট অ্যান্ড ইমার্জেন্সি বিভাগের কো-অর্ডিনেটর এবং কনসালটেন্ট ডা. রিভু রাজ চক্রবর্তী বলেন, ‘জরুরি চিকিৎসা সেবা প্রদান একটি জটিল অভিজ্ঞতা। চলমান মহামারিতে পর্যাপ্তভাবে এই সেবাদানের বিষয়টি আরও কষ্টকর হয়ে পড়েছে। সেজন্য সাধারণ মানুষকে এ বিষয়ে সঠিক শিক্ষাদান গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। ঢাকা ও চট্টগ্রামে বিশ্বমানের চিকিৎসা সেবা নিশ্চিতকারী সর্ববৃহৎ হসপিটাল চেইন হিসেবে জনকল্যাণ নিশ্চিতের প্রতিশ্রুতি রক্ষার্থে এই বেসিক লাইফ সাপোর্ট ক্যাম্পেইনটি আমাদের সামাজিক দায়বদ্ধতার একটি অংশ।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে