​স্বাস্থ্য সাংবাদিকতায় তিন দিনের কর্মশালা অনুষ্ঠিত

​স্বাস্থ্য সাংবাদিকতায় তিন দিনের কর্মশালা অনুষ্ঠিত

স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন তৈরি করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তিন দিনের একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ‘স্বাস্থ্য- সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল’ বিষয়ক কর্মশালাটির আয়োজন করে ‘বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন’ (বিএনএনআরসি)। ঢাকার ওয়াইডব্লিউসিএ প্রশিক্ষণ কক্ষে আয়োজিত ওই কর্মশালায় জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেলের মোট ২৫ জন সাংবাদিক অংশ নেন।

কর্মশালার উদ্দেশ্য হলো স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তর্দৃষ্টিসম্পন্ন এবং প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি ও প্রকাশ বা প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি। পাশাপাশি নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই। সংবাদ উপস্থাপনে আধুনিক কলাকৌশল যেমন; ইনফোগ্রাফিক্স, উপাত্ত বিশ্লেষণ, উপাত্ত দৃশ্যমান করা। এ সংক্রান্ত জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা।

তিন দিনের কর্মশালায় বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্যবিষয়ক সাংবাদিকতা, স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ^স্ত তথ্য সূত্র বা উৎস, তথ্য যাচাইয়ের কৌশল এবং মাধ্যমসমূহ, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মনিটরিং কৌশল এবং কোভিড-১৯ বিষয়ক প্রতিবেদনের ক্ষেত্রে সংবেদনশীল বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্বাস্থ্য-সাংবাদিকতায় জাতীয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বাড়ানোর বিভিন্ন মাধ্যমসহ মিসইনফরমেশন (ভুল তথ্য), ডিসইনফরমেশন (গুজব), ম্যাল-ইনফরমেশন (তথ্যের অসংগতি) প্রতিরোধ এবং প্রতিবেদনে ইনফোগ্রাফিক্সের ব্যবহারের গুরুত্ব ও কৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের ধারণা দেওয়া হয়।

কর্মশালায় আলোচক ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মিনহাজ উদ্দিন, বেসরকারি টেলিভিশন বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর আবু রুশদ মো. রুহুল আমীন, দৈনিক প্রথম আলো পত্রিকার বিশেষ প্রতিনিধি শিশির মোড়ল, দৈনিক কালের কণ্ঠ পত্রিকার ডেপুটি চিফ রিপোর্টার তৌফিক মারুফ, চ্যানেল আইয়ের সিনিয়র রিপোর্টার জান্নাতুল বাকেয়া কেকা ও ঢাকা ট্রিবিউনের সিনিয়র গ্রাফিক্স আর্টিস্ট মোহাম্মদ মাহবুব আলম ।

কর্মশালায় দি এশিয়া ফউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ জাকারিয়া বলেন, তিন দিনের এই কর্মশালা থেকে সাংবাদিকরা নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাইয়ের ক্ষেত্রে আরও বেশি সচেষ্ট এবং সংবেদনশীল হবেন। পাশাপাশি প্রতিবেদনের তথ্য-উপাত্ত উপস্থাপনে ইনফোগ্রাফিক্সসহ অন্যান্য আধুনিক কলাকৌশল ব্যবহারে উৎসাহী হবেন ।

এছাড়া কর্মশালায় বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান ডাটা ড্রিভেন জার্নালিজমের ওপর আলোচনা করেন। তিনি রিপোর্টে ইনফোগ্রাফিক্স ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়। বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়নবিষয়ক সংস্থা, যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিওবিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন। বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্টের ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলের বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে