ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে  সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু

দীর্ঘ প্রতীক্ষা ও আন্দোলনের পর অবশেষে ২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে লিকুইড অক্সিজেন প্লান্টের মাধ্যমে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু হয়েছে।

বুধবার থেকে এই প্লান্টের মাধ্যমে হাসপাতালের আইসোলেশনে থাকা করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা পুরোদমে অক্সিজেন সেবা পাচ্ছেন। সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালুর ফলে ব্রাহ্মণবাড়িয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় একধাপ অগ্রগতি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই সিস্টেমের ফলে একসাথে ২৫০ জন রোগীকে অক্সিজেনের আওতায় আনা যাবে। সেই সাথে দেয়া যাবে অধিক অক্সিজেন চাহিদা সম্পন্ন রোগীদের হাই ফ্লো ন্যাজলের ক্যানোলার মাধ্যমে অক্সিজেন সেবা।

সিভিল সার্জন ডাঃ মোঃ একরাম উল্লাহ জানান, লিকুইড অক্সিজেন প্লান্টের মাধ্যমে সেন্ট্রাল সিস্টেম চালু হওয়ায় করোনার চিকিৎসায় ব্রাহ্মণবাড়িয়া আরো একধাপ এগিয়ে গেছে। তিনি বলেন, এই সিস্টেমের ফলে উচ্চমাত্রার অক্সিজেন সেবা নিশ্চিত হবে।

উল্লেখ্য, ২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের জন্য চিকিৎসা সেবার তেমন কোন সুযোগ-সুবিধে নেই। হাসপাতালে নেই পিসিআর ল্যাব, আইসিইউ বেড। ছিল না সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট। সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট না থাকায় করোনায় আক্রান্ত কোন রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা বেশী কমে গেলে ওই রোগীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বা কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হতো।

এ অবস্থায় জেলায় করোনা সংক্রমণ বাড়তে থাকলে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালুর জন্য মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করে ওস্তাদ আলাউদ্দিন খাঁ বিগ্রেডসহ বিভিন্ন রাজনৈতিকদল ও সামাজিক সংগঠন।

প্রসঙ্গত, ব্রাহ্মণবাড়িয়ায় এখন পর্যন্ত ১১ হাজার ১৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৭ হাজার ৬১৭। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৬৪ জন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে