​মানসিক রোগীদের চিকিৎসা সেবায় রাজধানীতে সাইকিয়াট্রিক কেয়ার চালু

​মানসিক রোগীদের চিকিৎসা সেবায় রাজধানীতে সাইকিয়াট্রিক কেয়ার চালু

মানসিক রোগীদের চিকিৎসা সেবা দেয়ার জন্য রাজধানীর ধানমন্ডিতে চালু হয়েছে বাংলাদেশ সাইকিয়াট্রিক কেয়ার লিমিটেড (বিপিসিএল)। সোমবার সীমান্ত সম্ভার শপিং কমপ্লেক্সের ৬ তলায় আয়োজিত এক অনুষ্ঠানে এ সেবাকেন্দ্রটি উদ্বোধন করেন অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম।

এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. এম এ সোবহান, অধ্যাপক ডা. গোলাম রাব্বানী, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলামসহ আরও অনেকে।

বক্তারা বলেন, মানসিক স্বাস্থ্যের সব সেবা পেতে আমাদের এক জায়গা থেকে আরেক জায়গায় ছুটতে হয়। বাংলাদেশে একই প্রতিষ্ঠান আন্তর্জাতিক মানের বিভিন্ন মানসিক স্বাস্থসেবা প্রাপ্তির এ সংকট নিরসনে বিপিসিএল হ‌চ্ছে বাংলাদেশের প্রথম পরামর্শ কেন্দ্র যা মানসিক স্বাস্থের যে কোন প্রয়োজন দিচ্ছে 'ওয়ান স্টপ' সমাধান।

তারা বলেন, বিপিসিএল বিভিন্ন মানসিক সমস্যায় বিজ্ঞানসম্মত সর্বাধুনিক চিকিৎসা, ব্যবস্থাপনা এবং পুনর্বাসন সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন মানসিক সমস্যার সুনির্দিষ্ট বিজ্ঞানভিত্তিক চিকিৎসা আমাদের অঙ্গীকার। মানসিক স্বাস্থ‌্যসেবায় উপমহাদেশের অন্যতম রেফারেল সেন্টার হিসেবে প্রতিষ্ঠিত হওয়া বিপিসিএল এর অন্যতম লক্ষ্য।

অনুষ্ঠানো জানানো হয়, বিপিসিএল-এ অভিজ্ঞ, আন্তর্জাতিকভাবে স্বীকৃত মনোরোগ বিশেষজ্ঞ ও মনোবিদ, যারা বাংলাদেশে মনোরোগবিদ্যা ও ক্লিনিক্যাল সাইকোলজির বিভিন্ন সাব-স্পেশালিটি, যেমন চাইল্ড সাইক্রিয়াট্রি, সেক্স মেডিসিন, মাদকাসক্তি, বিটিটি, ডায়ালেক্টিক্যাল বিহেভিয়ার থেরাপিসহ বিভিন্ন বিষয়ে আগ্রদূত, শিক্ষক, গবেষক ও সংগঠক রয়েছেন। তাদের সাথে একদল তরুণ ও প্রতিশ্রæতিশীল মনোরোগ বিশেষজ্ঞ ও অভিজ্ঞ সাইকোথেরাপিস্ট দল হিসেবে বিশ্বমানের পরিপূর্ণ মানসিক সেবা প্রদানে একযোগে কাজ করে যা‌চ্ছেন।

প্রতিষ্ঠানটিতে কনসালটেশন, শিশু-কিশোরদের বিশেষ সমস্যা, অন্যান্য মানসিক সমস্যা, কাউন্সেলিং বা সাইকোথেরাপি, মনস্তাত্বিক পরীক্ষণ, ল্যাব পরীক্ষা, ডিজিটাল অ্যাপয়েন্টমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, কর্পোরেট সেবা, অ্যাম্বুলেন্স সার্ভিস, বিশেষায়িত মাজেল ফার্মেসি, জরুরী চিকিৎসা পরামর্শ ও অনলাইন ফলোআপ, গবেষণা ও প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে বলেও জানায় কর্তৃপক্ষ।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে