শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টেকসই স্বাস্থ্যসেবা নিশ্চিতে গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট নিয়োগ জরুরি

যাযাদি রিপোর্ট
  ২৫ সেপ্টেম্বর ২০২১, ২০:০২

ওষুধের নকল ও ভেজাল প্রতিরোধ, গুণগতমান বজায় রাখা ও সর্বস্তরে তদারকি নিশ্চিত করা সম্ভব না হলে টেকসই স্বাস্থ্যসেবার আকাক্সক্ষা অপূর্ণ থেকে যাবে। চরম ক্ষতির মুখে পড়বে দেশ ও জাতি। তাই রাষ্ট্রীয় ওষুধ ব্যবস্থাপনাকে টেকসই ও নিরাপদ করতে হলে হাসপাতালগুলোতে গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট নিয়োগ দিতে হবে।

শনিবার বিশ্ব ফার্মাসিস্ট দিবস-২০২১ উপলক্ষে জাতীয় প্রেসক্লাব ও ঔষধ প্রশাসন অধিদপ্তর প্রাঙ্গণে পৃথকভাবে আয়োজিত দুটি সভায় বক্তারা এসব কথা বলেন।

দিবসটি উপলক্ষে শনিবার দুপুরে মহাখালীর ঔষধ প্রশাসন অধিদপ্তর প্রাঙ্গণে সরকারি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির অধ্যক্ষ ও পরিচালক ডা. উম্মে আজিজ বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন। এ সময় শতাধিক ফার্মাসিস্টের উপস্থিতিতে দিবসটি সম্পর্কে জনসচেতনতামূলক বার্তা দিয়ে র‌্যালিটি মহাখালীস্থ স্বাস্থ্য কমপ্লেক্স এলাকা প্রদক্ষিণ করে।

র‌্যালিপূর্ব সমাবেশে বক্তারা বলেন, দেশের মানুষের জন্য নিরাপদ ও সুলভ মূল্যে ওষুধের প্রাপ্তি নিশ্চিত করতে সরকারি-বেসরকারি পর্যায়ে পর্যাপ্ত গ্রাজুয়েট ও ডিপ্লোমা ফার্মাসিস্ট নিয়োগ দিতে হবে। এছাড়া ওষুধ প্রশাসনের শীর্ষ পদে ফার্মাসিস্ট নিয়োগ, ওষুধের গায়ে রেজিস্টার্ড ফার্মাসিস্টদের নিদের্শনা মোতাবেক সেব্য উল্লেখ্য ও ফার্মাসিস্ট পরিদপ্তর গঠন করা জরুরি।

সর্বোপরি রাষ্ট্রীয় ওষুধ ব্যবস্থাপনাকে টেকসই ও নিরাপদ করতে এবং টেকসই স্বাস্থ্যসেবা নিশ্চিতে হাসপাতালগুলোতে গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট নিয়োগ প্রদান জরুরি। সভায় সংগঠনের সভাপতি মাসুক হোসেন চৌধুরীর সভাপতিত্বে ও মহাসচিব পলাশ দাশের সঞ্চালনায় বক্তব্য রাখেন নাছির আহমেদ রতন, মো. মাহমুদুল হক লিটন, জহির উদ্দিন কাজল, মিজানুর রহমান, এসএম জসিম উদ্দিন প্রমুখ।

এছাড়া শনিবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী কক্ষে আয়োজিত আরেকটি সভায় বক্তারা ফার্মাসিস্টদের গুরুত্ব, অবদান ও বিভিন্ন দাবি উত্থাপন করেন। সভায় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ‘আন্তর্জাতিকভাবে ফার্মাসিস্টরা যে সম্মান তারা পান, বাংলাদেশে ফার্মাসিস্টদের সেই অবস্থান দেওয়া যায়নি। স্বাস্থ্যখাতে উন্নয়ন ও বর্তমান বাস্তব প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী এ দাবি পূরণ করতে পারেন। ফার্মাসিস্টদের দাবি পূরণ করা আজ সময়ের দাবি। এই লক্ষ্যে এগিয়ে যেতে হলে নীতি-নির্ধারক পর্যায়ো আলোচনা করতে হবে। টেকসই স্বাস্থ্যসেবা নিশ্চিতে হাসপাতালগুলোতে গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট নিয়োগ দিতে হবে।

ফার্মাসি গ্র্যাজুয়েট অ্যাসোসিয়েশনের (ফিজিএ) সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, ‘আমাদের কোর্স কারিকুলামের উন্নতি করতে হবে। আমরা পুরনো দিনের সিলেবাস নিয়েই পড়ে আছি। ক্লিনিক্যাল ফার্মাসিস্ট হতে হলে এই সেবা দেওয়ার মতো জ্ঞান আহরণ করতে হবে। ফার্মাসিস্টদের ঠেকিয়ে রাখলে স্বাস্থ্যখাত হুমকির মুখে পড়বে। তাই সরকারের উচিত ফার্মাসিস্টদের সঠিকভাবে পরিচর্যা করা।’

বাংলাদেশ ফার্মাসি ফোরামের সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ, ফার্মাসি গ্র্যাজুয়েট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আমিনুল ইসলামসহ অন্য ফার্মাসিস্টরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে