শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাজধানীসহ সারাদেশের অবৈধ ৮৮২ হাসপাতাল বন্ধ

যাযাদি ডেস্ক
  ২৯ মে ২০২২, ২০:০৮
আপডেট  : ২৯ মে ২০২২, ২১:৩২

সারাদেশে ৮৮২টি অবৈধ বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ব্লাড ব্যাংক বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর এর মধ্যে রাজধানীতে ১৬৭টি

এতে বলা হয়, তিন দিনের অভিযানে ঢাকায় ১৬৭টি, চট্টগ্রামে ২২৯টি, রাজশাহীতে ৭৮টি, রংপুরে ১৪টি, ময়মনসিংহে ৯৬টি, বরিশালে ৫৯টি, সিলেটে ৩৫টি এবং খুলনায় ২০৪টি অবৈধ হাসপাতাল, ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে

রোববার (২৯ মে) অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. বেলাল হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

গণমাধ্যমকে তিনি বলেন, অনিবন্ধিত প্রতিষ্ঠান বন্ধে তিন দিনের সময় দেওয়া হয়েছিল। এর মধ্যে সারাদেশে এখন পর্যন্ত ৫৩৮টি ক্লিনিক ও হাসপাতাল সিলগালা করে দেওয়া হয়েছে। তবে এখনও কয়েকটি জেলার তথ্য আসেনি, ফলে সংখ্যা আরও বাড়তে পারে।

রাজধানীতে অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের তিনটি টিম ও ঢাকার বাইরে সিভিল সার্জনদের নেতৃত্বে এসব অভিযান পরিচালিত হয়েছে জানিয়ে তিনি বলেন, স্বাস্থ্য প্রশাসনের এই অভিযান আরও কিছুদিন অব্যাহত থাকবে। যাতে করে অনিবন্ধিত ও অনিয়মের দায়ে দণ্ডিত এসব প্রতিষ্ঠানগুলো আবারও গড়ে না ওঠে।

তবে এসব প্রতিষ্ঠানকে পুনরায় আবেদনের সুযোগ দেওয়া হবে জানিয়ে শনিবার (২৮ মে) ডা. মো. বেলাল হোসেন জানান, অনুমোদনহীন প্রতিষ্ঠানগুলো নতুন করে আবেদনের সুযোগ পাবে। যাদের সিলগালা করে দেওয়া হয়েছে, তারাও সেই অবস্থাতেই আবেদন করবে। আবেদন যাচাই-বাছাইয়ের পর তারা যদি নিবন্ধন পায়, তখন তাদের প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তবে নিবন্ধন ছাড়া কোনো বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার চলবে না।

উল্লেখ্য, গত ২৫ মে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ৭২ ঘণ্টার মধ্যে দেশের সকল অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ দেওয়া হয়। সেদিন স্বাস্থ্য অধিদফতরের এ সংক্রান্ত একটি বৈঠকে চার দফা সিদ্ধান্ত গৃহীত হয়।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে