শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করোনায় আরও দুইজনের মৃত্যু, বেড়েছে শনাক্তের সংখ্যা

যাযাদি ডেস্ক
  ০৩ জুলাই ২০২২, ১৮:০০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও দুইজনের মৃত্যু হয়েছে। একই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে এক হাজার ৯০২ জনের শরীরে।

নতুন মৃতদের নিয়ে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৬২ জনে। আর শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৭৮ হাজার ৬৮৯ জনে।

রোববার (৩ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট ১২ হাজার ৩৪৮টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ১২ হাজার ১৪৬টি নমুনা। এসব পরীক্ষায় এক হাজার ৯০২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। তাদের নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৭৮ হাজার ৬৮৯ জনে।

নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৫৩ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৪৪ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৮ ভাগ।

অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনায় নতুন করে দুইজনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৬২ জন।

করোনায় মোট মৃতদের মধ্যে ১৮ হাজার ৬১৪ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) এবং ১০ হাজার ৫৪৮ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ)।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৩০৭ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ আট হাজার ২৯৭ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে