শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গফরগাঁওয়ে ১লক্ষ ৩৫হাজার শিশু পাবে কৃমিনাশক ট্যাবলেট   

গফরগাঁও(ময়মনসিংহ) প্রতিনিধি
  ২৪ জানুয়ারি ২০২৩, ১৩:৫৭
ছবি: সংগৃহীত

সারাদেশের ন্যায় ২২ জানুয়ারী থেকে ৩১শে জানুয়ারী পর্যন্ত ময়মনসিংহের গফরগাঁওয়ে জাতীয় কৃমি সপ্তাহ পালিত হচ্ছে। উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষুদে ডাক্তার হিসাবে সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সোমবার উপজেলার মশাখালী ইউনিয়নের আউলাজুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘কৃমির ওষুধ খাওয়ানো হয়েছে। ২৩২ জন শিক্ষার্থীদের কৃমির ঔষধ সেবন কার্যক্রম পরিচালনা করেন ওই বিদ্যালয়ের ক্ষুদে ডাক্তার টিম।

এছাড়া উপজেলার ২৩৮ টি প্রাথমিক বিদ্যালয় ও ৭৯ টি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী ৩১ জানুযারী এর কার্যক্রম অব্যাহত থাকবে।

আউলাজুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) বলেন, আমাদের বিদ্যালয়ে প্রত্যেকটি জাতীয় দিবস যথা-নিময়ে উৎসব মূখর পরিবেশে পালন করা হয়। এবার জাতীয় কৃমি সপ্তাহ উপলক্ষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ক্ষুদে ডাক্তার টিম গঠন করা হয়েছে। এতে সকল শিক্ষার্থীরা অধিক আগ্রহ প্রকাশ করে কৃমির ওষুধ সেবন করছে। শিক্ষার্থীদের সাথে শিক্ষকরাও এ কার্যক্রমে সহযোগিতা করছে।

গফরগাঁও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মাইনউদ্দিন খান জানান, কৃমি সপ্তাহ উপলক্ষে উপজেলার প্রত্যেকটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ইতিমধ্যে কৃমির ওষুধ পাঠানো হয়েছে । ৫ থেকে ১৬ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান ও বিদ্যালয় বহির্ভূত মোট ১ লাখ ৩৫ হাজার শিশুকে এক ডোজ কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৩১শে জানুয়ারী পর্যন্ত এ কার্যক্রম চলবে। তিনি আর জানান, শিক্ষার্থীরাদের ভরাপেটে এক ডোজ কৃমিনাশক ট্যাবলেট “মেবেন্ডাজল-৫০০ মিঃ গ্রাম” খাওয়ানো হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে