ফ্রি হোমিওপ্যাথিক চিকিৎসা সেবার সপ্তম বছরে পদার্পণ 

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০২৩, ১২:৪২

মহেশখালী (কক্সবাজার) প্রতিনিধি

অসুখে বিসুখে অসুস্থতায় সৃষ্টিকর্তার পরেই মানুষ যাদের শরণাপন্ন হয় সেই মহান পেশার মানুষ হলো চিকিৎসক। সেবার ব্রত নিয়েই যারা নিজেদের আত্মনিয়োগ করেন চিকিৎসা সেবার মতো মহৎ পেশায়। প্রতিটা সেক্টরেই ভাল মন্দ দুই শ্রেণীর মানুষ থাকে তেমনি চিকিৎসা ক্ষেত্রেও আছে। রাগ অভিমানে এই পেশার মানুষকেই অনেক সময় কসাই বলতেও শোনা যায়, আবার এই মানুষগুলোর দ্বারা উপকৃত হয়ে সৃষ্টিকর্তার নিকট প্রাণভরে দোয়াও করেন অনেকে।  

দ্বীপ উপজেলা মহেশখালী পৌরসভাস্থ গোরকঘাটার সনামধন্য পরিবারের সন্তান হোমিওপ্যাথিক চিকিৎসক ডাক্তার নুরুল হোছাইন। তিনি হোমিওপ্যাথিক চিকিৎসার পড়াশোনা শেষে কক্সবাজার জেলায় ম্যাক্স হোমিওপ্যাথিক কোম্পানির তত্ত্বাবধানে কাজ কারতেছেন দীর্ঘদিন যাবৎ। নিজ জন্ম ভূমির অবহেলিত জনগোষ্ঠীর কথা চিন্তা করে, মহেশখালীর নিজ বাড়িতে সাপ্তাহিক একদিন ফ্রি হোমিওপ্যাথি চিকিৎসা সেবা দেওয়ার উদ্যোগ নেন বিগত ছয় বছর আগে। একজন ভাল মানের ও ভাল মনের চিকিৎসক | তিনি মানবের সকল অঙ্গপ্রত্যঙ্গ সহ বিভিন্ন রোগের চিকিৎসা দিয়ে থাকেন। 

তাঁর কাছে চিকিৎসা গ্রহন করা একাধিক রোগীর সাথে কথা বলে জানা গেছে তিনি সময় ধরে রোগের বর্ননা শোনেন এবং রোগীর সাথে সুন্দর আচরণ করেন। সর্বদা হাসোজ্জ্বল এ চিকিৎসক চিকিৎসা সেবা প্রদান করে  ইতোমধ্যে ব্যপক  জনপ্রিয়  হয়ে ওঠেছেন। ভাল ডাক্তারের কাতারে স্থান পেয়েছেন।  মানবিক এ চিকিৎসক গরীব অসহায় রোগীদের ফি ছাড়াই  চিকিৎসা সেবা  দিয়ে থাকেন। অতিরিক্ত কোন ওষুধ দেন না,  ডাক্তারের কাছে নির্ভয়ে সব বলা যায় । একান্ত প্রয়োজন ছাড়া কোন টেস্ট দেন না। দেশের দুর্যোগ থাকাকালীন করোনার ভয়াবহতায় যখন আপন সন্তানেরা মা বাবাকে ছেড়ে গেছে, ভাই ভাই কে দুরে রেখেছে সে সময়ও এই মানবিক চিকিৎসক "ফ্রন্ট লাইন ফাইটার" হিসাবে সরাসরি রোগী দেখছেন সু চিকিৎসা দিয়েছেন।

শনিবার বিকালে সরেজমিনে দেখা যায়, মহেশখালী পৌরসভার ৮ নং ওয়ার্ডের বুধাগাজী পুকুর পাড়ের উত্তর পাশে নিজ বাস ভবনের সামনে অর্ধশতাধিক রোগী ও তাদের স্বজনরা চিকিৎসা নেবার অপেক্ষা করছে এদিকে সিরিয়াল অনুযায়ী সময় ধরে চলছে চিকিৎসা পরামর্শ। জ্বর, কাশি, ডায়েরিয়া, পাইল্স, ক্রনিক লিভার সিরোসিস, ডায়াবেটিকস'সহ নানান রোগিদের সাথে কথা হয় ৷ এ সময় কথা হয় কয়েকজন রোগী ও তাদের স্বজনদের সাথে তার কাছে চিকিৎসা নিতে আসা ষাটোর্ধ আবু ছৈয়দ বলেন, আমি দির্ঘদিন এ্যাজমা ও শাস্ব কষ্টে ভোগছি হাতে অনেক ঘাঁ বেড়িয়েছিল  কক্সবাজার সহ বিভিন্ন জায়গায় চিকিৎসা নিয়েছি ভাল হয়নি এই ডাক্তারের চিকিৎসা পরামর্শে হোমিওপ্যাথিক ঔষধ খেয়ে আল্লাহ আমাকে ভাল রেখেছে।  আমি নামাজ পড়ে ওনার জন্য দোয়া করি যেন তিনি সুস্থ থাকেন মানুষের জন্য।

জানতে চাইলে মানবতার ফেরিওয়ালা খ্যাত ডাক্তার নুরুল হোছাইন যায়যায়দিন প্রতিনিধিকে বলেন, আমি দীর্ঘদিন যাবৎ কক্সবাজারে আমি নিয়মিত রোগী দেখে আসছি আমার চেম্বারে, ভাবলাম জন্মভূমির মানুষের জন্য কিছু করি, তাহলে আমার পেশার সফলতা পূর্ণতা পাবে, আমার এলাকায় অনেকেই বিভিন্ন রোগে আক্রান্ত,  চিকিৎসার করার ইচ্ছা থাকলেও অর্থের অভাবে বা উন্নত চিকিৎসার অভাবে করতে পারছে না, তা জেনে আমি ফ্রী হোমিওপ্যাথিক চিকিৎসা সেবা চালু করি প্রতি সপ্তাহে একদিন আমি মহেশখালী আসি, আলহামদুলিল্লাহ এখনো মানুষকে ফ্রি চিকিৎসা সেবা দিয়ে আসছি ৷ অল্পের মধ্যে মহেশখালী জুড়ে সুনাম খ্যাতি অর্জন করতে পেরেছি। এরমধ্যেও সব সফলতা রোগিদের দিয়ে, ব্যর্থতা আমার উপর ন্যাস্ত রেখে চলছি সাথে সবার কাছে আমার সুস্থতা কামনা করছি ৷ 

যাযাদি/ এস