পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জটিলতা ছাড়াই অর্ধশত সিজারিয়ান অপারেশন সম্পন্ন

প্রকাশ | ০৭ মার্চ ২০২৩, ২২:২৯

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ২২০ দিনে জটিলতা ছাড়াই অর্ধশত সিজারিয়ান অপারেশন সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার ( ৭ ই মার্চ) সকালে গাজীপুরের হ্যাপী আক্তার ( ৩০) এর ছেলে বাচ্চা সিজারিয়ান অপারেশনের জন্মগ্রহন করে, এর মধ্যে দিয়ে পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে কোন জটিলতা ছাড়াই অর্ধশত সিজারিয়ান অপারেশন সম্পন্ন করা হয়েছে। তাছাড়াও প্রতি মাসে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীনে গড়ে শতাধিক নরমাল ডেলিভারি সম্পন্ন হচ্ছে। দিনটাকে স্বরণীয় করে রাখতে দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর হলরুমে কেক কেটে, মিষ্টি বিতরণ করে "জটিলতা ছাড়াই অর্ধশত সিজারিয়ান অপারেশন" উদযাপন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূর এ আলম খান, আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ নাজিবুল হক আতিকুল্লাহ, জুনিয়র কনসালটেন্ট ও গাইনী বিশেষজ্ঞ ডাঃ শাহ মোঃ হাসানুর রহমান, এনেস্থিসিয়োলজিস্ট: ডা. ফারজানা জামান পুনম, মেডিকেল অফিসার: ডা. সুমাইয়া রহমান, উপ সহকারী কমিউনিটি অফিসার ডাঃ কামরুল হাসান সিদ্দিক, ওটি ইনচার্জ সিনিয়র স্টাফ নার্স সেলিনা বেবি, ওয়ার্ড বয় নূরুল আমিন প্রমুখ।
গত বছরের ৩০ জুলাই ( শনিবার)  সকাল সাড়ে ১০টায় হাসপাতাল কমপ্লেক্সের ওটিতে উপজেলার সৈয়দগাঁও গ্রামের কাশেম মিয়ার স্ত্রী মিম (২০) নামের এক প্রসূতির সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শুরু হয় সিজারিয়ান অপারেশন।
এ বিষয়ে গাইনি কনসালটেন্ট : ডা. শাহ মুহাম্মদ হাসানুর রহমান বলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূর এ আলম খান স্যারের প্রচেষ্টায় ও হাসপাতালের ডাক্তার, নার্স, ওয়ার্ড বয়সহ সকলের আন্তরিক সহযোগিতায় কোন জটিলতা ছাড়াই অর্ধশত সিজারিয়ান অপারেশন সম্পন্ন করা হয়েছে।

এ বিষয়ে ডাঃ নূর এ আলম খান বলেন, সম্পূর্ণ বিনা খরচে আমরা সিজারিয়ান অপারেশন শুরু করেছি গত বছরের ৩০ জুলাই (শনিবার) আজ মঙ্গলবার হ্যাপী আক্তার ( ৩০) এর ছেলে সন্তান সিজারিয়ান অপারেশনে জন্মগ্রহন করে, এর মধ্যে দিয়ে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে কোন জটিলতা ছাড়াই অর্ধশত সিজারিয়ান অপারেশন সম্পন্ন করা হয়েছে। পাশাপাশি নরমাল ডেলিভারি হচ্ছে। গত মাসে নরমাল ডেলিভারি হয়েছে শতাধিক। সর্বস্তরের পাকুন্দিয়াবাসীর সহযোগিতা নিয়ে এ হাসপাতালটিকে সুন্দরভাবে গড়ে তোলার উদ্যোগ নিয়ে প্রাথমিক সফলতা অর্জন করেছেন। তার সাথে আবাসিক মেডিকল অফিসার, গাইনি কনসালটেন্ট, স্থাস্থ্য বিভাগ ও সর্বস্তরের পাকুন্দিয়াবাসী অকুণ্ঠ সহযোগিতা করছেন।

যাযাদি/ এস