নারীরা কম সুন্দর পুরুষেই বেশি সুখী

প্রকাশ | ২৬ মার্চ ২০২৩, ১০:৫৩

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির গবেষক তানিয়া রেনোল্ডস জানান, এই গবেষণার ফলাফল প্রকাশ করে যে, স্ত্রীর জন্য নেতিবাচক পরিণতি হতে পারে সুদর্শন স্বামী, বিশেষ করে স্ত্রী যদি বিশেষভাবে আকর্ষণীয় না হয়।  ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, কম সুদর্শন পুরুষের সঙ্গে নারীরা বেশি সুখী হয়।

২০১৭ সালের ওই গবেষণার তথ্য বলছে, যে সম্পর্কে পুরুষের চেয়ে নারীরা বেশি সুন্দরী হয়, সেখানে সম্পর্কের সফলতার সম্ভাবনা বেশি থাকে। গবেষকরা টেক্সাসে সদ্য বিবাহিত ১১৩ জন দম্পতিকে বিশ্লেষণ করেন।

এই জরিপে স্বামী-স্ত্রীকে তাদের চেহারার উপর ভিত্তি করে নম্বর দেওয়া হয়। দেখা যায়, স্ত্রীর চেয়ে সৌন্দর্যে পিছিয়ে থাকা স্বামীরা সম্পর্ক টিকিয়ে রাখার ক্ষেত্রে বেশি যত্নবান। উপহার দেওয়া, ঘরের কাজ করা, নিজেকে নতুন করে উপস্থাপন করা, ভালোবাসার নিত্যনতুন ধরন বের করায় তাদের প্রচেষ্টা থাকে একটু বেশিই।

গবেষণায় বলা হয়, কম আকর্ষণীয় দেখতে স্বামীরা সম্পর্কে বেশি প্রতিশ্রুতিবদ্ধ হয়। একইসঙ্গে তারা স্ত্রীর সৌন্দর্যের মর্ম বুঝতে পেরে স্ত্রীকে খুশি করতেও বেশি ব্যস্ত থাকে।

গবেষণায় আরও দেখা যায়, দম্পতির মধ্যে পুরুষ সঙ্গী বেশি আকর্ষণীয় হলে হীনমন্যতায় ভোগেন নারী সঙ্গী। যা তাদের সম্পর্কে নানাভাবে খারাপ প্রভাব ফেলে। তথ্যসূত্র: ম্যানস হেলথ

যাযাদি/ এস