ভারতীয় মহাকাশ বিজ্ঞান কেন্দ্রের গবেষণার যন্ত্রপাতি ফেরত দিল বাংলাদেশ

ভারতীয় মহাকাশ বিজ্ঞান কেন্দ্রের গবেষণার যন্ত্রপাতি ফেরত দিল বাংলাদেশ

উড়ে এসে বাংলাদেশের অভ্যন্তরে পড়ে যাওয়া ভারতীয় মহাকাশ বিজ্ঞান কেন্দ্র কলকাতার আবহাওয়া ও বৃষ্টি সম্ভাবনা মাপার গবেষণার যন্ত্রপাতি বহনকারী একটি প্যারাসুট বেলুন ফেরত দিয়েছে বাংলাদেশ পুলিশ প্রশাসন।

সোমবার বিকেল চারটায় দর্শনা চেকপোস্ট সীমান্ত দিয়ে যথাযথ কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে এসব যন্ত্রপাতি হস্তান্তর করে চুয়াডাঙ্গা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কনক কুমার দাস ও দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ আব্দুল খালেক। এগুলো বুঝে নেন কলকাতা মহাকাশ গবেষণা কেন্দ্রের গবেষক উত্তম সরদার ও দেবাশীষ ভৌমিক।

এ সময় উপস্থিত ছিলেন বিজিবির দর্শনা কোম্পানি কমান্ডার সুবেদার জহির উদ্দিন বাবর, আইসিপি কমান্ডার নায়েব সুবেদার আব্দুল জলিল। বিএসএফর গেঁদে কোম্পানি কমান্ডার এসি নাগেন্দ্র পাল, গেঁদে কাস্টমস সুপারিনটেনডেন্ট কমল কৃষ্ণ সরদার।

যন্ত্রপাতিগুলো হস্তান্তরের পর কলকাতা মহাকাশ গবেষণা কেন্দ্রের গবেষকদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয় এবং চুয়াডাঙ্গা পুলিশ সুপারের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার দেওয়া হয়।

২০১৯ সালের ২৪ নভেম্বর ভারত থেকে উড়ে এসে বাংলাদেশের ১০ কিলোমিটার অভ্যন্তরে পড়েছে ভারতের মকাকাশ গবেষণার যন্ত্রপাতি বহনকারী একটি প্যারাসুট বেলুন। রোববার সন্ধ্যার দিকে এটি সীমান্তবর্তী চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দেউলী গ্রামের রাফিদ পোলট্রি হ্যাচারির পাশে আছড়ে পড়ে। এ সময় আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকাবাসীর মধ্যে। পরে পুলিশ খবর পেয়ে সবকিছু উদ্ধার করে থানায় নিয়ে আসে।

তিনটি ককসিটের বক্স দিয়ে মোড়ানো যন্ত্রপাতিগুলোর সঙ্গে ক্যামেরা লাগানো আছে। বক্সের গায়ে ভারতীয় পতাকা লাগানো। এগুলো ভারতীয় মহাকাশ বিজ্ঞান কেন্দ্র কলকাতার সম্পত্তি ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে