মাস্ক পরে ‘ফেস আনলক’ ব্যবহার করবেন কীভাবে?

মাস্ক পরে ‘ফেস আনলক’ ব্যবহার করবেন কীভাবে?

চলমান করোনা মহামারির কারণে মাস্ক আমাদের নিত্যসঙ্গী। কোথাও যেতে হলে মাস্ক পরতেই হবে! তবে মাস্ক পরার কারণে কাজ করছে না স্মার্টফোনের ফেসলক। তাই তো নতুন ফিচার নিয়ে এলো অ্যাপল।

ধরুন আপনি এমন অবস্থায় রয়েছেন, যেখানে মাস্ক খুলতে পারছেন না। কিন্তু স্মার্টফোনটি আনলক করা জরুরি। তখন কী করা উচিত? এ সমস্যার সমাধান আনার জন্য স্মার্টফোনের অপারেটিং সিস্টেম কোম্পানিগুলো নিত্যনতুন প্রযুক্তি নিয়ে আসছে। যেগুলো ব্যবহার করে মাস্ক পরেই স্মার্টফোন আনলক করা সম্ভব হবে। ইতোমধ্যে অ্যাপলের আইওএস ১৪.৫ অপারেটিং সিস্টেমে মাস্ক পরে ফোন আনলক করার ফিচার চালু করেছে।

অ্যাপল ফেস আনলকের ফিচার চালু করলেও এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড এ সম্পর্কিত ফিচার চালু করতে পারেনি। তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সহজ পদ্ধতিতে অ্যান্ড্রয়েডের ফেস আনলক ফিচার চালু করা যায়।

ব্যবহারকারীদের তারা পরামর্শ দিয়েছেন, ফেস আনলকে নিজের মুখ রেজিস্টার করার সময় মুখের অর্ধেক অংশ কাপড় দিয়ে বা মাস্ক দিয়ে ঢেকে রাখতে হবে। এ অবস্থায়ই এনরোল ফেস করে নিতে হবে। এবার শুধু প্রথমবার মাস্ক ছাড়া ফেস আনলক দিয়ে ফোনটি খুলতে হবে। তারপর থেকে প্রতিবার ফোন খোলার সময় মাস্ক পরতে হবে।

তবে সব স্মার্টফোন প্রতিষ্ঠানের ফেস আনলক প্রক্রিয়া একইভাবে কাজ করে না। সে কারণে ব্যবহারকারীরা আশা করছেন, দ্রুততর সময়ের মধ্যেই মাস্ক পরে অ্যান্ড্রয়েড ফোন খোলার চূড়ান্ত উপায় চলে আসবে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে