দেশে সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় ৪ কোটির বেশি মানুষ

প্রকাশ | ০৯ জুন ২০২১, ১৮:১৮

যাযাদি ডেস্ক

 

দেশের চার কোটির বেশি মানুষ ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং লিংকড ইন এর মতো কোন না কোন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। ব্যবহারকারীদের মধ্যে নারীর চেয়ে পুরুষদের সংখ্যাই বেশি। সম্প্রতি নেপোলিয়ন ক্যাট নামক ফেসবুকে বিজ্ঞাপনী দেওয়ার একটি এজেন্সি এ তথ্য জানিয়েছে।

 

ফেসবুক এফিলিয়েটেড ওই বিজ্ঞাপনী সংস্থা বলছে, দেশের প্রায় চার কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী কোন না কোন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। এগুলোর মধ্যে আছে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং লিংকড ইন। 

 

প্রতিষ্ঠানটির মতে, বাংলাদেশ থেকে ফেসবুকের ব্যবহারকারী রয়েছেন প্রায় চার কোটি ৮২ লাখ ৩০ হাজার জন। যা দেশের মোট জনসংখ্যার অন্তত ২৮ শতাংশ। প্রায় চার কোটি ২১ লাখ ৫০ হাজার জন মেসেঞ্জার ব্যবহার করেন। ইনস্টাগ্রামে বাংলাদেশ থেকে ব্যবহারকারী রয়েছেন ৪০ লাখ সাত হাজার ১০০ জন। লিংকড ইন ব্যবহার করছেন প্রায় ৪১ লাখ ১৭ হাজার জন।

 

নেপোলিয়ন ক্যাট বলছে, এই তিনটি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের বেশিরভাগের বয়স ১৮ থেকে ২৪ বছর বয়সের মধ্যে। আর লিংকড ইন ব্যবহারকারীদের বেশিরভাগের বয়স ২৫ থেকে ৩৪ বছর বয়সের মধ্যে। যার ব্যবহারকারীদের মধ্যে নারীদের তুলনায় পুরুষদের সংখ্যাই বেশি। 

 

যাযাদি/এসআই