শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অ্যাপলের বিরুদ্ধে তদন্তে জার্মানি

যাযাদি ডেস্ক
  ২২ জুন ২০২১, ২০:৩৬

যুক্তরাষ্ট্রের আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের ‍বিরুদ্ধে তদন্তে নেমেছে জার্মানির অ্যান্টি-ট্রাস্ট সংস্থা ফেডারেল কার্টেল অফিস। বলা হয়েছে, বাজারে তাদের একচেটিয়া অবস্থান রয়েছে কি না সে ব্যাপারে খতিয়ে দেখা হবে। সোমবার (২১ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিবিসি জানায়, ইতোমধ্যেই অ্যাপলের মতো গুগল, অ্যামাজন ও ফেসবুকের বাজারে একচেটিয়া অবস্থানের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। ফেডারেল কার্টেল অফিসের ভাষ্য হলো বড় বড় প্ল্যাটফর্মগুলোকে তারা তদন্তের আওতায় আনতে চায়। যাতে প্রযুক্তির বাজারে ভারসাম্য বজায় থাকে।

অ্যান্টি-ট্রাস্ট অফিস বলেছে, এ তদন্তের মাধ্যমে বাজারে অ্যাপলের অবস্থান জানতে চায় তারা। একই সঙ্গে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটিকে মূল্যায়নও করা হবে। কারণ অ্যাপলের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। এর মধ্যে বিজ্ঞাপন ও গণমাধ্যম বিষয়ক একটি প্রতিষ্ঠানের অভিযোগ আমলে নেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি অ্যাপলের বিরুদ্ধে আইওএস ১৪.৫ নিয়ে অভিযোগ করেছে।

এক বিবৃতিতে জার্মানির অ্যান্টি-ট্রাস্ট সংস্থার প্রেসিডেন্ট আন্দ্রিয়াস মান্ডট বলেন, ‘আইওএস ১৪.৫ এ ব্যবহারকারীকে ট্র্যাকিংয়ের যে অভিযোগ অ্যাপলের বিরুদ্ধে উঠেছে, সেটি নিয়ে আমরা তদন্তের সিদ্ধান্ত নিয়েছি। প্রতিষ্ঠানটি ডিজিটাল ইকোসিস্টেম তৈরির মাধ্যমে পুরো বাজারের নিয়ন্ত্রণ নিতে চাইছে।’

এ ব্যাপারে অ্যাপলের মুখপাত্র বলেন, ‘জার্মানির তদন্তকারী সংস্থার সঙ্গে আমাদের নীতিমালা এবং তাদের কাছে আসা অভিযোগের ব্যাপারে খোলাখুলি আলোচনা করতে চাই।’

জার্মানির অ্যান্টি-ট্রাস্ট সংস্থা বলেছে, দীর্ঘ দিন ধরে বাজার নিয়ন্ত্রণ করে আসছে অ্যাপল। এই অস্বাভাবিক প্রতিযোগিতা বন্ধ করার জন্যই এ তদন্ত করা হচ্ছে। সম্প্রতি অ্যাপলের বিরুদ্ধে আইফোনের অ্যাপস্টোরে মিউজিক স্ট্রিমিং নিয়ে তদন্ত শুরু করেছে ইউরোপীয় কমিশন। তাদের সঙ্গেও যোগাযোগ করা হবে। তবে এ বিষয়ে অ্যাপল দাবি করছে, জার্মানিতে তারা আইওএসের মাধ্যমে ২ লাখের বেশি মানুষকে চাকরি পেতে সাহায্য করেছে। একই সঙ্গে তারা অ্যাপস্টোরের সব ডেভেলপারকেই সমান সুযোগ-সুবিধা দিয়েছে বলে জানিয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগে যুক্তরাজ্যের কমপিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি গুগল ও অ্যাপলের বিরুদ্ধে বাজার নিয়ন্ত্রণের অভিযোগের তদন্ত শুরু করেছে। অন্যদিকে গত ১৬ জুন অ্যাপলের বিরুদ্ধে নীতিমালা ভঙ্গের অভিযোগ তদন্তের ঘোষণা দিয়েছে জাপান। সূত্র : বিবিসি।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে