তথ্য নির্ভরযোগ্য না হলে সতর্ক করবে গুগল

তথ্য নির্ভরযোগ্য না হলে সতর্ক করবে গুগল

নির্ভরযোগ্য তথ্য দেখানোর ক্ষেত্রে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল বাড়তি সতর্কতা অবলম্বন করবে। শুক্রবার (২৫ জুন) এক ব্লগপোস্টে তারা জানিয়েছে, এখন থেকে তথ্য নির্ভরযোগ্য না হলে ব্যবহারকারীকে অ্যালার্ট মেসেজ দেওয়া হবে।

গুগল বলেছে, যখন কোনো স্থানে ঘটনা ঘটে, তখন দুর্বৃত্তদের চক্র ভুয়া সংবাদ ছড়িয়ে দিতে থাকে। এর মোকাবিলার অংশ হিসেবেই তথ্য উপস্থাপনে সতর্ক হচ্ছে গুগল। বলা হয়েছে, ভুল তথ্যের প্রচার বন্ধ করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এখন থেকে নির্ভরযোগ্য তথ্য না থাকলে সার্চ রেজাল্টের ওপরে ‘ফলাফলে দেখানো তথ্য দ্রুত পরিবর্তিত হচ্ছে’ লেখাটি দেখানো হবে। তবে বিষয়টি নতুন হলে ‘কিছুক্ষণের মধ্যেই তথ্যসূত্র দেখানো হবে’ লেখাটি দেখানো হবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ভুয়া তথ্য বিষয়ক গবেষক রিনি ডি’রিস্টা বলেন, ‘তথ্য উপস্থাপনে গুগল এত দ্রুত সতর্ক হবে- বিষয়টি কল্পনাতীত। এখন থেকে প্ল্যাটফর্মটি ব্যবহারকারীকে সতর্ক করবে। তথ্যের উৎস নির্ভরযোগ্য না হলে সেটি জানিয়ে দেওয়া হবে।’

রিনি ডি’রিস্টা আরও বলেন, ‘প্রথমবারের মতো গুগল তথ্য উপস্থাপনে সতর্ক হচ্ছে। এটি ব্যবহারকারীর জন্য আনন্দের খবর। কেননা ব্রেকিং নিউজ কিংবা পরিবর্তনশীল তথ্য দেখানোর জন্য গুগল ব্যবহারকারীকে সতর্ক করবে।’

সিঙ্গাপুরের সংবাদমাধ্যম সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরে গুগল, ফেসবুক, টুইটারসহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে ব্যবহার করে অনেকেই ভুয়া তথ্য ছড়িয়েছে। ভুয়া তথ্যের মোকাবিলা করার উদ্দেশ্যেই গুগল এখন থেকে ব্যবহারকারীকে সতর্ক করবে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সোশ্যাল মিডিয়াগুলো ব্যবহার করে যখন অনেকে ভুল তথ্য ছড়াচ্ছে, তখন গবেষকরা দীর্ঘদিন ধরে বলে আসছিলেন, গুগলই অসত্য তথ্য উপস্থাপনের বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা রাখতে পারে। এর প্রেক্ষিতেই প্ল্যাটফর্মটি এই উদ্যোগ নিয়েছে।

এক ব্লগপোস্টে গুগলের পাবলিক রিলেশনস অফিসার ড্যানি সালিভান বলেন, ‘নির্ভরযোগ্য ও বিশ্বস্ত উৎস থেকে তথ্য না পাওয়া অবধি এখন থেকে আমরা এমন মেসেজ দেখাবো।’ সূত্র : দ্য গার্ডিয়ান।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে