​ অ্যান্ড্রয়েড ফোনেই ব্যবহার করা যাচ্ছে উইন্ডোজ ইলেভেন!

​  অ্যান্ড্রয়েড ফোনেই ব্যবহার করা যাচ্ছে উইন্ডোজ ইলেভেন!

মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ইলেভেন স্মার্টফোনেও ব্যবহৃত হচ্ছে। সম্প্রতি এআরএম চিপ ব্যবহার করে অনেক ব্যবহারকারী এর গেমস খেলতে পারছেন। শুক্রবার (২ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জানা গেছে, উইন্ডোজ টেনের অপারেটিং সিস্টেম লুমিয়া ৯৫০ এক্সএল এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ওয়ানপ্লাস সিক্স ও ওয়ানপ্লাস সিক্স টি, শাওমি এমআই ফোর-সহ অন্যান্য স্মার্টফোনে অনেক ব্যবহারকারী উইন্ডোজ ইলেভেনের গেমস খেলতে পারছেন।

গত ২৪ জুন উইন্ডোজ ইলেভেন বাজারে নিয়ে এসেছে মাইক্রোসফট। সে সময় বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নতুন প্রজন্মের উইন্ডোজটিতে অ্যান্ড্রয়েড অ্যাপ, ভিডিও কনফারেন্স কল মাইক্রোসফট টিম ব্যবহারের সুবিধাসহ একাধিক নতুন সুবিধা রয়েছে। তবে বাজারে আসার আগেই এর ডিজাইন ফাঁস হয়ে যাওয়ায় তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্টরা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন।

সে উদ্বেগ কাটিয়ে উঠে তারা এখন নতুনভাবে স্বপ্ন দেখছেন সংশ্লিষ্টরা। তারা বলেন, নতুন প্রজন্মের উইন্ডোজটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করবে।

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে জানা গেছে, উইন্ডোজ ইলেভেনে ‘ব্লু-স্ক্রিনের’ বদলে ‘ব্ল্যাক-স্ক্রিন’ রাখা হয়েছে। অর্থাৎ স্টার্টিংয়ে দেখা যাচ্ছে ‘ব্ল্যাক-স্ক্রিন’।

এর আগে নোকিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে মাইক্রোসফট বাজারে এনেছিল স্মার্টফোনে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (ওএস) ব্যবহারের সুবিধা। আর সেই ধারা বজায় রেখেই এবার মাইক্রোসফট নিজে থেকেই স্মার্টফোনে উইন্ডোজ ব্যবহারের ধারা অন্তর্ভুক্ত করেছে। ব্রিংসিং দলের ফেলো-প্রকৌশলী মন্স বলেন, ‘স্মার্টফোনে উইন্ডোজ ব্যবহারের এই ধারা শুরু হয়েছিল উইন্ডোজ টেন বাজারে আসার পর থেকে। বর্তমানে এই সফটওয়্যার লুপ্তপ্রায়।’

দ্য ভার্জের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মন্স ও তার দল অ্যান্ড্রয়েডে উইন্ডোজ টেন ও উইন্ডোজ ইলেভেন ব্যবহারের জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছেন।

উল্লেখ্য, এর আগে মাইক্রোসফট ঘোষণা দেয় ২০২৫ সালের পর উইন্ডোজ টেন-এ আর কোনো আপডেট আনা হবে না। অর্থাৎ উইন্ডোজ টেন অধ্যায় দ্রুত শেষ হচ্ছে। সূত্র : এনডিটিভি ও দ্য ভার্জ।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে