দেশে বানানো হচ্ছে ফেসবুকের বিকল্প মাধ্যম ‘যোগাযোগ’

দেশে বানানো হচ্ছে ফেসবুকের বিকল্প মাধ্যম ‘যোগাযোগ’

দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিকল্প প্লাটফর্ম হিসেবে ‘যোগাযোগ’ তৈরি করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উইমেন ইন ই-কমার্স (উই) আয়োজিত ‘এন্টারপ্রেনারশিপ মাস্টারক্লাস সিরিজ ২‘ এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে এ কথা জানান তিনি।

তিনি বলেন, ‘দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে ফেসবুকের বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘যোগাযোগ’ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত ও যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস এবং গ্রুপ তৈরি করতে পারবেন।’

এটি তৈরি হলে উদ্যোক্তাদের আর বিদেশ নির্ভর হতে হবে না বলেও জানান তিনি।

আইসিটি বিভাগের উদ্যোগে এরইমধ্যে জুম অনলাইনের বিকল্প ‘বৈঠক’ অনলাইন প্লাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপ তৈরি করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘নিজস্ব কমিউনিকেশনের জন্য হোয়াটসঅ্যাপ এর অল্টারনেটিভ হিসেবে আলাপন নামেরও একটি প্লাটফর্ম তৈরি করা হচ্ছে।’

২০১৮ সালে ডিজিটাল ই-কমার্স নীতিমালা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘দেশের লাখো উদ্যোক্তা তৈরি করতে তরুণ ও যুবকদের যে কোনো নতুন নতুন উদ্ভাবনে সরকার নীতিগতসহ বিভিন্ন সহায়তা প্রদান করছে।’

২০২১ সালের মধ্যে আইসিটি খাতে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা জানিয়ে পলক বলেন, এর মধ্যে সফলতার সঙ্গে ১৫ লাখের বেশি কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘ই-কমার্স, হার্ডওয়্যার, সফটওয়্যার, বিপিও সেক্টর মিলে ২০২১ সালের মধ্যে ২০ লক্ষাধিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে। এ ছাড়া ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করা সম্ভব হবে।’

এ সময় সততা, নিষ্ঠার ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান পলক।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিটি অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবালের সিইও এবং উই-এর বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উই-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা, উপদেষ্টা কবির সাকিব উপস্থিত ছিলেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে