বিজ্ঞান জাদুঘর বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা জলবায়ু রক্ষায় সবুজ বাংলাদেশ গড়ার তাগিদ

বিজ্ঞান জাদুঘর বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা    জলবায়ু রক্ষায় সবুজ বাংলাদেশ গড়ার তাগিদ

যাযাদি ডেস্ক

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাসে বৃক্ষ রোপনের তাগিদ দিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। গত ১ আগস্ট ও ৩ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এবং রাজধানীর শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে জুম প্লাটফর্মে আয়োজিত বঙ্গবন্ধু স্মারক বিজ্ঞান বক্তৃতা প্রতিযোগিতায় তরুন শিক্ষার্থীদের পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান হয়।

শোকাবহ আগস্ট উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে ১ আগস্ট থেকে এ প্রতিযোগিতা শুরু হয়। অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “প্রাকৃতিক ভারসাম্যের জন্য ২৫% বনভূমি থাকা আবশ্যক। কিন্তু মানুষের ভোগবাদী প্রবণতার কারণে বৃক্ষ সম্পদ ধ্বংস হচ্ছে। সাম্প্রতিক ২টি প্রলংকরী ঘূর্ণিঝড় ‘আম্পান’ ও ‘ইয়াস’ এর ধ্বংসযজ্ঞ থেকে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিশাল অংশ সুরক্ষিত হয়েছে সুন্দরবনের বৃক্ষরাজির কারণে। বৃক্ষ সম্পদ মহান আল্লাহ তা’আলার এক বিশাল নিয়ামত। ১টি বৃক্ষ ৯০০কেজি কার্বন-ডাই-অক্সাইড শোষন করে এবং ৭০০কেজি অক্সিজেন সরবরাহ করে। বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সাঃ) বৃক্ষরোপনকে সাদকায়ে জারিয়া হিসেবে অভিহিত করেছেন। সুতরাং স্কুল, কলেজ ও বাসাবাড়ির আঙ্গিনায় এমনকি ভবনের বারান্দায় টবে হলেও গাছ লাগিয়ে পরিবেশ সুরক্ষা করতে হবে। বিজ্ঞান জাদুঘর এ লক্ষ্যে আগামীতে শিশু-কিশোরদের নিয়ে ব্যপক বৃক্ষ রোপন কর্মসূচি পালন করবে।”

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তা-কর্মচারি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। এ প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকার করে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের আমেনা আক্তার ও শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের তাজরিন উদ্দীন প্রথমা।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে