​নিবেদিত প্রাণ শিক্ষক চাই : চট্টগ্রামে বিজ্ঞান সভায় মুনীর চৌধুরী

​নিবেদিত প্রাণ শিক্ষক চাই : চট্টগ্রামে বিজ্ঞান সভায় মুনীর চৌধুরী

বিজ্ঞান শিক্ষার সুফল পৌছে দিতে শিক্ষকদের অনেক বেশি নিবেদিত প্রাণ হতে হবে। শিক্ষকতা মানে শুধু ৯.০০টা - ৫.০০ টা চাকুরী নয়, এটা সময়াবদ্ধ কোন পেশা বা চাকুরী নয়। মন প্রাণ দিয়ে জাতি গঠনের একটি মহৎ কাজ। অর্থের লোভে এ পেশাকে ম্লান করা যাবে না। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে সরকার বিজ্ঞানের মূল্যবান যন্ত্রপাতি দিলেও তার সদ্ব্যবহার হচ্ছে না।

শিক্ষকদের অবহেলা ও অদক্ষতা এ জন্য দায়ী। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক আয়োজিত বিজ্ঞান বক্তৃতা, বিজ্ঞান মেলা, কুইজ, অলিম্পিয়াড ইত্যাদি প্রতিযোগিতায় শিক্ষার্থীদের গভীর ভাবে সম্পৃক্ত করতে হবে। বক্তৃতা প্রতিযোগিতায় চট্টগ্রামের শিক্ষার্থীদের আঞ্চলিক ভাষাগত ত্রুটি থেকে মুক্ত করতে শুদ্ধ বক্তৃতা চর্চা করতে হবে। খাদ্যে ভেজাল, পরিবেশ দূষণ এবং দুর্নীতি ও অনিয়মসহ সমসাময়িক নানা সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞানের উদ্ভাবন ও প্রযুক্তিকে যথাযথভাবে প্রয়োগ করতে হবে। গতকাল(০৪.০৯.২০২১ইং)চট্টগ্রামের শাহ-ওয়ালীঊল্লাহ ইনস্টিটিউটে এক বিজ্ঞান সভায় শিক্ষকদের সমাবেশে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ মন্তব্য করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন, এ প্রতিষ্ঠানের সভাপতি এবং চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান, চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির শিক্ষক অধ্যাপক মোসলেহ উদ্দীন চৌধুরী খালেক এবং এ প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মুহম্মদ আবু সোলেমান।

এর পূর্বে গত ৩ সেপ্টেম্বর (শুক্রবার) রিসার্চ ল্যাব চট্টগ্রাম’ নামক বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাভিত্তিক বিজ্ঞান ক্লাব পরিদর্শন করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। ক্লাব কর্তৃক নবীন বিজ্ঞানীদের নিয়ে আয়োজিত এক বিজ্ঞান সভায় তিনি ভবিষ্যত প্রজন্মকে আরো বেশি উদ্ভাবনী ও গবেষণা ধর্মী মানসিকতা নিয়ে বিজ্ঞান আন্দোলনকে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে রিসার্চ ল্যাব চট্টগ্রামের কার্যক্রমে সর্বাত্মক সহায়তা দেওয়া হবে বলে তিনি ঘোষণা প্রদান করেন।

এ ক্লাবটিকে অবকাঠামোগতভাবে আরো উন্নত করে একটি মানসম্মত গবেষণাধর্মী ও উদ্ভাবনী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে মহাপরিচালক মুনীর চৌধুরী গুরুত্ব আরোপ করেন। সভায় মালয়েশিয়া আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোহাম্মাদ মহিউদ্দীন মাহি এবং রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর পরিচালক জাহেদ হোসেন নোবেল বক্তব্য প্রদান করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে