​ জেনে নিন গোপনে আপনার ফেসবুকে কে ঘুরছে

​  জেনে নিন গোপনে আপনার ফেসবুকে কে ঘুরছে

বার্তমান যুগে ফেসবুক একটি গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম। এই মাধ্যমের কারণে আমরা আমাদের দৈনন্দিন জীবনর অনেক কিছু শেয়ার করে থাকি। আপনি কি করছেন তার আপডেট তো জানার ইচ্ছা অন্যের থাকতেই পারে। সে জন্য অনেক ফেসবুক ব্যবহারকারী মাঝে মধ্যেই আপনার প্রোফাইল ভিজিট করেন। তবে বন্ধু তালিকার বাইরের কেউ আপনার সর্বশেষ ছবি, স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্টে নজর রাখছে কিনা বুঝবেন কীভাবে?

কয়েকটি সাধারণ ধাপ অনুসরণ করলে তা সহজে বের করে নিতে পারবেন। এতে করে আপনার ফেসবুক আইডি হ্যাকড হওয়া থেকে রক্ষা হতে পারে।

১. ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারে গিয়ে ফেসবুকে লগ-ইন করুন। এরপর হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করলে View Page Source অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে নতুন ট্যাবে কোড ভর্তি পুরো একটি পেজ পাবেন যার কিছুই আপনি বুঝবেন না। তবে ভয়ের কিছু নেই।

২. নতুন উইনডোতে Ctrl + F চাপুন। এতে সার্চ অপশন আসবে। সেখানে BUDDY_ID লিখে সার্চ দিন। BUDDY_ID ট্যাগের ডান পাশে ১৫ অংকের কোড দেখা যাবে। একই ট্যাগের পাশে এরকম অনেকগুলো কোড দেখা যেতে পারে। এই কোডই হলো সেসব প্রোফাইল আইডি। যারা আপনার প্রোফাইল ভিজিট করেছেন।

৩. এখন আইডি বের করার জন্য facebook.com সাইটে গিয়ে ফেসবুক ডটকমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে কী বোর্ডের এন্টার বাটন চাপুন। তখন দেখতে পাবেন আপনার প্রোফাইল ভিজিট করা ফেসবুকে প্রোফাইল। সাধারণত যেসব আইডি থেকে সবচেয়ে বেশিবার আপনার প্রোফাইল ভিজিট করা হয় সেটিই সর্বপ্রথমে দেখাবে!

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে