লাখ লাখ ফোনে বন্ধ হচ্ছে ইউটিউব, জিমেইল, প্লে স্টোর

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৩

যাযাদি ডেস্ক

 

লাখ লাখ স্মার্টফোনে গুগলের ইউটিউব, জিমেইল, ম্যাপসহ আরও বিছু সেবা বন্ধ হয়ে যাচ্ছে। আগামীকাল সোমবার থেকে সেসব ফোনে আর এই সেবাগুলো পাওয়া যাবে না।

 

সংবাদমাধ্যম এক্সপ্রেস ডট কো ডট ইউকে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। গুগল নিজেও সম্প্রতি দাপ্তরিক পোস্টে এই তথ্য জানায়।

 

সেখানে বলা হয়, স্মার্টফোন ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে এমন পদক্ষেপ নিয়েছে টেক জায়ান্টটি।

 

প্রতিষ্ঠানটি বলছে, যেসব ব্যবহারকারী অ্যান্ড্রয়েড ২.৩ বা জিঞ্জারব্রেড সংস্করণ ব্যবহার করছেন, তারা আর গুগলের এসব সেবা পাবেন না।

 

জিঞ্জারব্রেড মূলত অ্যান্ড্রয়েরে খুবই পুরাতন একটি সংস্করণ। ২০১০ সালে সেটি ব্যবহারকারীদের জন্য বাজারে ছাড়া হয়। শুরুর দিকের সপ্তম সংস্করণ সেটি।

 

নিরাপত্তার জন্যই মূলত জিঞ্জারব্রেড সংস্করণে সেবাগুলো বন্ধের ঘোষণা দিয়েছে গুগল। ইউটিউব, জিমেইল, গুগল ম্যাপের পাশাপাশি প্লে স্টোর, ক্যালেন্ডার ও অন্যান্য গুগল সেবাও বন্ধ হয়ে যাবে সেসব হ্যান্ডসেটে।

 

বিশ্বে এখন অ্যান্ড্রয়েডের সেই সংস্করণের ১০ লাখের বেশি হ্যান্ডসেট রয়েছে।

 

গুগল বলছে, এসব হ্যান্ডসেটের মধ্যে যাদের অ্যান্ড্রয়েড ২.৩ থেকে ৩.০ সংস্করণে আপগ্রেড করার সুবিধা থাকবে, সেগুলোতে সেবাটি অব্যাহত থাকবে।

 

সেসব হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ওএস আপডেট পেতে সেটিংস অপশন থেকে সিস্টেম > অ্যাডভান্সড > সিস্টেম আপডেট-এ গিয়ে ট্যাপ করতে হবে।

 

২০১৭ সালে অ্যান্ড্রয়েড ২.৩ চালিত হ্যান্ডসেটের গুগল পে থেকে কন্টাক্টলেস পেমেন্ট বন্ধ করে দেয় গুগল।

 

যেসব হ্যান্ডসেটে সেবাগুলো বন্ধ হবে

 

গুগল একটি তালিকা প্রকাশ করে জানিয়েছে কোন সেটগুলোতে এই সেবা বন্ধ হবে। সেসব হলো:

 

সনি এক্সপেরিয়া অ্যাডভান্স, লেনেভো কে৮০০, সনি এক্সপেরিয়া গো, সনি এক্সপেরিয়া পি, সনি এক্সপেরিয়া এস, স্যামসাং গ্যালাক্সি এস২, ভোডাফোন স্মার্ট ২, এলজি স্পেকট্রাম, এলজি প্রাডা ৩.০, এইচটিসি ভেলোসিটি, এইচসিটি ইভো ৪জি, মটোরোলা ফায়ার ও মটোরোলা এক্সটি৫৩২।

 

যাযাদি/এসআই